শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুগল উৎসবের প্রস্তুতি, বেড়েছে ফুলের দাম

news-image

পয়লা ফাল্গুন আর ভালোবাসা দিবস মিলেমিশে একাকার হচ্ছে একইদিনে। সোমবার সেই দিন। মাঘের শেষে দখিনা বাতাসেও যেন সেই বারতা। নগরের মোড়ে মোড়ে তাই বসেছে ফুলের পসরা। কারণ বসন্তবরণ ও ভালোবাসা দিবসের যুগল উৎসবের অন্যতম প্রধান অনুষঙ্গ এই ফুল।

এদিকে ফুলের কদর বাড়ার সঙ্গে বেড়ে গেছে দামও। শনিবার রাজধানীতে একেকটি গোলাপ ৮০ টাকায় পর্যন্ত বিক্রি হতে দেখা গেছে। তাতেও যেন কার্পণ্য নেই প্রেমিক যুগলদের। যেভাবেই হোক প্রেমাস্পদের হাতে গোলাপের সাথে জারবেরা আর অর্কিড তুলে দিয়ে অনাগত দিনের স্বপ্নে আচ্ছন্ন হবার এ যেন এক মধুরতম মুহূর্ত।

রাজধানীর সবচেয়ে বড় ফুলের সমারোহ বসে শাহবাগে। শাহবাগ ঘুরে দেখা যায় রঙিন শাড়িতে প্রিয়জনকে সাথে নিয়ে ফুল কিনছেন তরুণীরা। ফুল কিনতে বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ-তরুণীরা যেমন এসেছেন। তেমনি এসেছেন আছে মাঝবয়সী নারীপুরুষও।

ফুলের দোকান পাশ কাটিয়ে হেঁটে যাচ্ছেন যে ব্যস্ত পথচারী, তিনিও অন্তত একবার বিমোহিত চোখে তাকাচ্ছেন এদিকে, প্রাণভরে নিচ্ছেন ফুলের সুবাস।

ফাল্গুন আর ভ্যালেন্টাইন্স ডে সামনে রেখে চাহিদার সাথে বেড়েছে ফুলের দাম। দোকানিদের সাথে কথা বলে জানা যায়, একটি গোলাপ ৪০ থেকে ৮০ টাকা, জারবেরা ৪০ থেকে ৬০ টাকা, গাডিওলাস ৩০ থেকে ৪০ টাকা ও রজনীগন্ধা প্রতি স্টিক ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ ছাড়া বিভিন্ন ধরনের ফুল দিয়ে সাজানো তোড়া বিক্রি হচ্ছে ৫০০ থেকে ২০০০ টাকায়, যা অন্য সময়ের চেয়ে অনেকটাই বেশি।

দাম বেশি হলেও দেদার ফুল কিনছেন ক্রেতারা। বিশেষ দিন বলে কথা। ভালোবাসার জন্য যদিও কোনো বিশেষ দিনের প্রয়োজন হয় না। তবুও এই দিনগুলো না বলা ভালোবাসার কথাগুলো প্রকাশের একটি সুযোগ যেন। গভীর প্রেমে একগুচ্ছ স্নিগ্ধ ফুল প্রিয় জনের হাতে তুলে দিয়ে অনায়াসেই বলা যায় ‘ভালোবাসি’।