রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাগত ২০২২: নতুন বছর হোক আনন্দের, ইচ্ছা পূরণের

news-image

নিজস্ব প্রতিবেদক : ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিল আরও একটি বছর। নতুন দিনের নতুন সম্ভাবনা নিয়ে হাজির হলো নতুন একটি বছর। অতীতের ঘরে জমা হওয়া দুঃখ-হতাশা-ক্ষোভ-ভুলকে দূরে ঠেলে নতুনভাবে সামনে এগোনোর বার্তা নিয়ে হাজির ২০২২।

যদিও গত কয়েক বছরের মতো এবারও কঠোর নিরাপত্তা ও বিধিনিষেধের মধ্যে নতুন বছরকে স্বাগত জানাতে হচ্ছে দেশবাসীকে। রাজধানীতে খোলা স্থানে বর্ষবরণ অনুষ্ঠান করতে দেওয়া হচ্ছে।

এদিকে ২০২১ সালের মতো ২০২২ সালেরও যাত্রা শুরু হলো করোনাভাইরাসের মহামারিকে সঙ্গে নিয়ে। আর এ কারণেই বিশ্বের বিভিন্ন প্রান্তে বর্ষবরণের আয়োজনে রয়েছে মহামারি শেষের প্রত্যাশা।

খ্রিষ্টীয় নতুন বছর উপলক্ষে দেশবাসী ও বিশ্ববাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেছেন, ‘নববর্ষ সকলের মাঝে জাগায় প্রাণের নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা। বিগত বছরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পেছনে ফেলে নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাক বাংলাদেশ, খ্রিষ্টীয় নববর্ষে এ প্রত্যাশা করি।’

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলাদেশ গড়ে তুলতে নতুন বছরে মানুষে-মানুষে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধন জোরদার, সকল সংকট দূরীভূত এবং সকলের জীবনে অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।

দেশে কঠোর নিরাপত্তা ও বিধিনিষেধের মধ্যেও শুক্রবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যা থেকেই রাজধানীর অনেক এলাকায় বাসাবাড়ির ছাদে নানা আয়োজনে মেতে ওঠেন উৎসবপ্রেমী মানুষ। গান বাজিয়ে, আতশবাজি পুড়িয়ে, ফানুস উড়িয়ে নতুন বছরের প্রথম প্রহর উদ্‌যাপন করেন তাঁরা। রাজধানীর বাইরে দেশের বিভিন্ন এলাকায়ও একই ধরনের আয়োজন রয়েছে। রাতে ঘড়ির কাঁটা ১২টার ঘর স্পর্শ করতেই ঢাকার আকাশ আলোকিত হয়ে ওঠে আতশবাজিতে।

এদিকে নতুন বছর স্বাগত জানানোকে কেন্দ্র করে ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিরাপত্তা ব্যবস্থা চোখে পড়ার মতো। কূটনৈতিক পাড়াসহ পুরো গুলশান এলাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজধানীবাসীর অন্যতম প্রধান বিনোদনকেন্দ্র হাতিরঝিল বন্ধ করে দেওয়া হয় রাত ৮টা বাজতেই।

তবে বর্ষবরণটা যেমনই হোক না কেন, নতুন বছরটি বাংলাদেশের জন্য হয়ে এসেছে অমিত সম্ভাবনার বছর। অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে দেশ। এ বছরই পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) ব্যবহার করতে পারবে মানুষ। রোহিঙ্গাসংকট সমাধানের আশাও দেখাচ্ছে নতুন বছরটি। ধর্ষণ, নির্যাতনের বিরুদ্ধে এগিয়ে আসবেন নারীরাসহ সর্বস্তরের মানুষ। প্রত্যাশা, দ্রব্যমূল্য থাকবে হাতের নাগালে। সব মিলিয়ে নতুন বছরটা হোক সবার জন্য আনন্দের, ইচ্ছা পূরণের।