শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেন না চালিয়ে আন্দোলন করা সমাধান নয় : রেলমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের বিতর্কিত দুটি ধারা বাতিল না করায় আগামী সোমবার থেকে পুরোদমে কর্মবিরতিতে যাচ্ছেন ট্রেনচালকেরা। এভাবে ট্রেন না চালিয়ে আন্দোলনে যাওয়ার ঘোষণার বিষয়টিকে নেতিবাচকভাবে দেখছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, ট্রেন না চালিয়ে আন্দোলন করা সমাধান নয়। কালকে আরও এক দিন আছে, দেখা যাক, আশা করি ভালো কিছু হবে। আজ শনিবার সকালে মুঠোফোনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন আজকের পত্রিকাকে এসব কথা বলেন।

আন্দোলনকারী ট্রেনচালকদের দৃষ্টি আকর্ষণ করে রেলমন্ত্রী বলেন, ‘ট্রেন চালানো থেকে বিরত থাকলে সুন্দর সমাধান হবে না। আমরা বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করছি।’

গত এক বছর ধরে মাইলেজ ইস্যুতে (ট্রেনচালকদের বিভিন্ন ভাতা) ট্রেনচালকেরা আন্দোলন করছেন। সর্বশেষ ২৫ জানুয়ারি বিক্ষোভ সমাবেশ থেকে ৩০ তারিখ পর্যন্ত সময় বেঁধে দেন। ওই দিন থেকে ৮ ঘণ্টার বেশি ট্রেন চালাচ্ছেন না চালকেরা। এতে দেশের বিভিন্ন রুটে চলাচল করা লোকাল ট্রেন বন্ধ করতে বাধ্য হয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। ক্রু সংকটে প্রতিদিন হচ্ছে শিডিউল বিপর্যয়।

এদিকে অর্থ মন্ত্রণালয় মাইলেজের দুটি ধারার মধ্যে একটি ধারা মেনে নিয়েছে। ধারাটি হলো অতিরিক্ত দায়িত্ব পালনের ভাতা। কিন্তু পেনশনে অতিরিক্ত ৭৫ শতাংশের বেশি টাকা দিতে নারাজ অর্থ মন্ত্রণালয়। তাই এই ধারা না মানা পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা দিয়ে রেখেছেন চালকেরা।

বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, ‘এখনো আমাদের দাবি সম্পূর্ণভাবে মেনে নেওয়া হয়নি। আগামীকাল রোববারের মধ্যে কোনো সিদ্ধান্ত না এলে পরদিন সোমবার থেকে সারা দেশে কর্মবিরতি।

মাইলেজের চক্করে ধীরে ধীরে থেমে যাচ্ছে ট্রেনের চাকামাইলেজের চক্করে ধীরে ধীরে থেমে যাচ্ছে ট্রেনের চাকা
উল্লেখ্য, প্রতি ১০০ কিলোমিটার ট্রেন চালালে এক বেসিকের সমপরিমাণ বেশি টাকা দেওয়া রানিং স্টাফদের এবং পেনশনে মূল টাকার ৭৫ শতাংশেরও বেশি দেওয়া হয়। এই হিসাবকে মাইলেজ বলা হয়।

এ জাতীয় আরও খবর