শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক টেস্টের জন্য ডাকা হলো ২০ ক্রিকেটারকে

news-image

ক্রীড়া প্রতিবেদক : চট্টগ্রাম টেস্টের আগেরদিন দুপুরে সংবাদ সম্মেলনে পাকিস্তান অধিনায়ক বাবর আজম নিজেদের দলকে ছোট করে এনে দেখিয়েছেন মাত্র ১২জনকে। অর্থ্যাৎ, পরদিন টেস্ট শুরু হওয়ার সময় মাত্র একজনকে বাদ দিয়ে একাদশ গঠন করা হবে।

অন্যদিকে বাংলাদেশ দল ওইদিন সন্ধ্যায় হঠাৎ করেই দলে ডেকে নিয়েছে দুই পেসার খালেদ আহমেদ এবং শহিদুল ইসলামকে। ১৫ জনের দল হয়ে গেলো ১৭ জনের। হঠাৎ কেন এই সিদ্ধান্ত! নির্বাচকরা জানিয়েছেন, ব্যাকআপ হিসেবে। পরদিন এই ১৭ জন থেকেই তৈরি করা হলো একাদশ।

সেই একাদশের কৃতিত্ব হলো চট্টগ্রাম টেস্টকে পঞ্চম দিন পর্যন্ত টেনে নিতে পেরেছেন। পরাজয়ের ব্যবধানটা মাত্র (!) ৮ উইকেটের।

চট্টগ্রাম টেস্ট হারের পর আজ বিকেল না গড়াতেই ঘোষণা করা হলো ঢাকা টেস্টের দলও। নাহ! কোনো সলিড টিম নয়। ২০ জনের টিম। কোনো দেশ তাদের প্রাথমিক স্কোয়াডেও এতগুলো খেলোয়াড়কে রাখে কি না সন্দেহ। ১৪ কিংবা সর্বোচ্চ ১৫ জনের দল ঘোষণা করা হয়। অথচ, ঢাকা টেস্টে বিসিবির নির্বাচকরা এতই উদার হলেন যে, ২০জনকে ঠাঁই দিয়েছেন।

চট্টগ্রাম টেস্টের যে ১৭জন ছিলেন তারা তো আছেনই, সঙ্গে নতুন হিসেবে নেয়া হলো ওপেনার নাইম শেখকে। ফিটনেস ঠিক করে দলে ফিরেছেন সাকিব আল হাসান এবং তাসকিন আহমেদও। এই তিনজন যোগ হওয়ার পর দলের সংখ্যা দাঁড়ালো ২০ জনে। নির্বাচকরা এতই উদার যে, পারলেও আরও কিছু খেলোয়াড়কে রেখেই টেস্ট স্কোয়াড ঘোষণা করতো। জবাব তো রেডিই আছে, ‘ব্যাকআপ’ হিসেবে!

বিসিবির দল দেখে একটি জাতীয় পত্রিকার ক্রীড়া সম্পাদক ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন, ‘পুরো দেশকে টেস্টের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি!’

চট্টগ্রাম টেস্টের আগে শেষ মুহূর্তে দুই পেসারকে অন্তর্ভূক্ত করে তাদেরকে না খেলানোর পর হুট করে তো আর পরের টেস্ট থেকে বাদ দেয়া যায় না। বাদ দিলে দিতে হবে প্লেইং ইলেভেন থেকে। তো সেখান থেকে কাকে বাদ দিয়ে কাকে রাখবে বিসিবি! তারা যেদিকে তাকায়, সেদিকেই ধূ-ধূ বালুচর। সবাই একই মানের। কেউ কারো চেয়ে ভালো নয়। সুতরাং, স্কোয়াড যা আছে, তাই থাক, নতুন যুক্ত করা হলো আরও ৩ জন।

২০ জনের দলে ৬ জনই রয়েছেন পেসার। এবাদত হোসেন, আবু জায়েদ রাহী, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম এবং রেজাউর রহমান রাজা। ইনজুরি কাটিয়ে ফিরেছেন তাসকিন আহমেদ। এই ৬ জন থেকে খেলানো হবে কেবল ২ পেসারকে। বাকি চারজনকে বসে থাকতে হবে সাইডবেঞ্চে।

ঢাকা টেস্টে বাংলাদশের ২০ জনের দল
মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহী, নাঈম হাসান, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মোহাম্মদ নাইম শেখ।

 

এ জাতীয় আরও খবর