বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায় জানিয়ে দিলেন ‘ইউনিভার্স বস’

news-image

স্পোর্টস ডেস্ক : সাদা বলের ক্রিকেটে ‘ইউনিভার্স বস’ নামে পরিচিত ক্রিস গেইল। মাঠের ক্রিকেটকে সব সময়ই অন্যমাত্রায় নিয়ে গেছেন ক্যারিবীয় এই তারকা ব্যাটসম্যান। বিশ্বের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে তার দাপট সব সময় স্মরণ করিয়ে দেয় তার নাম। সেই গেইল আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ের ইঙ্গিত দিয়ে রাখলেন। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে অবসরের ইঙ্গিত দিয়েছেন তিনি।

আজ শনিবার নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাট পায় ওয়েস্ট ইন্ডিজ। ওপেনিংয়ে ব্যাট করতে এসে ৯ বল মোকাবিলায় দুই ছক্কায় ১৫ রান করেন গেইল। এরপর প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরার পথে ব্যাট উচিয়ে বিদায়ের ইঙ্গিত দেন। ড্রেসিংরুমের সামনে বেরিয়ে এসে তাকে আলিঙ্গন করেন সতীর্থরা।

ক্রিস গেইল ২০১২ ও ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের অনত্যম সদস্য ছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩৩ ম্যাচে অংশ নিয়ে রেকর্ড ৬৩টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। ২০০০ সালের মার্চ থেকে ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১০৩টি টেস্ট খেলে ১৫টি সেঞ্চুরি, ৩৭টি অর্ধশতকের সাহায্যে রান করেন ৭ হাজার ২১৪। ১৯৯৯ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের আগস্ট পর্যন্ত ৩০১টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ২৫টি সেঞ্চুরি আর ৫৪টি ফিফটির সাহায্যে করেছেন ১০ হাজার ৪৮০ রান। আর ২০০৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের ৬ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৭৮ ম্যাচে অংশ নিয়ে দু’টি সেঞ্চুরি আর ১৪টি ফিফটির সাহায্যে গেইলের সংগ্রহ ১ হাজার ৮৮৪ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৮২ ম্যাচে তৃতীয় সর্বোচ্চ ১৯ হাজার ৫৭৮ রান সংগ্রহ করেন গেইল। ক্যারিবীয় দলের হয়ে ৪৩০ ম্যাচে সবচেয়ে বেশি ২২ হাজার ৩৫৮ রান ব্রায়ান লারার। ৪৫৪ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ২০ হাজার ৯৮৮ রান করেন শিবনারায়ণ চন্দরপল।

এ জাতীয় আরও খবর

জোর করে ব্যাংকের একীভূতকরণ ঠিক হবে না: ফরাসউদ্দিন

৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া