শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্তুগালকে রুখে দিল আয়ারল্যান্ড

news-image

স্পোর্টস ডেস্ক : পর্তুগাল বৃহস্পতিবার রাতে বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে আয়ারল্যান্ডের সাথে গোলশূন্য ড্র করে দ্বিতীয় স্থানে থাকা দল সার্বিয়ার সাথে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেছে। এ ম্যাচ ড্র করা সত্ত্বেও পর্তুগাল ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্বের এ গ্রুপের শীর্ষে উঠেছে। তারাও সার্বিয়া সমান ১৭ পয়েন্ট করে সংগ্রহ করেছে। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে আছে পর্তুগাল।

বাছাই পর্বের ফর্মের বিবেচনায় ফেবারিট হিসেবেই মাঠে নেমেছিল পর্তুগাল। কিন্তু মাঠে তারা সেটা দেখাতে পারেনি। বরং আয়ারল্যান্ড উজ্জীবিত ফুটবল খেলে সফরকারীদের উপরই চাপ সৃষ্টি করে। সবার আশা ছিল পর্তুগীজ তারকা রোনালদো আরও একবার নিজ দেশকে সাফল্য এনে দিবেন। কিন্তু তিনি এ ম্যাচে ব্যর্থ হয়েছেন। পুরো ম্যাচেই ব্যর্থ হয়েছে পর্তুগাল। তারা মাত্র একবার প্রতিপক্ষের পোস্টে বল শট মারতে পেরেছিল। যেটি গোলরক্ষক রুখে দেন।

অপর দিকে আয়ারল্যান্ড গোল পোস্টে শট নিয়েলি দুটি। ম্যাচের সবচেয়ে বড় সুযোগটি পেয়েছিলেন রোনালদো। তিনি আয়ারল্যান্ডের পেনাল্টি বক্সে সবাইকে টপকে একটি হেড নিয়েছিলেন। কিন্তু সেটি চলে যায় পোস্টের বাইরে। আন্দ্রে সিলভা সুন্দর একটি শট মেরেছিলেন যা বাচিয়ে দেন আইরিশ গোলরক্ষক গ্যাভিন বাজুনু। শুরুর দিকে পর্তুগালের প্রাধান্য থাকলেও ধীরে ধীরে আয়ারল্যান্ড ম্যাচের লড়াইয়ে ফেরে। ফলে তাদের আর একক আধিপত্য ছিল না।

পর্তুগাল শেষ দশ মিনিট খেলেছে দশ জন নিয়ে। অভিজ্ঞ ডিফেন্ডার পেপে লাল কার্ড দেখলে তাদেরকে দশজন নিয়ে ম্যাচ শেষ করতে হয়। যে কারণে শেষ সময়ে প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করে গোল আদায় করা তাদের পক্ষে সম্ভব হয়নি।

ইনজুরি টাইমে আয়ারল্যান্ড বল পাঠিয়েছিল পর্তুগালের জালে। কিন্তু আক্রমণের শুরুতে ম্যাট ডোহার্টি ফাউল করায় রেফারি সেটি বাতিল করে দেন।

আয়ারল্যান্ড আগেই বাছাই পর্বের বাধা টপকে চূড়ান্ত পর্বে ওঠার লড়াই থেকে ছিটকে গেছে। তার পরেও তারা যেভাবে উজ্জীবিত ফুটবল খেলেছে তাতে প্রশংসা পেতেই পারে।

এ জাতীয় আরও খবর