শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপিতে বিরোধী বলয়ের প্রাধান্য!

news-image

তৃণমূলে নতুন কমিটি
বরিশাল বিএনপির রাজনীতিতে দলের যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ারের ৩০ বছরের রাজত্ব ভেঙে দেওয়া হয়েছে। নতুন কমিটির মাধ্যমে ক্ষমতা চলে গেছে মজিবর রহমানের বিরোধী বলয়ের হাতে। টাঙ্গাইল জেলার দায়িত্ব পেয়েছেন দলের ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান। সেখানেও নতুন কমিটিতে প্রাধান্য পেয়েছেন বিরোধী বলয়ের নেতারা।

দলের অনেক নেতা মনে করেন, শুধু বরিশাল কিংবা টাঙ্গাইল নয়, যে ৪৪টি জেলায় আহ্বায়ক কমিটি করা হয়েছিল, সব জায়গায় পুরনো বলয় ভেঙে দেওয়া হয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তার মতো করে কমিটি করেছেন। ফলে তার পছন্দের লোকজনই প্রাধান্য পেয়েছেন। তবে অনেক ত্যাগী এবং সক্রিয় নেতা ছিটকে পড়ছেন। এ অবস্থায় সাংগঠনিক শক্তি কতটা বাড়ছে, তা নিয়েও দলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। আবার এ অভিযোগও রয়েছে যে, দায়িত্বপ্রাপ্ত নেতারা তারেক রহমানকে ভুল তথ্য দেওয়ায় কমিটি গঠনে অনেক অসঙ্গতি তৈরি হচ্ছে।

ঢাকা মহানগরেও বিএনপির দুটি বলয়। একটি বলয়ের কেন্দ্রে আছেন অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র মির্জা আব্বাস। আরেক বলয় গড়ে উঠেছে প্রয়াত সাদেক হোসেন খোকাকে কেন্দ্র করে। গত শুক্রবার খোকার স্মরণসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘কয়েকদিন আগে একটি কমিটি দেখলাম। আমার দুঃখ লেগেছে, যাদের কোনো অবদান নেই, তারা নেতা হয়েছে, আর যাদের অবদান আছে তারা নেতা হতে পারেনি। এর কারণ কী জানেন? ব্যক্তিগত রেষারেষি; এই রেষারেষিতে আমাদের দল ক্ষতিগ্রস্ত হবে, হচ্ছে এবং আন্দোলনও ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘যারা নতুন করে কমিটি করছেন, যাদের দায়িত্ব দেওয়া হচ্ছে; তারা নিজেদের পছন্দের লোক আগে নিয়ে আসছেন, এটি ভালো না।’

সম্প্রতি দলের সাংগঠনিক সম্পাদক ও সহসাংগঠনিক সম্পাদকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন তারেক রহমান। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে দলের তৃণমূল পর্যায়ের সব মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে নতুন কমিটি করা হবে। ব্যতিক্রম ছাড়া মেয়াদোত্তীর্ণ হলেও এখনো যেসব সাংগঠনিক জেলায় আহ্বায়ক কমিটি হয়নি; সেখানেও আহ্বায়ক কমিটি দিতে হবে। এই আহ্বায়ক কমিটির মূল কাজ হচ্ছে প্রথমে ওয়ার্ড, ইউনিয়ন, থানা, উপজেলা ও পৌর কমিটি গঠন করা। এর পর জেলা বা মহানগরে সফল সম্মেলন করে বিদায় নেওয়া।

দলের এই সিদ্ধান্তের কয়েকদিন পর গত বুধবার জেলা বরিশাল মহানগর, উত্তর ও দক্ষিণ এবং চুয়াডাঙ্গা কমিটি ঘোষণা করা হয়। একই দিন জেলা কমিটি ভেঙে নতুন আহ্বায়ক কমিটি দেওয়া হয় টাঙ্গাইলেও। এই কমিটি ঘোষণার পর অনেকেই হতাশা প্রকাশ করেন।

দলের ঘনিষ্ঠ সূত্রে জানা যায়, নতুন কমিটিতে বিলুপ্ত বরিশাল মহানগর কমিটির সভাপতি মজিবর রহমান সরোয়ার ও তার অনুসারীরা স্থান পাননি। একই সঙ্গে বিলুপ্ত কমিটির দক্ষিণের সভাপতি এবায়দুল হক চান এবং সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীন, উত্তরে সাবেক সংসদ সদস্য মেজবাহউদ্দিন ফরহাদ ও আকন কুদ্দুসুর রহমানকেও বাদ দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে মজিবর রহমান সরোয়ার আমাদের সময়কে বলেন, ‘যেখানে দল বলছে যে সম্মেলনের মাধ্যমে কমিটি হবে। আমি তো সেই আশাতেই ছিলাম। রাজনীতিতে সম্মেলন গুরুত্বপূর্ণ। এই কমিটিতে সক্রিয় নেতারা বাদ পড়েছেন।’

বরিশাল মহানগর কমিটিতে মনিরুজ্জামান খান ফারুককে আহ্বায়ক, আলী হায়দার বাবুলকে ১ নম্বর যুগ্ম আহ্বায়ক ও মীর জাহিদুল কবিরকে সদস্য সচিব, দক্ষিণে মজিবর রহমান নান্টুকে আহ্বায়ক ও আকতার হোসেন মেবুলকে সদস্য সচিব, উত্তরে দেওয়ান মোহাম্মদ শহীদুল্লাহকে আহ্বায়ক ও মিজানুর রহমান মুকুলকে সদস্য সচিব করা হয়েছে। এদের মধ্যে মেবুল ও জাহিদুল শালা দুলাভাই।

দলের ঘনিষ্ঠ সূত্রে জানা যায়, দলের শীর্ষপর্যায়ের সিদ্ধান্ত ছিল মজিবর রহমান সরোয়ারকে আর বরিশাল মহানগরের নেতৃত্বে রাখা হবে না। সরোয়ারও শেষ পর্যন্ত তা বুঝে গিয়েছিলেন। কিন্তু তিনি সম্মেলনের মাধ্যমে বিদায় নিতে চেয়েছিলেন। সেই সুযোগও তাকে দেওয়া হয়নি। শুধু তাই নয়, তার কোনো অনুসারীকেও নতুন কমিটিতে রাখা হয়নি। সরোয়ারকে বিদায় করতে গিয়ে এবায়দুল হক চান, সাবেক মেয়র আহসান হাবিব কামাল, সাবেক সংসদ সদস্য মেজবাহ উদ্দীন ফরহাদ ও আকন কুদ্দুস সবাইকেই বরিশালের পদ-পদবির রাজনীতি থেকে বিদায় দিয়ে দেওয়া হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ২৭ এপ্রিল অহিদুল ইসলাম বিশ্বাসকে আহ্বায়ক এবং মাহমুদ হাসান খান বাবুকে ১ নম্বর যুগ্ম আহ্বায়ক করে চুয়াডাঙ্গা জেলা বিএনপির ৫১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা হয়। ২০১৯ সালের ৩ এপ্রিল অহিদুল ইসলাম বিশ্বাসকে আহ্বায়কসহ সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এরপর ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয় মাহমুদ হাসান খান বাবুকে।

খোঁজ নিয়ে জানা যায়, চুয়াডাঙ্গা জেলা বিএনপির নেতাকর্মীরা পাঁচটি বলয়ে বিভক্ত। এসব বলয়ের নেতৃত্বে আছেন দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, অহিদুল ইসলাম বিশ্বাস, মাহমুদ হাসান খান বাবু, শরীফুজ্জামান শরীফ ও প্রকৌশলী টিপু তরফদার। এদের মধ্যে গত বুধবার মাহমুদ হাসান খান বাবুকে আহ্বায়ক ও শরীফুজ্জামান শরীফকে সদস্য সচিব করে আংশিক কমিটি ঘোষণা করা হয়। এই কমিটি নিয়ে বঞ্চিতদের মধ্যে ক্ষোভ রয়েছে।

এদিকে ২০১৭ সালের ২৬ মে শামসুল আলম তোফাকে সভাপতি ও ফরহাদ ইকবালকে সাধারণ সম্পাদক করে টাঙ্গাইল জেলা বিএনপির কমিটি করা হয়। ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনের পর সভাপতি শামসুল আলম তোফা সপরিবার স্থায়ীভাবে কানাডা চলে যান। পরে ছাইদুল হককে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। কিন্তু গত বুধবার আহমেদ আযম খানকে আহ্বায়ক ও সদস্য সচিব করা হয় মাহমুদুল হককে। মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নাতি মাহমুদুল হক দুবার দলীয় মনোনয়ন নিয়ে টাঙ্গাইল পৌরসভায় মেয়র পদে নির্বাচন করেছেন।

দলের ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খানকে টাঙ্গাইল জেলার আহ্বায়ক করে দলীয় গঠনতন্ত্রও লঙ্ঘন করা হয়েছে। এক নেতার এক পদ- এই বিষয়টি স্পষ্টভাবে গঠনতন্ত্রে উল্লেখ রয়েছে। খন্দকার ছাইদুল হকের নেতৃত্বে গত বৃহস্পতিবার টাঙ্গাইল প্রেসক্লাবে বিক্ষুব্ধ নেতাকর্মীরা সদ্য ঘোষিত আহ্বায়ক কমিটি প্রত্যাখ্যান করেছেন। লিখিত বক্তব্যে সাইদুল হক দাবি করেন, আহ্বায়ক কমিটির ৮-১০ জন ছাড়া সবাই দীর্ঘদিন ধরে বিএনপির কর্মকাণ্ডে জড়িত ছিলেন না। কমিটির অধিকাংশ সরকারদলীয় নেতাকর্মীদের সঙ্গে সম্পর্ক রেখে ব্যবসাবাণিজ্যসহ নানা প্রকার সুযোগসুবিধা ভোগ করেছেন।

ঢাকা বিভাগের সাংগঠনিক টিমের অন্যতম সদস্য ও দলের সহসাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ আমাদের সময়কে বলেন, ‘কমিটি গঠনে বিতর্ক এড়ানোর সুযোগ নেই। একটি পদের বিপরীতে একাধিক নেতা। একজন পদ পেলে অন্যরা ক্ষুব্ধ হন। সাথে সরকারের নানা নির্যাতন ও বাধা। এই অবস্থায়ও শতকরা আশি শতাংশ কাজ করা গেলেই আমরা সন্তুষ্ট।’

থানাপর্যায়েও একই অবস্থা। নাটোর-১ আসনে লালপুর, বাগাতিপাড়া উপজেলা ও গোপালপুর পৌর বিএনপির কমিটি তুলে দেওয়া হয়েছে প্রয়াত ফজলুর রহমান পটলের পরিবারের অনুসারীদের হাতে। এ কাজ করতে গিয়ে দায়িত্বপ্রাপ্তরা মৃত, অরাজনৈতিক, মাদকাসক্ত ও নিষ্ক্রিয়দের আহ্বায়ক কমিটিতে স্থান দেওয়া হয়েছে।

সম্প্রতি ঘোষণা করা হয়েছে রাজশাহী জেলা ও মহানগর যুবদলের আহ্বায়ক কমিটি। অনভিজ্ঞ ও অনিয়মিতদের দিয়ে ওই কমিটি করা হয়েছে বলে গত বৃহস্পতিবার মহানগরীর মালোপাড়া দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধরা। এই কমিটি বাতিলের দাবিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে স্মারকলিপিও দিয়েছেন তারা। খোঁজ নিয়ে জানা যায়, বিএনপির সহসাংগঠনিক শাহীন শওকত ও রাজশাহী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিলন অনুসারীদের দিয়ে এই কমিটি করা হয়েছে। এক সময় রাজশাহীতে কবির হোসেন, মিজানুর রহমান মিনু ও নাদিম মোস্তফার শক্ত বলয় ছিল। সেই বলয় ভাঙতে গিয়ে রাজশাহী বিএনপি এখন সাংগঠনিকভাবে দুর্বল থেকে দুর্বল হয়েছে বলে দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের মূল্যায়ন।

দলীয় সূত্রে জানা গেছে, জেলায় আহ্বায়ক হয়েছেন সদ্য বিলুপ্ত কমিটির ২৪ নম্বর সহসভাপতি মাসুদুর রহমান সজন। আর সদস্য সচিব করা হয়েছে রেজাউল করিম টুটুলকে। তিনি জেলা ছাত্রদলের বর্তমান সভাপতিও। তিনি এখনো ওই কমিটি থেকে পদত্যাগ করেননি। মহানগর কমিটিতে আবদুল কাদের বকুলকে আহ্বায়ক, শরিফুল ইসলাম জনিকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও রফিকুল ইসলাম রবিকে সদস্য সচিব করা হয়েছে। শরিফুল জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ও রফিকুল মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক। তারাও ওই কমিটি থেকে এখনো পদত্যাগই করেননি। আবদুল কাদের রাজনীতিতে অনিয়মিত।