বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ মৌসুমীর জন্মদিন

news-image

বিনোদন ডেস্ক : তিনি মৌসুমী। তিনি প্রিয়দর্শিনী। অভিনয় শুরু করেছেন সেই নব্বই দশকে- অথচ এখনো তিনি নায়িকা। এখনো পর্দায় তার উপস্থিতিতে মুগ্ধ হন দর্শক। তার সমসাময়িক অনেক নায়িকাই অভিনয় থেকে নিজেদের দূরে রেখেছেন। অনেকে কাজ কমিয়ে মন দিয়েছেন সংসারে; কিন্তু দীর্ঘসময় ধরে যারা ঢালিউডে নিজেদের ক্যারিয়ারকে সাফল্যের সঙ্গে এগিয়ে নিয়েছেন, এগিয়ে নিয়েছে পুরো সিনেমা ইন্ডাস্ট্রিকে- তাদের মধ্যে অন্যতম অভিনেত্রী মৌসুমী। আজ তার জন্মদিন। আমাদের সময়ের পক্ষ থেকে শুভেচ্ছা।

পুরো নাম আরিফা পারভীন জামান মৌসুমী। জন্মগ্রহণ করেন খুলনায়, ১৯৭৩ সালের ৩ নভেম্বর। বাবা নাজমুজ্জামান মনি ও মা শামীমা আক্তার জাহানের গর্বিত সন্তান তিনি। মৌসুমী ১৯৯০ সালে আনন্দ বিচিত্রার সেরা ফটোসুন্দরী নির্বাচিত হন। পরিচালক সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে সালমান শাহর সঙ্গে জুটি হয়ে পর্দায় অভিষেক তার। সুপারহিট হয় ছবিটি। ব্যক্তিগত বিবাদে সালমান-মৌসুমী ৪টি ছবির পর আর কোনো কাজ করেননি। এর পর মৌসুমীর নায়ক হয়ে কাজ করতে অনেককেই দেখা গেছে। তাদের মধ্যে অন্যতম ওমর সানী, ইলিয়াস কাঞ্চন, মান্না, রুবেল, ফেরদৌস। ক্যারিয়ারে মৌসুমী অভিনয় করেছেন প্রায় সব ধরনের গল্পে। এর মধ্যে রোমান্টিক ড্রামা, ফ্যামিলি ড্রামা, ফোক-ফ্যান্টাসি, লেডি অ্যাকশন, সাইকোপ্যাথ থ্রিলার, অফট্র্যাক।

তার সমসমায়িক নায়িকাদের মধ্যে ছিলেন শাবনূর, পূর্ণিমা, পপি। এদের মধ্যে শাবনূরের সঙ্গেই মূলত প্রতিযোগিতা ছিল মৌসুমীর। তার পরও ‘দুই বধূ এক স্বামী’, ‘মোল্লাবাড়ির বউ’, ‘বেয়ান সাব’ ও ‘কিছু আশা কিছু ভালোবাসা’ ছবিতে একসঙ্গে কাজ করেছেন তারা। দুজন দুজনকে খুব কাছ থেকেই দেখেছেন, জেনেছেনও; কিন্তু একটি প্রশ্ন শুরু থেকেই দর্শকের মনে- তারা ক একে অপরের প্রতিদ্বন্দ্বী? এ বিষয়ে মৌসুমী বলেছিলেন, অভিনয়ের ক্ষেত্রে প্রতিযোগিতা থাকলেও শুটিং-পরবর্তী সময়টা বেশ আনন্দেই কাটান তারা। জানা গেছে, একসঙ্গে কাজও বেশ উপভোগ করেন তারা। অভিনয়ের বাইরে দুজনেরই কেউ কারো প্রতিদ্বন্দ্বী নন বরং ছবিতে একসঙ্গে অভিনয় করতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করতেন।

একবার এক অনুষ্ঠানে মৌসুমী বলেছিলেন- তারচেয়ে বেশি জনপ্রিয় ছিলেন শাবনূর; কিন্তু সেই শাবনূর এখন অভিনয় থেকে গুটিয়ে নিয়েছেন নিজেকে। ফিরছেন, ফিরবেন- এমন কথা প্রায়ই শোনা গেলেও কোনো ছবিতে চুক্তিবব্ধ হননি শাবনূর; কিন্তু নতুন নতুন ছবিতে নিয়মিত অভিনয় করে যাচ্ছেন মৌসুমী।

মৌসুমী, শাবনূরের পর অভিনয়ে এলেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন পূর্ণিমা ও পপি। পূর্নিমাকে মাঝে মধ্যে বিভিন্ন অনুষ্ঠান উপস্থাপনা, বিজ্ঞাপনে মডেল হিসেবে দেখা গেলেও সিনেমায় নেই অনেকদিন। তবে দুই-একটি ছবির কাজ হাতে আছে তার। সেগুলো কবে নাগাদ মুক্তি পাবে তার ঠিক নেই। মানে সিনেমা থেকে একপ্রকার দূরেই আছেন এক সময়ের এই জনপ্রিয় নায়িকা। অন্যদিকে হুট করেই উধাও পপি। তিনি কোথায় আছেন তা কেউ বলতে পারছেন না। অনেকে বলছেন বিয়ে করেছেন, অনেকে বলছেন ধর্মকর্ম নিয়ে আছেন তিনি। তাই কারও সামনে আসছেন না। তবে এসব কথার কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। যেহেতু তিনি কারও সঙ্গে যোগাযোগ করছেন না, তার মানে অভিনয়ে ফিরছেন না সহসা- এটা স্পষ্ট।

এর মানে দাঁড়াচ্ছে- বয়সে ছোট নায়িকারাও হারিয়ে গেছেন, দর্শক হৃদয়ে আছেন মৌসুমী। বর্তমানে তিনি আছেন যুক্তরাষ্ট্রে। দীর্ঘদিন ধরেই তার একমাত্র মেয়ে ফাইজা সেখানে বসবাস করেন। আর সেই সুবাদে যুক্তরাষ্ট্রের নাগরিক হতে যাচ্ছেন তার মেয়ে। গত ২৯ অক্টোবর ফাইজার ১৮ বছর পূর্ণ হয়েছে। আর এর পরই যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে আইডিকার্ড ও অন্যান্য কাগজপত্রের জন্য আবেদন করতে পারবেন মৌসুমীকন্যা। চিত্রনায়িকার ইচ্ছা, তার মেয়ে যেন যুক্তরাষ্ট্রের ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে। আর সে জন্যই মেয়েকে নিয়ে যুক্তরাষ্ট্রে গেছেন। সেখান থেকে আজ রাজধানীর একটি হোটেলে ‘মৌসুমী ফ্যান ক্লাব’ আয়োজিত জন্মদিনের অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন এ নায়িকা।

যাওয়ার আগে তিনি শেষ করে গেছেন সরকারি অনুদানের সিনেমা ‘ভাঙন’-এর কাজ। এটি পরিচালনা করছেন মীর্জা সাখাওয়াত হোসেন। এর বাইরে ‘সোনার চর’ নামে নতুন আরেকটি সিনেমার শুটিং শুরু করেছেন মৌসুমী। গাজীপুর জেলার একটি গ্রামে এর শুটিং করেছেন এক সপ্তাহ। সিনেমাটি পরিচালনা করছেন জাহিদ হোসেন।

 

এ জাতীয় আরও খবর