শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহী থেকে স্বাভাবিক হলো ট্রেন চলাচল

news-image

দীর্ঘ সাড়ে ৭ ঘণ্টা পর সারা দেশের সঙ্গে রাজশাহীর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। আজ বুধবার দুপুর দেড়টার দিকে সিল্কসিটি আন্তঃনগর ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এরপর স্টেশন থেকে বিভিন্ন রুটের ট্রেন এক এক করে ছেড়ে যায়। এ যাত্রার মধ্য দিয়ে যাত্রীদের দীর্ঘ যাত্রাপালার অপেক্ষার অবসান ঘটেছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, বুধবার সকাল ৬টা থেকে হঠাৎ করে রাজশাহী থেকে ঢাকাসহ সারা দেশের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সকালে বনলতা, সিল্কসিটি, সাগরদাঁড়ি ও মধুমতি এক্সপ্রেসসহ সব আন্তঃনগর, কমিউটর ও মালবাহী ট্রেন চলাচল পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ ছিল। এতে নির্ধারিত সময়ে রেলওয়ে স্টেশনে এসে সীমাহীন দুর্ভোগে পড়েন পশ্চিমাঞ্চল রেলওয়ের যাত্রীরা।

রেল সূত্রে জানা গেছে, লোকো মাস্টার, গার্ড, টিটিইসহ যারা ট্রেনে দায়িত্ব পালন করেন তাদের মাইলেজের অর্থের দাবি ছিল। কয়েক দফায় আন্দোলন ও স্মারকলিপির দাবিতে তা মেনেও নেয় সরকার। কিন্তু তাদের দাবি চাকরি থেকে অবসরের পরও এই মাইলেজের অর্থ প্রদান করতে হবে। এ কারণ বুধবার সকাল থেকেই হঠাৎ কর্মবিরতির ঘোষণা দেন তারা। এতে চরম ভোগান্তির মধ্যে পড়েছেন যাত্রীরা। পরে রেলমন্ত্রীর আশ্বাসের পর কর্মবিরতি তুলে নেয় আন্দোলনরত কর্মীরা। এরপর স্বাভাবিক হয় ট্রেন চলাচল। তবে যাত্রা বাতিল হওয়ায় রেলওয়ে আইন অনুযায়ী সব যাত্রীর টিকিটের টাকা ফেরত দিবে রেল কর্তৃপক্ষ। রাজশাহী রেলওয়ে স্টেশনে ভিড় বেশি থাকায় টাকা ফেরতের জন্য সাতদিন পর্যন্ত সময় দেওয়া হয়েছে।