রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পালিয়েছেন প্রেসিডেন্ট, সরে যেতে চান প্রধানমন্ত্রীও

news-image

অনলাইন ডেস্ক : বিক্ষোভের মুখে নিজের সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এবার পদত্যাগের ইচ্ছে পোষণ করলেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

আজ শনিবার বিকেলে স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি মিরর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর আগে সংবাদমাধ্যমটি প্রধানমন্ত্রী রনিল জরুরি বৈঠক ডেকেছেন বলে জানিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, রনিল তার দলীয় নেতাদের বলেছেন- তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে ইচ্ছুক। এ ছাড়া একটি সর্বদলীয় সরকারের হাতে দেশের দায়িত্ব তুলে দিতে চান।

তিনি জানান, চলতি সপ্তাহে দেশটিতে জ্বালানি বিতরণ পুনরায় শুরু হওয়ার কথা রয়েছে। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের পরিচালকের এই সপ্তাহে শ্রীলঙ্কা সফর করবেন। আইএমএফের ঋণের বিষয়টিও শিগগিরই চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

চলমান ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে আজ শনিবার কলম্বো ফোর্টের চাথাম সড়কে পুলিশের ব্যারিকেড ভেঙে প্রেসিডেন্টের বাসভবনে প্রবেশ করে বিক্ষোভকারীরা। এ সময় তাদের মুখে শুধু গোতাবায়ার পদত্যাগের শ্লোগান ছিল। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। এ ছাড়া বিক্ষোভকারীদের প্রবেশ ঠেকাতে গুলি চালায়। তবুও থামানো যায়নি বিক্ষোভকারীদের।

জানা গেছে, কলম্বোয় বিক্ষোভ শুরু হওয়ার আগেই প্রেসিডেন্টকে সরিয়ে নেয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা।