শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমরানের পাকিস্তান না ক্রোর নিউজিল্যান্ড

news-image

বিশেষ সংবাদদাতা : অনেকেই বাবর আজমের নেতৃত্বাধীন বর্তমান পাকিস্তানের সঙ্গে ৯২’র ইমরান খান বাহিনীর মিল খুঁজে পাচ্ছেন। বলছেন, ২৯ বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে ইমরান খানের নেতৃত্বে যেভাবে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান, তেমনি আড়াই যুগ পর বাবর আজমের অধিনায়কত্বে এই পাকিস্তানও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে।

ইমরান খানের অধিনায়কত্বে পাকিস্তান সেবার ৫০ ওভারের ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল। এবার ফরম্যাট ভিন্ন। তবে ভিন্ন ফরম্যাটেই দোর্দণ্ড প্রতাপ বজায় রেখে চলছে পাকিস্তানিরা। গ্রুপ পর্বে একমাত্র অপরাজিত দল হিসেবে সেমিতে উঠে এসেছে বাবর-রিজওয়ানরা।

সুপার টুয়েলভ পর্বে কোনও দল পাকিস্তানের পথে বাধা হতে পারেনি। সব প্রতিকূলতাকে অনায়াসে অতিক্রম করে শেষ চারে পাকিস্তান। অনেকে তাই ইমরানের বিশ্বকাপজয়ী দলের সঙ্গে বাবর আজমের বাহিনীর সাযুজ্য খোঁজার চেষ্টা করছেন। তাদের ধারণা, আবার বিশ্বকাপ ক্রিকেটে বড়সড় সাফল্য পেতে যাচ্ছে পাকিস্তান।

বাবর আজমের নেতৃত্বে একঝাঁক তরুণ আর প্রায় চল্লিশের ঘরে পা রাখা মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকের গড়া পাকিস্তান দল টি-টোয়েন্টি ফরম্যাটে সত্যিই বিশ্ব চ্যাম্পিয়ন হয় কি-না, সময়ই দেবে সেই উত্তর। তার আগে আজ বড় পরিক্ষার মুখে পাকিস্তান। সেমিফাইনালে দলটিকে টপটাকে হবে অস্ট্রেলিয়া বাধা।

এই বাধা পেরিয়ে বাবর আজমের দল ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হোক বা না হোক, ৯২’র বিশ্বকাপজয়ী পাকিস্তানের সাফল্যর গল্পের সঙ্গে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তানের কিন্তু আসলে কোনও মিল নেই। দুই দলের পথচলায় আছে বিস্তর ফারাক।

এবার যেমন শুরু থেকেই দুরন্ত-দুর্বার পাকিস্তান, ৯২’র পাকিস্তান কিন্তু ততটা অপ্রতিরোধ্য ছিল না। ইতিহাস বলছে, ওই আসরে পাকিস্তান সেমিতে উঠেছিল খুঁড়িয়ে চলে, চার নম্বর দল হিসেবে। বরং ৯২’র বিশ্বকাপে দারুণ খেলে প্রায় সবাইকে হারিয়ে এক নম্বর দল হিসেবে শেষ চারে পা রেখেছিল নিউজিল্যান্ড।