রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ রংপুর-ঢাকা বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : হঠাৎ করে পুর্ব ঘোষণা ছাড়াই উত্তরের বিভাগীয় নগরী রংপুর থেকে ঢাকাগামী দুরপাল্লার বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। অলিখিতএই ধর্মঘটের দায় মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের কেউ নিচ্ছেন না। দুই পক্ষই দাবি করছে তারা বাস বন্ধ কিংবা ধর্মঘট ডাকেন নি। এর ফলে শত শত ঢাকাগামী যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। মঙ্গলবার সকাল ৬টা থেকে এ ধর্মঘট পালন করা হচ্ছে।সরেজমিনে দেখা গেছে, নগরীর কামারপাড়া ঢাকা কোচস্ট্যান্ডে অলস সময় কাটাচ্ছেন চালক ও শ্রমিকরা। কাউন্টার থেকে টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে। পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ বাস চলাচল বন্ধ রাখায় বিপাকে পড়েছেন আগে থেকে টিকিট কেটে রাখা যাত্রীরা।

লিটন ও রকি, মধুসহ বেশ কয়েকজন পরিবহন শ্রমিক জানান, নিত্য পণ্যের দাম আস্বাভাবিক বাড়লেও পরিবহন শ্রমিকদের বেতন বাড়েনি। একজন দিনমজুরের চেয়ে অনেক কম বেতন পাচ্ছেন পরিবহন শ্রমিকরা। এত অল্প টাকা দিয়ে সংসার চালানো কষ্ট হয়ে পড়েছে। শ্রমিকরা বলেন, বেতনভাতা নিয়ে মালিক পক্ষকে একাধিকবার বলেও বেতন-ভাতা বাড়েনি। এরই প্রেক্ষিতে মঙ্গলবার সকাল থেকে পরিবহন শ্রমিকরা বাস চালানো বন্ধ করে দিয়েছে।
চালকের এক সহকারি বলেন, কাউন্টার ম্যানেজার বলছে বাস চলাচল করবে না। তাই বাসস্ট্যান্ড থেকে বাস ছেড়ে যায়নি। আমরা দীর্ঘদিন ধরে আমাদের বেতন-ভাতা বাড়ানোর দাবী জানিয়ে আসছি। দেশের অন্যান্যস্থানে পরিবহন শ্রমিকদের বেতন বেড়েছে। কিন্তু রংপুর এক টাকাও বেতন বাড়েনি।

ঢাকাগামী যাত্রী মাহমুদুল মিয়া মানিক ও নুরুজ্জামান রিজু বলেন, ঢাকায় তাদের জরুরী কাজ রয়েছে। হঠাৎ কোচ চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ঢাকা যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। এর কারণে তাদের অনেক ক্ষতি হয়েছে।এ ব্যাপারে রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এমএ মজিদ বলেন, মটর শ্রমিক ইউনিয়ন কোন পরিবহন ধর্মঘট ডাকেনি। কারা ধর্মঘট ডাকলো তার সঠিক কারণ আমার জানা নেই। ঢাকায় খোঁজ নিয়ে জানতে হবে। আমরা চাই না রমজান মাসে পরিবহনের জন্য সাধারণ মানুষ কষ্ট পাক।

রংপুর জেলা মটর মালিক সমিতির সাধারণ সম্পাদক মশিউর রহমান রাঙ্গা এমপি বলেন, বাস বন্ধ রাখার বিষয়টি মালিক সমিতির নয়। কিছু বাস মালিক ও শ্রমিকরা ব্যক্তিগত উদ্যোগে বাস চলাচল বন্ধ রেখেছে। যার দায়ভার মটর মালিক সমিতি নিবে না।এদিকে অন্যান্য বাস না ছাড়লেও শাহ ফতেহ আলী, নাবিল ও এনা পরিবহন রংপুর কামারপাড়া ঢাকা বাসস্ট্যান্ড থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গিয়েছে।