বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশতারী শফীকে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা

news-image

নিজস্ব প্রতিবেদক : শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শহীদ জায়া বেগম মুশতারী শফীকে শ্রদ্ধা জানানো হয়েছে। মঙ্গলবার সকালে তার মরদেহ শহীদ মিনারে নিয়ে আসা হয়।

এসময় বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিরাসহ সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধা জানান।

দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টজনিত রোগে ভোগার পর গতকাল সোমবার (২০ ডিসেম্বর) বিকালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন শহীদ জায়া বেগম।

তার পরিবার জানায়, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ায় জায়া বেগমের শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় ৩ ডিসেম্বর চট্টগ্রাম থেকে তাকে ঢাকায় নিয়ে আসা হয় এবং একটি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর সেখান থেকে সিএমএইচে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে ১৪ ডিসেম্বর আইসিইউতে নেয়া হয়।

বেগম মুশতারী শফী ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি মুক্তিযুদ্ধবিষয়ক কয়েকটি অসাধারণ গ্রন্থ লিখেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো : ‘মুক্তিযুদ্ধে চট্টগ্রামের নারী’, ‘চিঠি, জাহানারা ইমামকে’ ও ‘স্বাধীনতা আমার রক্তঝরা দিন’। এছাড়াও তিনি প্রবন্ধ, উপন্যাস, ভ্রমণকাহিনি, কিশোর গল্পগ্রন্থ, স্মৃতিচারণমূলক গ্রন্থও লিখেছেন।

১৯৬০-এর দশকে তিনি চট্টগ্রামে ‘বান্ধবী সংঘ’ নামে নারীদের একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। এ সংগঠন থেকে তিনি ‘বান্ধবী’ নামে একটি নিয়মিত পত্রিকা প্রকাশ করেন ও ‘মেয়েদের প্রেস’ নামে একটি ছাপাখানা চালু করেন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অনন্য ভূমিকা পালনের জন্য বাংলা একাডেমি ২০১৬ সালে তাঁকে ‘ফেলোশিপ’ প্রদান করে। তিনি গত বছর ২০২০ সালে পেয়েছেন রাষ্ট্রীয় পুরস্কার ‘রোকেয়া পদক’।

এ জাতীয় আরও খবর