বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক বছর দুপুরে না খাওয়া কার্তিকিয়ার আইপিএল অভিষেক

news-image

স্পোর্টস ডেস্ক : গত ৩০ এপ্রিল মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে অভিষেক হয় কুমার কার্তিকিয়া সিংয়ের। ধারাভাষ্যকাররা তখন বলছিলেন, এই বাঁহাতি স্পিনার সব পারেন। আসলেই তাই, তার বলে ছিল রিস্টস্পিন, রংউনস, ফিঙ্গারস্পিন এমনকি ক্যারম বলও। অথচ ছয় মাস আগেও সে বাঁহাতি অর্থাডক্স স্পিনার ছিলেন।

ক্রিকেট ভিত্তিক অনলাইন ক্রিকইনফোকে তার কোচ সঞ্জয় ভারাদওয়াজ জানান, টি-টোয়েন্টিতে সফলতার পেছনে তার রিস্টস্পিন শেখাটাই ছিল আসল ব্যাপার। ক্রিকেটে এটা সবচেয়ে কঠিন বিষয়ের একটি।

কার্তিকিয়ার সম্পর্কে জানতে হলো আরও ৯ বছর পেছনে যেতে হবে। যখন তার বয়স মাত্র ১৫, তখন সবে মাত্র তিনি কানপুর থেকে দিল্লিতে ভারাদওয়াজের অ্যাকাডেমিতে আসেন। তিনি তার পরিবারকে আশ্বস্ত করেছিলেন ক্রিকেট খেলার জন্য আর্থিকভাবে বাবার ওপর বোঝা চাপিয়ে দেবেন না। তার বাবা প্রাদেশিক আর্মড কনস্টেবুলারি একজন কনস্টেবল।

কার্তিকিয়া দিল্লিতে তার বন্ধু রাধেশ্যাম ছাড়া আর কাউকে চিনতেন না। তার বন্ধুও একজন লিগ ক্রিকেটার। পরে রাধেশ্যাম তাকে অনেক অ্যাকাডেমিতে নিয়ে যান। তবে সবাই অনেক মোটা অংকের ফি চেয়ে বসে।

শেষমেষ ভারাদওয়াজের কাছে গিয়ে বলা হয় কোচিং ফি’র জন্য কার্তিকিয়ার কাছে কিছুই নেই। ভারাদওয়াজ রাজি হন ও তাকে ট্রায়ালের জন্য ডাকেন। এ ব্যাপারে ভারাদওয়াজ বলেন, ‘তার অ্যাকশন ছিল খুবই নিখুঁত।’

কার্তিকিয়ার তো এবার খেলার ব্যবস্থা হলো, তবে তাকে এখনও খাবারের জন্য কাজ করতে হচ্ছিল।গাজিয়াবাদের গ্রাম মাসুরির এক কারখানায় শ্রমিক হিসেবে কাজ নেন তিনি। যা তার অ্যাকাডেমি থেকে ৮০ কিলোমিটার দূরে। সেই কারখানার কাছেই তিনি থাকতেন। তাকে কারখানায় সারা রাত কাজ করতে হতো। পরে সকালে অ্যাকাডেমিতে যেতেন। সে মাইলের পর মাইল হাঁটতেন ১০ রুপি বাঁচিয়ে এক প্যাকেট বিস্কুটের জন্য।

পরবর্তীতে ভারাদওয়াজ কার্তিকিয়ার এত পথ হাঁটার ব্যাপারে জানতে চান ও তাকে কাছে কোথাও থাকার কথা বলেন। তবে কার্তিকিয়া তার চাকরি ও রাতের ডিউটির ব্যাপারে বলেন। এরপর ভারাদওয়াজ তাকে অ্যাকাডেমির বাবুর্চির সাথে থাকার ব্যবস্থা করে দেন।

কার্তিকিয়া অ্যাকাডেমিতে যখন প্রথমদিন আসেন, সেদিনকার কথা স্মরণ করে ভারাদওয়াজ বলেন, যখন রাঁধুনি তাকে দুপুরের খাবারের জন্য বলে, কার্তিকিয়া কেঁদে ফেলে: কেননা সে গত এক বছর ধরে দুপুরের খাবার খায়নি।’

চলতি আইপিএল মৌসুমে আসরটি সফলতম দল ‍মুম্বাইর অবস্থা সবচেয়ে খারাপ। কার্তিকিয়ার অভিষেক হওয়া ম্যাচেই এখন পর্যন্ত জয় পেয়েছে দলটি। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ৫ উইকেটের জয়ে ভূমিকা ছিল কার্তিকিয়ারও। তিনি ৪ ওভার বল করে ১৯ রানের বিনিময়ে একটি উইকেট নেন। রাজস্থান অধিনায়ক সাঞ্জু স্যামসন ছিলেন তার শিকারে। মুম্বাই ৯ ম্যাচে প্রথম জয় তুলে নেয়।

 

এ জাতীয় আরও খবর