শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইকুয়েডরে কারাগারে সংঘর্ষে নিহত ৬৮

news-image

ইকুয়েডরের একটি কারাগারে সংঘর্ষে ৬৮ জন কয়েদি নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ২৫ জন কয়েদি। শুক্রবার দেশটির গোয়াকিল শহরের লিটোরাল পেনিটেনশিয়ারিতে বন্দিদের মধ্যে সংঘর্ষে হতাহতের এ ঘটনা ঘটে।সংঘর্ষের পর পুলিশ কারাগারের ভেতর থেকে বন্দুক ও বিস্ফোরক উদ্ধার করে।পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, সংঘর্ষের সময় কারাগারের এক শাখার কয়েদিরা একটি গর্ত দিয়ে অন্য শাখায় প্রবেশ করে তাদের প্রতিদ্বন্দ্বী দলের ওপর হামলা করে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে কয়েকশ পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন করা হয়।
ইকুয়েডর কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর এ পর্যন্ত প্রায় ৩০০ কয়েদি বিভিন্নও সংঘর্ষে নিহত হয়েছে। এর মধ্যে গত সেপ্টেম্বর মাসের কারাগারে সংঘর্ষ সবচেয়ে ভয়াবহ ছিল।

দক্ষিণ আমেরিকার এ দেশটির কারাগারগুলোতে প্রায় ৩৯ হাজার বন্দি আছে। এসব কারাগারে প্রায়ই দাঙ্গার ঘটনা ঘটে। এর আগে ফেব্রুয়ারিতে একুয়েডরের আরেকটি কারাগারে দাঙ্গায় ৭৯ জন এবং জুলাইতে আরেকটিতে ২২ জন নিহত হয়েছিল।

সেপ্টেম্বরে পেনিতেনসিয়ারিয়া ডেল লিতোরাল কারাগারে ভয়াবহ ওই দাঙ্গার পর দেশটির প্রেসিডেন্ট গিয়ারমো লাসো দেশজুড়ে কারাগারগুলোতে ৬০ দিনের জরুরি অবস্থা জারি করেছিলেন। তখন কারাগারগুলো সম্প্রসারণের জন্য তহবিল ছাড় এবং সর্বোচ্চ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য সামরিক বাহিনীর সহায়তার অনুমতিও দেয়া হয়েছিল।

কর্মকর্তারা বলছেন, ইকুয়েডরের কারাগারে বর্তমানে ধারণক্ষমতার চেয়ে ৯ হাজার বেশি বন্দী থাকার ব্যবস্থা করা হয়েছে। লিটোরাল পেনিটেনশিয়ারিতে ধারণক্ষমতা ৫ হাজার ৩০০ হলেও সেখানে সাড়ে ৮ হাজার বন্দী রয়েছে।

গুয়ায়েকুইল ইকুয়েডরের প্রধান বন্দর নগর। দক্ষিণ আমেরিকা থেকে উত্তর আমেরিকায়, বিশেষ করে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের ক্ষেত্রে এ বন্দর একটি বড় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়।

এ জাতীয় আরও খবর