বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের দিকে এগোচ্ছে ভারী অস্ত্রে সজ্জিত রুশ সেনারা

news-image

স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ট্যাঙ্কসহ ইউক্রেন সীমান্তের দিকে এগিয়ে যাচ্ছে রুশ সেনারা এমনটাই জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন। এদিকে ইউক্রেন সঙ্কটের কূটনৈতিক সমাধানের সকল আশা এখনো শেষ হয়ে যায়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের নেতৃবৃন্দ।

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা দিন দিন চরমে পৌঁছাচ্ছে। এরইমধ্যে কয়েকটি দেশ ইউক্রেন থেকে নাগরিকদের সরে আসার নির্দেশ দিলেও কিয়েভ ছাড়তে চাইছেন না তারা। ইউক্রেনে জীবনযাপন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন তারা।

এদিকে দেশটির ভবনে পতাকা উড়িয়ে একযোগে জাতীয় সঙ্গীত গাইতে ইউক্রেনীয়দের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। কিছু পশ্চিমা গণমাধ্যমের মতে ১৬ তারিখ দেশটিতে হামলা চালাতে পারে রাশিয়া।

ইউক্রেন সীমান্তে রাশিয়া ১ লাখের মত সৈন্য মোতায়েন করেছে। সেইসাথে ইউক্রেনের প্রতিবেশি দেশ বেলারুসে রাশিয়ার ৩০ হাজার সৈন্য একটি যৌথ মহড়ায় অংশ নিচ্ছে।

রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি ইউেক্রন নিয়ে সৃষ্ট পরিস্থিতিকে ১৯৬২ সালের ‘কিউবান মিসাইল সংকটের’ সাথে তুলনা করেছেন। কম্যুনিস্ট কিউবায় রুশ ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে সেসময় যুক্তরাষ্ট্র ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যে পারমানবিক যুদ্ধের চরম ঝুঁকি তৈরি হয়েছিল।

এই বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি জানান, পশ্চিমা মিডিয়া বলছে ১৬ তারিখ হামলা হতে পারে। আমরা দিনটিকে জাতীয় ঐক্যে পরিণত করব। পতাকা উড়িয়ে এবং মাথায় হলুদ-নীল ফিতা লাগিয়ে সারা বিশ্বকে আমাদের ঐক্য দেখাবো।

এদিকে সিএনএন বলছে, ইউক্রেনের উত্তর-পূর্ব প্রান্তে স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ট্যাঙ্ক ও হেলিকপ্টারসহ সীমান্তের দিকে এগিয়ে আসছে রুশ সেনারা। রুশ-ইউক্রেন চলমান উত্তেজনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। সমস্যা সমাধানে কূটনৈতিক পদক্ষেপের বিকল্প নেই বলে জানান তিনি।

এদিকে সীমান্তে উত্তেজনা এবং যুদ্ধের আশংকার মধ্যে ইউক্রেনের সরকার রাশিয়া এবং একটি গুরুত্বপূর্ণ ইউরোপীয় নিরাপত্তা গোষ্ঠীর মধ্যে জরুরী বৈঠকের আহ্বান জানিয়েছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, রাশিয়া কেন সীমান্তে এতো সৈন্য জড়ো করছে, সেটি ব্যাখ্যা করার জন্য তারা বার বার আনুষ্ঠানিক অনুরোধ জানালেও রাশিয়া তা প্রত্যাখ্যান করেছে।

রাশিয়া বার বার বলছে, ইউক্রেনে কোন অভিযান চালানোর পরিকল্পনা তাদের নেই, যদিও তারা এক লাখের বেশি সৈন্য ইউক্রেনের সীমান্তে জড়ো করেছে।

যুক্তরাষ্ট্রের ধারণা, রাশিয়া ‘যে কোন সময়’ ইউক্রেনে বোমা হামলা শুরু করতে পারে। এরই মধ্যে এক ডজনেরও বেশি দেশ তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান জানিয়েছে।

লন্ডনে ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম প্রিসটাইকো যদিও বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছিলেন, তার দেশ যেন নেটো জোটে যোগ না দেয় বলে রাশিয়ার যে দাবি, সেটির ব্যাপারে তাদের অবস্থান ‘নমনীয়’ তবে পরে তিনি এই অবস্থান থেকে সরে গেছেন।

রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও ন্যাটো জোটে যোগ দিতে আগ্রহী ইউক্রেন। সোমবার এই তথ্য নিশ্চিত করে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ন্যাটো জোটই তার দেশকে রক্ষা করতে পারে। এমন সময় তিনি এই মন্তব্য করলেন যখন মস্কোর নিরাপত্তা দাবিতে পশ্চিমাদের সঙ্গে কূটনৈতিক সংলাপ চালাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সুপারিশ করেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

যুদ্ধ এড়াতে ন্যাটো জোটে ইউক্রেনের যোগদান চেষ্টা থেকে সরে আসার প্রস্তাব দেন যুক্তরাজ্যে ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম প্রিস্টাইকো। পরে সোমবার ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজকে দেয়া সাক্ষাৎকারে নিজের অবস্থান থেকে সরে আসেন তিনি। বলেন, ন্যাটো সদস্যপদ নিয়ে সমঝোতা করবে না কিয়েভ।

এদিকে ইউক্রেন ইস্যুতে ৪০ মিনিট ধরে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ফোন কল শেষে এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেন সঙ্কটের কূটনৈতিক সমাধানের সব আশা এখনো শেষ হয়ে যায়নি। তবে পরিস্থিতি নাজুক রয়েছে বলে মন্তব্য করেন তারা।