মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

পুতিনের ‘প্রশংসা করলেই’ শাস্তি!

news-image

অনলাইন ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করতে বারণ। করলেই বিপদ। এমনটিই ঘটবে এবারের ফ্রেঞ্চ ওপেনে। সম্প্রতি এমন হুশিয়ারি দিয়েছেন টেনিসের এই বৈশ্বিক টুর্নামেন্টের আয়োজক রোলাঁ গারোঁ কর্তৃপক্ষ।

নারী টেনিসের সাবেক এক নম্বর তারকা ও রোলাঁ গারোঁর একজন পরিচালক অ্যামেলি মরেসমো জানিয়েছেন, কোনো খেলোয়াড় যদি পুতিনের মতাবলম্বী হন, পুতিনকে সমর্থন করেন, তাহলে তাকে শাস্তি দেওয়া হবে। এ শাস্তি থেকে জকোভিচ বা রাফায়েল নাদাল কেউ বাদ যাবে না। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন করায় বেলারুশের কোনো খেলোয়াড় এবারের ফ্রেঞ্চ ওপেনে আমন্ত্রিত নন বলেও জানান তিনি।

ফ্রান্সের ইন্তার রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে এই হুশিয়ারি শুনিয়ে মরেসমো বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের ক্রীড়ামন্ত্রীদের সঙ্গে আমরা একমত। রাশিয়া বা বেলারুশ থেকে আসা কোনো দলকে আমরা আমন্ত্রণ জানাব না। তবে ক্রীড়াবিদদের ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানান হবে। এছাড়াও কোনো ক্রীড়াবিদ যদি প্রকাশ্যে পুতিনকে সমর্থন দিয়ে থাকেন, তাহলে তাকে শাস্তি দেওয়া হবে। বিষয়টি আসলে খুবই জটিল। খুব সম্ভবত এ ব্যাপারে শতভাগ ন্যায্য সিদ্ধান্ত দেওয়া সম্ভব না।’

ব্যক্তিগত আমন্ত্রণে এবারের ফ্রেঞ্চ ওপেনে অংশগ্রহণ করছেন রুশ তারকা দানিল মেদভেদেভ, আন্দ্রেই রুবলেভ ও আরিনা সাবালেঙ্কা। তবে কোন টুনার্মেন্টেই রাশিয়ার পতাকা ব্যবহার করতে পারবেন না তারা।