শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পেটের অসুখে নেই তামিম বিশ্রামে শরিফুল

news-image

খেলা ডেস্ক : দীর্ঘদিন পর টেস্ট স্কোয়াডে ফেরেন তামিম ইকবাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের আগে অধিনায়ক মুমিনুল হক জানালেন, মাহমুদুল হাসান জয়ের সঙ্গে ইনিংস শুরু করবেন তামিম। তবে গতকাল টসের সময় জানা গেল একাদশে তামিম নেই। মূলত ম্যাচের আগে সকালে হঠাৎ পেটে ব্যথা শুরু হয় এই বাঁহাতি ওপেনারের। এ জন্য খেলতে পারছেন না তিনি। দক্ষিণ আফ্রিকা থেকে এক ভিডিও বার্তায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফিজিও বায়জেদুল ইসলাম বলেন, ‘তামিম আজকে সকালে ঘুম থেকে ওঠার পর থেকে প্রচন্ড পেটব্যথায় ভুগছেন। পেটব্যথার জন্য আমরা ইতোমধ্যে ওকে ওষুধ দিয়েছি। আমাদের ডাক্তাররা ওর সঙ্গে হোটেলেই আছি। তামিমকে আমরা আর মাঠে নিয়ে আসিনি যেহেতু ওর পেটে অনেক ব্যথা হচ্ছে, টয়লেটিং হচ্ছে। ইতোমধ্যে ওষুধ দেওয়া হয়েছে, আশা করি কিছুক্ষণের মধ্যে কমে আসবে। দেখা যাক কী হয়, এই মুহূর্তে অ্যাভেইলেবল না।’ বায়জেদুলের ব্যাখ্যা, ‘শরিফুলের ক্ষেত্রে যেটা হয়েছে ওর কিছু নিগেলস আছে। খুবই ছোট ছোট নিগেলস। অনুশীলনের পর কিছুটা দুর্বলতা অনুভব করছে। এ জন্য আমরা তাকে নিয়ে ঝুঁকি নিচ্ছি না। যাতে আরও ভালো শেপে আসতে পারে, এ জন্য ওকে বিশ্রাম দেওয়া হয়েছে।’

টস জিতে ফিল্ডিং নেন মুমিনুল : ডারবানের কিংসমিডে গতকাল প্রথম টেস্ট শুরু হয়। বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত নেন। ২ টেস্টের সিরিজ। এর আগে বাংলাদেশ ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে। দক্ষিণ আফ্রিকায় কোনো দিন টেস্ট জেতেনি বাংলাদেশ। অনেক দিন পর আবার খেলতে নেমেছে তারা।

হাফ সেঞ্চুরি পূর্ণ মুমিনুলের : ক্যারিয়ারে ৫০তম টেস্ট ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজে গতকাল প্রথম টেস্টে টস করতে নেমেই দেশের হয়ে ৫০তম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করলেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। বাংলাদেশের সপ্তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে হাফ সেঞ্চুরির এই মাইলফলক স্পর্শ করলেন মুমিনুল। মুমিনুলের আগে দেশের হয়ে ৫০ বা তার বেশি টেস্ট খেলেছেন- মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, হাবিবুল বাশার ও মাহমুুদুল্লাহ রিয়াদ। ২০১৩ সালের মার্চে গলে শ্রীলংকার বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুমিনুলের। ৫০তম ম্যাচের আগে মুমিনুলের টেস্ট পরিসংখ্যান হলো- ৩৫০১ রান ও ৭ উইকেট। সেঞ্চুরি ১১টি, হাফ সেঞ্চুরি ১৫টি।

প্রথম সেশন ছিল প্রোটিয়াদের : প্রথম টেস্টে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। ব্যাট হাতে নেমে প্রথম সেশনে দাপট দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম সেশনে ২৫ ওভারে বিনা উইকেটে ৯৫ রান করে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার অধিনায়ক ডিন এলগার ৬০ ও সারেল এরউই ৩২ রানে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করেছেন। প্রথম সেশনে চার বোলার ব্যবহার করেও প্রোটিয়াদের উদ্বোধনী জুটি ভাঙতে পারেননি টাইগার দলপতি মুমিনুল হক।

প্রশংসায় ভাসছেন মিরাজ : দ্বিতীয় সেশনে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা হয়ে থাকবে মেহেদী হাসান মিরাজের সরাসরি থ্রোতে কিগান পিটারসেনের রানআউটটি। পয়েন্টে খেলে রান নিতে চেয়েছিলেন পিটারসেন এবং টেম্বা বাভুমা। পয়েন্টে দাঁড়ানো ফিল্ডার মিরাজ বিদ্যুৎগতিতে বল থামিয়ে সেটা থ্রো করেন উইকেটকিপার প্রান্তে। বল সোজা গিয়ে আঘাত হানে স্টাম্পে। প্রথমে আম্পায়ার আউট দেননি। টিভি আম্পায়ার কল করেন। রিপ্লেতে দেখা গেল ব্যাটসম্যান পৌঁছার আগেই স্টাম্প ভেঙেছে। ৩৬ বলে ১৯ রান করে আউট হয়ে যান কিগান পিটারসেন।