বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লঞ্চে অগ্নিকাণ্ড: বেঁচে ফেরা ২২ যাত্রী ঘটনার বর্ণনা দিলেন

news-image

বরগুনা প্রতিনিধি : ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান–১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় বেঁচে ফেরা ২২ জন যাত্রী সেদিনের ঘটনার লিখিত ও মৌখিক বর্ণনা দিয়েছেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি রবিবার বরগুনা সার্কিট হাউসের সম্মেলনকক্ষে তাদের লিখিত ও মৌখিক বর্ণনা গ্রহণ করেন। দুপুর ১২টা থেকে শুরু হয়ে বেলা ২টা পর্যন্ত চলে সাক্ষাৎকার গ্রহণ।

ওই ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয় গঠিত ৪ সদস্যের তদন্ত কমিটির সদস্যরা হলেন- আহ্বায়ক নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব তোফায়েল ইসলাম, নৌ-পুলিশের বরিশাল অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার মো. কফিল উদ্দিন, বিআইডব্লিউটিএর অতিরিক্ত পরিচালক মো. সাইফুল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার পরিচালক মামুন আর রশিদ।

সার্কিট হাউস মিলনায়তনে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান।

কমিটির সদস্য ও বিআইডব্লিউটিএর অতিরিক্ত পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, ‘আমরা বরগুনায় ২২ জন প্রত্যক্ষদর্শীর জবানবন্দি গ্রহণ করেছি। এ ছাড়া, অন্যান্য শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নিতেও আমরা বরিশাল যাব।’

তদন্ত কমিটির প্রধান নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. তোফায়েল ইসলাম বলেন, ‘তদন্ত এখনো চলমান। তাই কোনো তথ্য দেওয়া যাচ্ছে না। ঘটনার সত্যতা উদঘাটনে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

বেতাগী পৌরসভার বাসিন্দা মো. সাহেব আলী লিখিত বর্ণনায় বলেন, রাত তিনটায় লঞ্চের ভেতর ‘আগুন, আগুন’ শব্দে তিনি ঘুম থেকে উঠে দেখেন, পেছনের একটা স্থান দিয়ে আগুন ওপরে উঠে আসছে। সঙ্গে সঙ্গে দৌড়ে যে পাশে আগুন নেই, সেই পাশে গিয়ে দাঁড়ান। তখন নদীতে কিছু লোককে সাঁতার কাটতে দেখেন এবং চারপাশে মানুষের আহাজারি শোনেন। তিনি পর্দার রশি ধরে নিচে নেমে দাড়ান এবং কিনারা কোথায়, তা দেখার চেষ্টা করেন। এমন সময় নদীর তীরে মানুষের লাইটের আলো দেখতে পান। তিনি নদীতে ঝাঁপ দেন। সে সময় আরও কয়েকজনকে ঝাঁপ দেওয়ার শব্দ শুনতে পান। অনেক সময় নদীতে সাঁতার কাটার পর কিনারায় পৌঁছান তিনি। লঞ্চটির ইঞ্জিনের সমস্যার কারণে এই অগ্নিকাণ্ড ঘটেছে বলে লিখিত জবানবন্দিতে তিনি উল্লেখ করেন।

বরগুনার হাইস্কুল সড়কের বাসিন্দা মো. সানাউল্লাহ তদন্ত কমিটির কাছে লিখিত বর্ণনায় উল্লেখ করেছেন, তিনি লঞ্চটির কেবিনে ছিলেন। লঞ্চ ছাড়ার পরপরই একজন চালক মুঠোফোনে বলছিল, ‘স্যার, ইঞ্জিন ৪০০ পাওয়ারে চলে।’ চাঁদপুর থেকে অনেক যাত্রী উঠেছেন। সব মিলিয়ে দুই হাজারের মতো যাত্রী ছিলেন লঞ্চে। লঞ্চটি চলা অবস্থায় অস্বাভাবিক শব্দ করছিল। এ সময় কয়েকজন যাত্রী চালকের কাছে জানতে চান, ইঞ্জিনে এমন শব্দ কেন! চালক বলছিলেন, কোনো সমস্যা নেই, ইঞ্জিনে কাজ করানো হয়েছে। একজন ইঞ্জিনিয়ার সঙ্গে আছে। এরপর ঘুমিয়ে পড়েন সানাউল্লাহ। রাত তিনটার দিকে লোকজনের চিৎকারে ঘুম ভেঙে যায়। উঠে দেখেন, মানুষ ছোটাছুটি করছে। ইঞ্জিনরুম থেকেই আগুন লাগার ঘটনা ঘটে বলে জানান তিনি।

সাদিকুর রহমান নামের বাঁশবুনিয়া গ্রামের এক বাসিন্দা ঢাকা থেকে বাড়ি ফিরছেলেন। তদন্ত কমিটিকে তিনি বলেন, বড় লঞ্চ কম শক্তির ইঞ্জিন দিয়ে চালানোর কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। একই সঙ্গে দুটি লঞ্চ চলাচলা করায় কে কার আগে গন্তব্যে পৌঁছাবে, তার প্রতিযোগিতায় বেপরোয়া গতিতে লঞ্চ চলানো হয়। এসব কারণেও লঞ্চে এমন দুর্ঘটনা ঘটেছে বলে মনে করেন এই যাত্রী।

পাথরঘাটা রহমানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সঞ্জিব চন্দ্র হাওলাদার বলেন, বৃহস্পতিবার রাতে লঞ্চের বারান্দায় বসা ছিলেন তিনি। লঞ্চে বিকট শব্দ হলে তিনি পেছন ফিরে তাকিয়ে দেখেন- আগুনের লেলিহান শিখা তার দিকে দ্রুতগতিতে আসছে। মুহূর্তের মধ্যেই আগুন পুরো লঞ্চে ছড়িয়ে পরে। ধোঁয়ায় আর কিছু দেখা যায় না, তিনি পর্দার কাপড় খোলার চেষ্টা করেন, কিন্তু পারেননি। পরে জীবন বাঁচাতে নদীতে ঝাঁপ দেন। দুই ঘণ্টারও বেশি সময় সাঁতার কাটার পর তিনি তীরে ওঠেন।

এ জাতীয় আরও খবর

যুক্তরাষ্ট্রসহ ১৬টি দেশে প্রবাসীদের জন্য শুরু হচ্ছে জাতীয় পরিচয়পত্র প্রদান কর্মসুচি

পশ্চিমারা অবাধ নির্বাচনের পক্ষেই আছে : মির্জা ফখরুল

অন্তঃসত্ত্বা অবস্থায় কান উৎসবে ভাবনার সঙ্গে প্রিয়তি

ক্ষুব্ধ ফারিয়া বললেন, ‘ডাইনিগুলা তোরা জাহান্নামে যা’

দুর্নীতির মামলায় জামিন পেলেন ইমরান খান

আস্থার সংকট : কমছে আমানত, বেড়েছে ঋণ

ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু, শনাক্ত ২১

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে গুলি, আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট

এ মাসেই ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ড

বিশ্বকাপের ফটোসেশন সারল শান্ত-সাকিবরা