বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সম্পর্ক জোরদারে ইরান সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী

news-image

অনলাইন ডেস্ক : পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপড়েন চলছে ইরানের। অন্যদিকে, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। এমন পরিস্থিতিতে ইরানের সঙ্গে সম্পর্ক জোরদার করতে মনোযোগী হয়েছে রাশিয়া। পরমাণু চুক্তি ও অন্যান্য সহযোগিতা নিয়ে আলোচনা করতে তেহরান সফরে গেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ স্থানীয় সময় বুধবার তেহরানে পৌঁছে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান ও প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এ সময় ইরানের সঙ্গে রাশিয়ার দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তি, উভয় দেশের ওপর পশ্চিমা দেশগুলোর কঠোর নিষেধাজ্ঞা উপেক্ষা করে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন তিনি। ধারণা করা হচ্ছে, তেহরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করবেন ল্যাভরভ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠকের সময় ল্যাভরভের উদ্বোধনী বক্তব্যের একটি ভিডিও ক্লিপ অনলাইনে পোস্ট করেছে। যেখানে তিনি বলেছেন, ‘মস্কো পশ্চিমের আগ্রাসী নীতির সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে।’

ইরান ও রাশিয়া—উভয় দেশই পশ্চিমা নিষেধাজ্ঞায় রয়েছে। দেশ দুটির কাছে বিশ্বের বৃহত্তম তেল ও গ্যাসের মজুত রয়েছে। মস্কো গত মাসে বলেছিল, তারা (ইরান ও রাশিয়া) তেল ও গ্যাস বিনিময়ের পাশাপাশি একটি ‘লজিস্টিক হাব’ প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেছে।

 

এ জাতীয় আরও খবর