শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেলের দাম কমার আভাস দিলেন বাণিজ্যমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব বাজারে ভোজ্যতেলে দাম কমার সম্ভাবনা তৈরি হওয়ায় দেশের বাজারে তেলে কমার আভাস দিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন,‘আগামী সপ্তাহের মধ্যে আমরা ভোজ্য তেলের মূল্য পরিস্থিতি পর্যালোচনায় বসবো। আমাদের কাছে খবর আছে আন্তর্জাতিক বাজারে দাম কমতির দিকে। পাম অয়েলের দামও ইতোমধ্যে কমেছে। সয়াবিন তেলের দাম কমতির দিকে। তাই আপাতত ভোজ্যতেলের দাম বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই।’

মন্ত্রী আরও বলেন,‘এবারের মূল্য নির্ধারণ গত মাসের দামের ওপর ভিত্তি করে হবে। আজকেও আন্তর্জাতিক বাজারে দাম কিছুটা কমেছে। তবে এর প্রভাব পড়বে এক মাস পর। এখন আমরা যে দামটা নির্ধারণ করব সেটা মে মাসের ল্যান্ডিং কস্টের উপর ভিত্তি করে হবে।’

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন।

আমদানি থাকলেও খুচরা বাজারে সরবরাহ সঙ্কটের কারণে গত ৫ মে সয়াবিন তেলের দাম এক লাফে ৪০ টাকা বাড়িয়ে দেন মিল মালিকরা। ফলে সর্বশেষ নির্ধারিত দর অনুযায়ী, খোলা সয়াবিন তেল প্রতি লিটারে বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। প্রতি লিটার বোতলের সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৯৮ টাকায়। ৫ লিটারের বোতলের দাম নির্ধারণ করা হয় ৯৮৫ টাকা। আর পরিশোধিত পাম সুপার তেলের প্রতি লিটারের সর্বোচ্চ খুচরা মূল্য ঠিক করে দেওয়া হয় ১৭২ টাকা, যা আগে ছিল ১৩০ টাকা।

 

এ জাতীয় আরও খবর