শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঁধ রক্ষায় রাত জেগে পাহারায় হাওরবাসী

news-image

সুনামগঞ্জ প্রতিনিধি : পাহাড়ি ঢল ও উজান থেকে নেমে আসা পানিতে নদনদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় সুনামগঞ্জের হাওরে আগাম বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অসময়ে হাওরের কাঁচা ধান পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকরা দিশাহারা হয়ে পড়েছেন। হাওরপাড়ে একমাত্র বোরো ফসল হারিয়ে কৃষক ও তাদের পরিবার হাহাকার বিরাজ করছে। উৎবেগ আর উৎকণ্ঠায় সময় পার করছেন কৃষকরা। অনেক এলাকায় রাত জেগে বাঁধ পাহারা দিচ্ছেন হাওরপাড়ের বাসিন্দারা।

গত শনিবার তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের নজরখালী বাঁধ ভেঙে কয়েক হাজার একর জমির কাঁচা ধান তলিয়ে যায়। এর পর মঙ্গলবার রাত পর্যন্ত সুনামগঞ্জ সদরের কানলার হাওর, তাহিরপুরের টাঙ্গুয়ার হাওর ও লতিবপুরের হাওর, ধর্মপাশার চন্দ্র সোনারতালের ডুবাইল হাওর, শাল্লার পুটিয়ার বন ও বাগাইর হাওর এবং ছাতক উপজেলার গজ্জার বিল ও গুয়া-পাগুয়া হাওরসহ ১০টি হাওরের অন্তত তিন হাজার হেক্টর কাঁচা বোরো ধান পানিতে তলিয়ে গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমলচন্দ্র সোম জানিয়েছেন, মঙ্গলবার রাত পর্যন্ত পাঁচ উপজেলার বিভিন্ন হাওরের প্রায় ৬০০ হেক্টর একর বোরো ধান তলিয়েছে। ক্ষতির পুরো হিসাব সংগ্রহ করা হচ্ছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, জেলার সব নদনদীর পানি হঠাৎ করে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় কিছু বাঁধ ঝুঁকিতে পড়েছে। যেসব বাঁধ ঝুঁকিতে পড়েছে, সেগুলোতে সার্বক্ষণিক নজরদারি বৃদ্ধি করা

হয়েছে। নিয়মিত মেরামত করা হচ্ছে।

বোরো ফসলরক্ষা বাঁধ ভেঙে সুনামগঞ্জে একের পর এক হাওর ডুবির ঘটনায় বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয় কৃষক সংগঠন ‘হাওর বাঁচাও আন্দোলন’ ও সুনামগঞ্জ জেলা বিএনপি।

গতকাল বুধবার সকালে শহরের আলফাত স্কয়ার থেকে বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা আইনজীবী সমিতির কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করেন।

এ সময় বিক্ষুব্ধ জনতা হাওর ডুবির জন্য বাঁধ তদারকিতে থাকা জেলা-উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড সংশ্লিষ্টদের দায়ী করেন। নির্দিষ্ট সময়ে বাঁধে কাজ না করে বাঁধ নির্মাণ অনিয়ম-দুর্নীতির কারণে পাহাড়ি ঢলের চাপে দুর্বল বাঁধ ভেঙে ফসল তলিয়ে যাওয়ার অভিযোগ করেন আন্দোলনকারীরা। বাঁধের কাজে গাফিলতি ও অনিয়মকারীদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানান তারা। পরে হাওর ডুবির ঘটনায় প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করেন সংগঠনের নেতারা।

হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি অলিউর রহমান চৌধুরী বকুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সহসভাপতি সুখেন্দু সেন, অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক সালেহীন চৌধুরী শুভ, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা, সদস্য রুহুল আমিন, জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আবু সাইদ, সাংগঠনিক সম্পাদক শহীদ নূর আহমেদ প্রমুখ।

এদিকে গতকাল বুধবার দুপুরে অপরিকল্পিত বাঁধ নির্মাণ, অনিয়ম-দুর্নীতির কারণে ফসলহানির প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন করেছেন জেলা বিএনপির নেতাকর্মীরা। শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম নুরুলের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ সদস্য কলিম উদ্দিন আহমদ মিলন, সহসভাপতি নাদের আহমদ, রেজাউল হক, আবুল মনসুর শওকত, অ্যাডভোকেট শেরনুর আলী, অ্যাডভোকেট মাশুক আলম, অ্যাডভোকেট আব্দুল হক, আনিসুল হক, আবুল কালাম, যুগ্ম সম্পাদক নূর হোসেন, অ্যাডভোকেট জিয়াউর রহিম শাহীন, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, গোলাম আমবিয়া মাজবুর পাবেল প্রমুখ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল সোম জানান, জেলায় বুধবার পর্যন্ত পাহাড়ি ঢলের পানিতে ৫৪৯ হেক্টর বোরো জমি তলিয়ে গেছে। যদিও ক্ষতিগ্রস্ত কৃষক ও হাওরবাসী বলছেন, কয়েক হাজার হেক্টর জমি পানিতে তলিয়ে গেছে।

হাওর বাঁচাও আন্দোলনের তাহিরপুর উপজেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক তোজাম্মিল হক নাসরুমসহ সচেতন মহল বলছেন, শুধু উজানের ঢলের দোহাই দিলে চলবে না, ফসল ঝুঁকিতে পড়ার মূল কারণ হচ্ছে বাঁধ নির্মাণে অনিয়ম ও গাফিলতি। নির্ধারিত সময়ের এক মাস পরও বাঁধের কাজ শেষ হয়নি। বাঁধভাঙার দায় পাউবোকেই নিতে হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির বলেন, আমি শুরু থেকেই বাঁধ নির্মাণের সব পিআইসিতে কঠোর নজরদারীতে রেখেছি, এখনও বাধঁ টিকিয়ে রাখতে রাতদিন সর্বোচ্চ চেষ্টা করছি। বাঁধ নির্মাণে অনিয়মকারীদের কোনও ছাড় দেওয়া হবে না।

জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন বলে, বাঁধ টিকিয়ে রাখতে সবাইকেই এগিয়ে আসতে হবে আমরা সর্বোচ্চ সহযোগিতা করছি ও করব। বাঁধ নির্মাণে অনিয়মকারী কাউকেই ছাড় দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

এদিকে জগন্নাথপুরে নলুয়া হাওরের ঝুঁকিপূর্ণ ফসলরক্ষা বেড়িবাঁধ যে কোনো সময় ধসের আশঙ্কা করছেন কৃষকরা। নদীতে পানির চাপ বাড়ায় ফসল রক্ষার বেড়িবাঁধ ঝুঁকিতে রয়েছে। এমন অবস্থায় হাওরে আধাপাকা ধান রেখে ঘুমাতে পারছেন না কৃষক। তাই ফসল রক্ষার জন্য সারারাত এক বাঁধ থেকে আরেক বাঁধে স্বেচ্ছাশ্রমে কাজ করে যাচ্ছেন জগন্নাথপুরবাসী।

গতকাল বুধবার সকালে জগন্নাথপুরের নলুয়ার হাওরে গিয়ে দেখা যায়, কিছু কিছু জমিতে আধাপাকা ধান কাটছেন কৃষক। কেউ কেউ বেড়িবাঁধ ঘুরে দেখছেন। এক জায়গায় ঝুঁকিপূর্ণ অংশে মাটি ফেলার কাজ চলছিল।

পাটলী ইউপির চেয়ারম্যান আঙ্গুর মিয়া জানান, পাটলী ইউনিয়নের কইলার হাওর, আধাকান্দি হাওর, বিলচর হাওর, ঘাইটার হাওর, সাতবনদের হাওরে কৃষকরা সারারাত স্বেচ্ছায় কাজ করে ফসল রক্ষার চেষ্টা করেছেন। তার অভিযোগ, অপ্রয়োজনীয় অনেক বেড়িবাঁধ হলেও পাটলী ইউপির ফসল রক্ষায় কোনো বেড়িবাঁধ হয়নি।

রানীগঞ্জ ইউপির চেয়ারম্যান ছদরুল ইসলাম বলেন, আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি। এখনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে পানি আরও বাড়লে বিপদ হতে পারে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজেদুল ইসলাম বলেন, কৃষকদের সঙ্গে আমিও কয়েক দিন ধরে হাওরে রাত কাটাচ্ছি। আশা করছি আর পানি না বাড়লে ফসল উত্তোলন করা যাবে। বেড়িবাঁধ রক্ষায় সর্বোচ্চ চেষ্টা চলছে।

শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে ফসলরক্ষা বাঁধ মেরামত

ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, মধ্যনগর বিপি হাইস্কুল অ্যান্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে ফসলরক্ষা বাঁধ মেরামতের ফলে স্থানীয় মেঘনা হাওরের ২৫ হেক্টর জমির কাঁচা ধান রক্ষা পেয়েছে। মেঘনা হাওরের বাঁধে গত মঙ্গলবার রাতে ফাটল দেখা দিলে উদ্বিগ্ন হয়ে পড়েন কৃষকরা। বিষয়টি জানাজানি হলে বুধবার সকাল থেকে স্থানীয় কৃষকের পাশাপাশি ওই বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষক-শিক্ষার্থী বাঁধ মেরামতের কাজে অংশ নিয়ে হাওরের কাঁচা ধান রক্ষা করে। বিষয়টিকে ইতিবাচক হিসেবে ভাবছেন স্থানীয়রা।

মধ্যনগর বিপি হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ বিজন কুমার তালুকদার বলেন, মেঘনা হাওরের ফসল রক্ষা বাঁধের কিছু অংশ ধসে যাওয়ার খবর পেয়ে শিক্ষক-শিক্ষার্থীরা যে উদ্যোগ নিয়েছে, আমার শিক্ষা প্রতিষ্ঠানকে গৌরবান্বিত করেছে।

ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির হাসান বলেন, হাওরে এখন বিপর্যয় চলছে। এ বিপর্যয় মোকাবিলায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছি। শিক্ষক-শিক্ষার্থীরা এতে সাড়া দিয়ে একটি মহৎ করেছেন, যা সত্যিই প্রশংসনীয়।