শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

news-image

জবি প্রতিনিধি : দেশের সার্বভৌমত্ব ক্ষতিগ্রস্ত করাসহ আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বিভাগ ও শিক্ষাবর্ষের ১১ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশের সার্বভৌমত্ব ক্ষতিগ্রস্ত করাসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা, আইনশৃঙ্খলার অবনতি ঘটানো ও বিভিন্ন স্থানে সরকারবিরোধী স্লোগান দিয়ে জনগণের মধ্যে ভীতি সঞ্চার করা এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের অন্তর্ঘাতমূলক কাজের মাধ্যমে দেশে অরাজকতা সৃষ্টি করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ করায় তাদেরকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের অফিস আদেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় থেকে ১১ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

এই ১১ জন শিক্ষার্থীরা হলেন- (১) ইব্রাহীম আলী (আইডি নং : বি-১৮০৪০২০২০), ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, (২) ইসরাফিল হোসেন (আইডি নং : বি-১৮০১০৩০৪৮), ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ, ইতিহাস বিভাগ, (৩) আল মামুন রিপন (আইডি নং : বি-১৯০১০৭০৩৩), ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ, সংগীত বিভাগ, (৪) মো : মেহেদী হাসান (আইডি নং : বি-১৮০৪০৭০২৭), ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ, লোকপ্রশাসন বিভাগ, (৫) মো : রওসন উল ফেরদৌস (আইডি নং : বি-২০০২০১১৫৮), ২০২০-২০২১ শিক্ষাবর্ষ, হিসাববিজ্ঞান বিভাগ, (৬) মো : মেহেদী হাসান (আইডি নং : বি-১৯০৪০২০২৮), ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, (৭) শ্রাবণ ইসলাম রাহাত (আইডি নং : বি-২০০১০১০০৮), ২০২০-২০২১ শিক্ষাবর্ষ, বাংলা বিভাগ, (৮) মো: ফাহাদ হোসেন (আইডি নং : বি-১৭০২০২১০২), ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ, ব্যবস্থাপনা বিভাগ, (৯) মো : ওবায়দুল ইসলাম (আইডি নং : বি-১৯০৪০২০৮), ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, (১০) মো : শাহিন ইসলাম (আইডি নং : বি-২০০২০১০৭৭, ২০২০-২০২১ শিক্ষাবর্ষ, হিসাববিজ্ঞান বিভাগ, (১১) আব্দুর রহমান অলি (আইডি নং : বি-১২৮১৫৪), ২০২০-২০২১ শিক্ষাবর্ষ, প্রাণিবিদ্যা বিভাগ।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ের এ ১১ শিক্ষার্থী রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় পুলিশ তাদের গ্রেপ্তার করে। এতে বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট হওয়ায় একটি কমিটি করে তাদের সাময়িক বহিষ্কার করা হয়েছে।