শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফরাসি সার্কাসে আর নয় পশুর ব্যবহার

news-image

অনলাইন ডেস্ক : পশুপাখি নিয়ে গুরুত্বপূর্ণ আইন প্রণয়ন করেছে ফ্রান্স। দেশটির পার্লামেন্টে পাস হওয়া নতুন এই আইনের ফলে বন্য পশু আর কেনা যাবে না। সার্কাসেও বাঘ, সিংহ, ভালুকের মতো প্রাণী ব্যবহার করা যাবে না। শুধু তা-ই নয়, বাড়িতে পশুপাখি রাখার ক্ষেত্রেও বহু বিধিনিষেধ জারি করা হয়েছে। নতুন আইনে বলা হয়েছে, বাড়িতে রাখা কোনো পশুর ওপর অত্যাচার হলে কঠোর শাস্তি দেওয়া হবে। পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। জরিমানা হতে পারে ৭৫ হাজার ইউরো পর্যন্ত।

এত দিন সার্কাসে বাঘ-সিংহের খেলা দেখানো হতো ফ্রান্সে। প্রাইভেট সার্কাসেরও ব্যবস্থা করা হতো। শুধু তা-ই নয়, ধনী ব্যক্তিরা ব্যক্তিগত চিড়িয়াখানায় বাঘ-সিংহ পুষতে পারতেন। নতুন আইনে এসবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গৃহপালিত পশু কেনার সময়ও অন্তত সাত দিন অপেক্ষা করতে হবে বলে জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরে ফ্রান্সে পশুপ্রেমীরা এই আইন জারি করার কথা বলছিলেন। তাদের অভিযোগ ছিল, সার্কাসের নামে, বাড়িতে পশু পোষার নামে অত্যাচার চালানো হয়। পশু অধিকার নিয়ে সরব ছিল একাধিক সংস্থা। ২০২০ সাল থেকে নতুন আইন নিয়ে ফ্রান্সের পার্লামেন্টে বিতর্ক চলছে। অনেকেই এত কঠোর আইনের বিরোধী ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আইনটি পাস হয়েছে। মিংক চাষের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নতুন আইনে অবশ্য বলা হয়েছে, রাতারাতি এই আইন কার্যকর হবে না। আগামী কয়েক বছর ধরে ধীরে ধীরে এটি কার্যকর হবে। ফলে এ ধরনের কাজের সঙ্গে যারা যুক্ত, তারা বিকল্প খুঁজে নেওয়ার সময় পাবে। তবে আইনে চিড়িয়াখানায় থাকা পশুর ব্যাপারে কোনো বক্তব্য দেওয়া হয়নি। দেশটির পশুপ্রেমী পরিবেশবাদীরা অনেক দিন ধরেই চিড়িয়াখানা বন্ধ করে দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে আসছেন। কিন্তু কোনো সরকারই এ নিয়ে ইতিবাচক কোনো পদক্ষেপ নেয়নি। তবে এবার যখন সার্কাসে পশুর ব্যবহার বন্ধ করেছে, ফলে নিকট ভবিষ্যতে দেশটির সরকার চিড়িয়াখানা বন্ধ করবে এমনটা আশা করছেন পরিবেশবাদীরা।

শুধু ফ্রান্সই নয়, উন্নত আরও কিছু দেশে সার্কাসসহ বিভিন্ন ক্ষেত্রে পশু-প্রাণীর ব্যবহার বন্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হচ্ছে। যুক্তরাজ্যের মতো কয়েকটি দেশ এ-বিষয়ক পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিলেও প্রথমে এগিয়ে এসেছে ফ্রান্স।

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী