বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী দলের কোচ হচ্ছেন ডমিঙ্গো?

news-image

ক্রীয়া প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের লজ্জাজনক পারফরম্যান্সের পর নড়েচড়ে বসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সামনে আরো বেশ কয়েকটি আইসিসি ইভেন্ট। তাই সময় অপচয় না করেই এখনই বেশ কিছু পদে রদবদল আনতে চায় বোর্ড, এরমধ্য সবার আগে কোচিং স্টাফ। ইতিমধ্যে ফিল্ডিং কোচ রায়ান কুকের সঙ্গে চুক্তি নবায়ন থেকে সরে এসেছে বিসিবি। জাতীয় দলের দায়িত্ব থেকে কোচ রাসেল ডমিঙ্গোকে অব্যাহতি দেওয়ার কথাও ভাবছে সংস্থাটি।

ক্রীড়াঙ্গনে কোচ নিয়োগ কিংবা বরখাস্ত খুব স্বাভাবিক হলেও ডমিঙ্গো এক্ষেত্রে তা অনেকখানি জটিল পর্যায়ে চলে গেছেন। বিশ্বকাপের আগে বাংলাদেশকে চাপে রেখে চুক্তি নবায়ন করেন তিনি। যেখানে বিশেষ শর্তও জুড়ে দেন এই প্রোটিয়া কোচ। নতুন চুক্তি অনুযায়ী চুক্তির প্রথম বছর তাকে অব্যাহতি দিতে হলে গুণতে হবে পুরো বছরের অর্থ। তাইতো মাথা ব্যথা হয়ে ওঠা এই কোচকে বিদায় না করে অন্যভাবে কাজে লাগানোর চিন্তা-ভাবনা করছে বোর্ড। যদিও তাতে ফল হিতে বিপরীতও হতে পারে।

বিসিবির হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) কোচ হতে আসলেও জাতীয় দলের দায়িত্ব পান ডমিঙ্গো। জাতীয় দলের কোচ হিসেবে তার অভিজ্ঞতা থাকলেও বাংলাদেশে তার ছিটেফোঁটারও দেখা মিলেনি। টস কিংবা উইকেট দুটো বিষয়ে তার মেধার অজ্ঞতা প্রকাশ পেয়েছে বহুবার। একজন কোচের এমন অজ্ঞতা জাতীয় দলের ভবিষ্যতকে অন্ধকারে ঠেলে দেওয়ার আগেই ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে বোর্ড।

বোর্ডের নির্ভরযোগ্য সূত্র জানায়, ডমিঙ্গোর সঙ্গে চুক্তিভঙ্গ করবে না বিসিবি, যেহেতু চুক্তিভঙ্গ করলে বিপুল অঙ্কের টাকা গুণতে হবে। তাই ডমিঙ্গোকে রেখে দিতে ভিন্ন ছক কষছে বোর্ড। হতে পারে বয়সভিত্তিক দল, হাই পারফরম্যান্স ইউনিট বা নারী দলের কোচ হিসেবে রাখা হবে তাকে।

সূত্র আরও জানায়, ইতিমধ্যে বোর্ড কর্তারা বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। সামনের বোর্ড সভায় সভাপতির সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এখন পর্যন্ত বিষয়টি শুধুই আলোচনাধীন একটি বিষয়। হয়তো আনুষ্ঠানিক সিদ্ধান্তটা এমন নাও হতে পারে। ধারণা করা হচ্ছে আগামী জানুয়ারিতে নিউজিল্যান্ড সিরিজই হতে পারে জাতীয় দলের সঙ্গে ডমিঙ্গোর শেষ সিরিজ।

২০১৯ সালে জাতীয় দলের দায়িত্ব বুঝে নেওয়ার পর কোচ হিসেবে তার অধীনে এখন পর্যন্ত তামিম-মাহমুদুল্লাহরা মাঠে নেমেছেন ৬০টি ম্যাচে। যার মধ্যে মাত্র ২৯ ম্যাচে জয়ের মুখ দেখেছে বাংলাদেশ। বাকি ৩১টি ম্যাচেই হারকে সঙ্গী করে মাঠ ছাড়তে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের। জয়-পরাজয়ের হিসাবে ভারী পরাজয়ের পাল্লাটাই।

ডমিঙ্গোর অধীনে ১০ টেস্টের সাতটিতে, ১৫ ওয়ানডের চারটিতে আর ৩৫ টি-টোয়েন্টির ১৮টিতেই হারতে হয়েছে বাংলাদেশকে। ব্যর্থতার পাশাপাশি অভিযোগের কমতি নেই ডমিঙ্গোর বিরুদ্ধে। এর মধ্যে বহুল আলোচিত অভিযোগটি ছিল দলের ভেতর সিনিয়র-জুনিয়রদের মধ্যে বিদ্বেষ সৃষ্টি করার। একই সঙ্গে অভিযোগ রয়েছে সিনিয়র ক্রিকেটারদের প্রতি বিমাতাসুলভ আচরণের।

 

এ জাতীয় আরও খবর