শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খৎনার সময় শিশুর পুরুষাঙ্গ কর্তনের অভিযোগ, দুইজন গ্রেপ্তার

news-image

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের মহেশখালীতে শিশুকে খৎনা করার সময় পুরুষাঙ্গ কেটে ফেলার অভিযোগে দায়ের করা মামলার কথিত চিকিৎসকসহ দুইজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। মঙ্গলবার ভোরে মহেশখালী উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহী পাড়ায় এ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।
মের ছেলে জয়নাল আবেদীন (৩৫) ও তার ভাই মিজানুর রহমান (২৮)। র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল খাইরুল ইসলাম সরকার এসব তথ্য নিশ্চিত করেন। ভূক্তভোগী শিশু সাইফুল ইসলাম (৮) মহেশখালী পৌরসভার পুটিবিলা এলাকার মঞ্জুর আলমের ছেলে।

র‍্যাব জানিয়েছে, কথিত পল্লী চিকিৎসক জয়নাল আবেদীন ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহী পাড়ায় মেসার্স জাহেদ মেডিকো নামের একটি ফার্মেসিতে চেম্বার খুলে রোগীর চিকিৎসা করতেন। আর ওই ফার্মেসিতে তার ছোট ভাই মিজানুর রহমান সহকারী হিসেবে কাজ করতেন। তারা দুইজনেই মামলার এজাহারভুক্ত আসামি।

মামলার এজাহারের বরাতে র‍্যাব কর্মকর্তা খাইরুল বলেন, গত বছর ২৮ নভেম্বর শিশু সাইফুলকে খৎনা করানোর জন্য তার দাদা-দাদি ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহী পাড়াস্থ মেসার্স জাহেদ ফার্মেসিতে নিয়ে যান। পরে সেখানে স্থানীয় পল্লী চিকিৎসক হিসেবে পরিচিত জয়নাল আবেদীনের তত্ত্বাবধানে শিশুটির খৎনা করানো হয়। খৎনা করার সময় জয়নাল আবেদীন ও তার সহকারী মিজানুর রহমান শিশুটির পুরুষাঙ্গ সম্পূর্ণ কেটে ফেলে। প্রচুর রক্তক্ষরণের ফলে শিশুটি অজ্ঞান হয়ে পড়ে। এ সময় শিশুটির দাদা-দাদিকে কিছুই বুঝতে না দিয়ে ক্ষতস্থান ব্যান্ডেজ করিয়ে বাড়ি পাঠিয়ে দেন।

র‍্যাবের এ কর্মকর্তা বলেন, শিশুটিকে বাড়ি নিয়ে আসার পর আবারও রক্তক্ষরণ শুরু হলে কান্নাকাটি শুরু করে। পরবর্তীতে খৎনা করানো চিকিৎসক নামধারি জয়নালের সঙ্গে শিশুটির স্বজনরা যোগাযোগ করলে জানায়, ওষুধপত্র দেয়া হয়েছে সেগুলো ঠিকমতো সেবন করলে সবকিছু সেরে যাবে।

এরপরও রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় শিশুটিকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে তিনদিন চিকিৎসার পরও উন্নতি না হওয়ায় কর্তব্যরত চিকিৎসক শিশুটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। দীর্ঘ ৩ মাসের বেশি সময় চমেক হাসপাতালে চিকিৎসার পর শিশুটি এখন বাড়িতে অবস্থান করলেও পুরোপুরি সুস্থ হয়নি।

এ ঘটনায় গত ১০ ফেব্রুয়ারি শিশুটির বাবা মঞ্জুর আলম বাদী হয়ে অভিযুক্ত দুইজনকে আসামি করে মহেশখালীর জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে মামলা দায়ের করেন বলে জানান খাইরুল ইসলাম।

মামলার বাদীর অভিযোগের বরাতে তিনি জানান, মামলা দায়ের করার পর থেকে আসামিরা মামলা তুলে নিতে বাদী ও স্বজনদেরকে নানাভাবে হুমকি-ধমকি দিয়ে আসছিল। অন্যথায় তাদের মিথ্যা মামলায় ফাঁসানোর হুমকিও দেয়া হয়। স্বজনদের কাছে অভিযোগটি পাওয়ার পর থেকে র‍্যাব সদস্যরা আসামিদের গ্রেপ্তারে অভিযান শুরু করে। এক পর্যায়ে মঙ্গলবার ভোরে আসামিরা ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহী পাড়ায় নিজেদের বাড়িতে অবস্থান করছে বলে খবর পেয়ে অভিযান চালানো হয়। পরে দুই আসামিকে গ্রেপ্তার করা হয়। তাদের মহেশখালী থানায় হস্তান্তর করা হয়েছে।