শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্র সংগঠনের সমাবেশে হিন্দি গান পীড়া দেয়: তথ্যমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. কি হাসান মাহমুদ বলেছেন, আমি যখন কোনো রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের সমাবেশে হিন্দি গান শুনি, সেটি আমাকে প্রচণ্ড পীড়া ও কষ্ট দেয়। বিয়ের গায়ে হলুদের অনুষ্ঠানে হিন্দি গানের তালে তালে আমাদের ছেলেমেয়েরা নাচে। মুক্তিযুদ্ধ করে আমরা স্বাধীনতা অর্জন করেছি। অথচ এখনো বিজাতীয় সংস্কৃতি লালন-পালন করছি।

সোমবার সন্ধ্যায় বাংলা একাডেমিতে বাংলাদেশ সংগীত পরিষদের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ উদযাপন’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শুদ্ধ বাঙালি সংস্কৃতির চর্চা এবং আবহমান বাংলার গান চর্চা আকাশ সংস্কৃতির হিংস্র থাবার কারণে এবং বিজাতীয় সংস্কৃতির অনুকরণে তরুণ সমাজের আগ্রহের কারণে হুমকির সম্মুখীন।

তিনি বলেন, আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আঙিনায় আসি, বিশেষ করে ছাত্রীদের বেশভূষার সাথে আমার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ছাত্র-ছাত্রীদের সাথে মিল খুঁজে পাই না। সেজন্য মৌলিক সংস্কৃতি চর্চা আমাদের বাড়াতে হবে। সারা দেশে সংস্কৃতি চর্চার ঢেউ বয়ে দিতে পারলে সে ঢেউয়ে অপসংস্কৃতি, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা ভেসে যাবে। সে কাজটি করার সময় এসেছে।

অনুষ্ঠান সংগীত পরিষদের মহাসচিব ফেরদৌস হোসেন ভুইয়ার সভাপতিত্বে শিক্ষাবিদ সৈয়দ আনোয়ার হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি এইচ এম আশিকুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।