বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কয়েদি-হাজতির চাপে হিমশিম খাচ্ছে টাঙ্গাইল জেলখানা

news-image

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইল জেলখানায় কয়েদি ও হাজতির অতিরিক্ত চাপে হিমশিম খাচ্ছে জেল কর্তৃপক্ষ। স্বাভাবিকের তুলনায় প্রায় চারগুণ কয়েদি ও হাজতি রয়েছে জেলে। এতে জেলখানার ব্যবস্থাপনা অনেকটাই চাপের মুখে।

টাঙ্গাইল কারাগারে ৪৬৭ জন কারাবন্দি থাকার কথা। যার মধ্যে ৪৪৭ জন পুরুষ ও ২০ জন নারী। অথচ নানা অপরাধে ১৫শ’র বেশি কয়েদি-হাজতি রয়েছে কারাগারে। এর মধ্যে ৩০০ জন কয়েদি। বাকি ১ হাজার ২৫০ জন হাজতি রয়েছে। অন্যদিকে ২০ জন নারীর জায়গায় রয়েছে ৮০ জন নারী। নারীর সংখ্যা বেড়ে যাওয়ায় গত সপ্তাহে ১১ জন নারীকে টাঙ্গাইল থেকে কাশিমপুর কারাগারে পাঠিয়েছেন টাঙ্গাইল জেলা কারাগার কর্তৃপক্ষ। তাদের সাথে ৪ জন শিশু রয়েছে যাদের বয়স ৬ এর নিচে।

জানা যায়, কারাগারে দুইজন চিকিৎক রয়েছেন। তবে তারা রাতে থাকেন না। কারাগারের বন্দিদের প্রাথমিক সেবা দিয়ে থাকেন তারা। রোগিদের জরুরী চিকিৎসার প্রয়োজন হলে তাদেরকে টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এক্ষেত্রে জটিল রোগীদের নিয়ে বিপাকে পড়তে হয় কারা কর্তৃপক্ষকে। গত সপ্তাহে একজন কয়েদি স্ট্রোক করায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে চিকিৎসাধীন অবস্থাতেই তার মৃত্যু হয়।

এদিকে, করোনা থেকে সুরক্ষিত রাখতে প্রত্যেক কয়েদিকে ভ্যাকসিন প্রয়োগ সম্পন্ন করেছে কারা কর্তৃপক্ষ। তবে করোনাকালে কয়েদিদের সঙ্গে সাক্ষাৎ নিয়ে বিপাকে পড়েছেন কয়েদি ও তাদের স্বজনরা। প্রতি ১৫ দিনে একবার, বিশেষ প্রয়োজনে সপ্তাহে একবার বা তারও অধিক সময়ে কয়েদিদের সঙ্গে স্বজনদের দেখা-সাক্ষাৎ করার সুযোগ থাকলেও দীর্ঘদিন ধরে সাক্ষাৎ বন্ধ রয়েছে। তাই দ্রুত কয়েদিদের সঙ্গে দেখা করার সুযোগ চালু করার দাবি করেছেন স্বজনরা।

এদিকে জেলে থাকা বন্দিদের সমাজ সেবা ও যুব উন্নয়নের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করা হতো। বর্তমানে সেটাও বন্ধ রয়েছে। পূর্বে প্রশিক্ষিত কয়েদিরা নানা উৎপাদনমূখী কাজ করে যাচ্ছেন। কয়েদিরা গামছা, লুঙ্গি ও শো-পিস তৈরি করছে। উৎপাদিত পণ্যের লাভ্যাংশের অর্ধেক উৎপাদনকারী কয়েদিদের দেওয়া হয়।

উৎপাদনকারী কাজের সমন্বয়কারী মধুপুরের কয়েদি মোস্তফা কামাল জানান, তারা নানা ধরণের কাপড় ও শো-পিস উৎপন্ন করছেন এবং পারিশ্রমিকও পাচ্ছেন। তিনি আরও বলেন, কারাগারে এসেই তিনি প্রশিক্ষিত হয়েছেন। তার সাথে আরও ২৭ জন কাজ করছেন।

জেলখানায় খাবারের ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে জেল সুপার জানান, কয়েদির পরিমান বাড়লেও জন হিসেবে খাবার সরবরাহ হয়। সেক্ষেত্রে কয়েদির সংখ্যায় বাড়ায় খাবারের মানের পরিবর্তন হবে না। তবে হাজতির চেয়ে কয়েদির খাবারের মান একটু ভালো। কারণ তারা কাজ করে খায়। সাধারণত মাসের ১৬ দিন সকালে সবজি-রুটি, ৮দিন খিচুড়ি ও ৪দিন হালুয়া রুটি দেওয়া হয়। এছাড়া দুপুর ও রাতে ১৯দিন ভাতের সাথে বিভিন্ন ধরনের মাছ, ৯ দিন মাংস। ২৮ দিনই বিভিন্ন ধরনের সবজি থাকে।

বেসরকারি পরিদর্শক বোর্ডের সদস্য টাঙ্গাইল-৫ আসনের সংসদ সদস্য আলহাজ মো. ছানোয়ার হোসেন আমাদের সময়কে বলেন, জেলা কারাগারে ব্যবস্থাপনা নিয়ে করোনাকালে অন্যান্য প্রতিষ্ঠানের মতো কারাগারেও কিছু নিয়ম বেঁধে দেওয়া হয়েছিল। করোনা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। এখন স্বজন ও কারাবন্দিদের অন্যতম দাবি সাক্ষাৎ করা। এটা তাদের অধিকারও। সেহেতু আগামী মিটিংয়ে স্বজনদের সাক্ষাতের বিষয়টি তুলে ধরবো। স্বাস্থ্যবিধি মেনে সাক্ষাতের বিষয়টি চালু করার প্রস্তাবনা জানাবো।

অন্যদিকে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান আজাদ বলেন, টাঙ্গাইল কারাগারে ভিকটিম সাপোর্ট সেন্টার নেই। ফলে এমন ভিকটিমদের কাশিমপুর কারাগারে পাঠানো হয়। কাশিমপুর থেকে টাঙ্গাইল আদালতে আসতে বিড়ম্বনা হয়। টাঙ্গাইল কারাগারে এই সেলটি চালু হলে বিড়ম্বনা কমবে।

সরকারি পরিদর্শক বোর্ডের সভাপতি টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গণি বলেন, কারাগারটি অত্যন্ত পুরোনো। কারাগারটি আধুনিকীকরণে নানা পরিকল্পনা ও প্রস্তাবনা পাঠানো হয়েছে। ধারণ ক্ষমতা বাড়াতে নতুন ভবন নির্মাণ হচ্ছে। আরও ভবন বাড়ানোর প্রস্তাবনা রয়েছে। এটা বাস্তবায়ন হলে একটি আধুনিক কারাগারে রুপান্তর হবে। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের নির্দেশনা পেলেই দ্রুত স্বজনদের সাক্ষাৎ কার্যক্রম পুনরায় চালু করা হবে।

জেল সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন জানান, ইতোমধ্যে ভবন বাড়ানোসহ আধুনিক প্রশিক্ষণের চাহিদা দেওয়া হয়েছে। এই কারাগারে চারটি পাওয়ার লোম আছে। সেগুলো দিয়ে ৩০ জন কয়েদি কাপড় উৎপন্ন করছে। প্রশিক্ষণের আইটেম বাড়াতে পারলে আরও বেশি কয়েদি কাজে লাগানো যাবে।

 

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু