বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার তেলে নিষেধাজ্ঞা আরোপে ঐকমত্যে পৌঁছাতে পারেনি ইইউ

news-image

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে একটি প্রস্তাবে ঐকমত্যে পৌঁছাতে পারেনি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশগুলো। টানা ১০ দিনের আলোচনার পরও তারা এ ঐকমত্যে পৌঁছাতে পারেনি।

ইউরোপের যেসব দেশ রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে বিরোধিতা করছে, সে দেশগুলোর নেতৃত্বে রয়েছে হাঙ্গেরি।

ইইউ’র বৈদেশিক নীতি বিষয়ক বিভাগের প্রধান জোসেপ বোরেলের উদ্ধৃত্তি দিয়ে সোমবার রুশ সংবাদমাধ্যম আরটি এ খবর জানিয়েছে।

জোসেপ বোরেল বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করব। আমি নিশ্চিত করতে পারি না যে, এটি ঘটতে চলেছে। কারণ, অবস্থানগুলো বেশ শক্তিশালী।’

ইউক্রেনে আগ্রাসনের জেরে গত ৪ মে রাশিয়ার অপরিশোধিত তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের একটি প্রস্তাব উত্থাপন করা হয়। এর আগেও ইইউ রাশিয়ার ওপর আরও কয়েক দফা নিষেধাজ্ঞা দিয়েছে। তবে তারা তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা দেয়া থেকে বিরত থাকে। এ প্রেক্ষাপটে ষষ্ঠ দফায় রাশিয়ার অপরিশোধিত তেলের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

বোরেল স্বীকার করেন যে, কিছু সদস্য রাষ্ট্র ‘আরও বেশি সমস্যার সম্মুখীন হবে। কারণ, তারা (রাশিয়ার তেলের ওপর) বেশি নির্ভরশীল। এগুলো ল্যান্ডলকড দেশ।’ তিনি বলেন, ‘তাদের কাছে কেবল পাইপলাইনের মাধ্যমে তেল আসে, আর তা আসে রাশিয়া থেকে।’ হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, বুলগেরিয়াসহ রাশিয়ার তেলের উপর অত্যন্ত নির্ভরশীল ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো বারবার নিষেধাজ্ঞার বিষয়ে তাদের আপত্তি জানিয়ে আসছে। হাঙ্গেরির সরকার বলেছে, একটি নিষেধাজ্ঞা তাদের অর্থনীতিকে পঙ্গু করে দিতে পারে।

 

এ জাতীয় আরও খবর