শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কাকে বিদায় করে সেমিতে ইংল্যান্ড

news-image

ক্রীড়া প্রতিবেদক : চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের গ্রুপ ‘এক’ থেকে সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। জস বাটলারের সেঞ্চুরি গড়া ইনিংসে ভর করে টানা চার জয়ে সেমির টিকিট নিশ্চিত করে ইংলিশরা। চার ম্যাচের তিনটিতে হেরে বিশ্বকাপ থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেল লঙ্কানদের।

আজ সোমবার শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ২৬ রানে জিতেছে ইয়ন মরগ্যানের দল। আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬৩ করে ইংল্যান্ড। জবাবে ৬ বল বাকি থাকতে ১৩৭ রানে থামে লঙ্কানরা। ম্যান সেরা নির্বাচিত হন ক্যারিয়ারে প্রথম ও চলতি আসরের প্রথম সেঞ্চুরিয়ান বাটলার।

ইংল্যান্ডের দেওয়া লক্ষ্য তাড়ায় শুরুতেই উইকেট হারায় লঙ্কানরা। ওপেনার পাথুম নিসাঙ্কাকে রানআউটে সাজঘরে ফেরান মরগ্যান। তবে দ্রুত রান তুলতে থাকেন লঙ্কান ব্যাটাররা। দলীয় ২৪ রানের মাথায় ব্যক্তিগত ২১ রানে সাজঘরে ফেরেন চরিত আশালাঙ্কা। ছোট ছোট জুটি গড়ে রান তুলতে থাকলেও বেশ কয়েকটি উইকেট হারায় লঙ্কানরা।

শেষ দিকে ভানিন্দু হাসারাঙ্গা ও দাসুন শানাকার ৫৩ রানের প্রতিরোধী জুটিতে চাপ সামলে তোলে লঙ্কানরা। শেষ চার ওভারে প্রয়োজন ছিল তাদের ৪১ রান। কিন্তু ইংলিশ পেসার ক্রিস জর্ডান ও স্পিনার মইন আলীর ঘূর্ণিতে এক ওভার বাকি থাকতেই থেমে যায় তাদের ইনিংসের গতি।

এর আগে, টসে হেরে ব্যাট করতে এসে ইংলিশদের শুরুটা ভালো হয়নি। দ্বিতীয় ওভারে ভানিন্দু হাসারাঙ্গার গুগলি মিস করে বোল্ড হন জেসন রয়। মাত্র ৯ রান করে সাজঘরে ফেরেন তিনি। তিনে এসে ব্যর্থ হন ডেভিল মালান। ৬ রান করে দুশমন্থ চামিরার শিকার হন তিনি। দলীয় ৩৫ রানে তৃতীয় উইকেট হিসেবে সাজঘরের পথ ধরেন জনি বেয়ারস্ট। গোল্ডেন ডাকে তাকে ফেরান হাসারাঙ্গা।

পাওয়ার প্লেতে তিন উইকেট হারানোর পর চাপে পড়ে ইংল্যান্ড। অধিনায়ক ইয়ন মরগ্যানের সঙ্গে উইকেট কামড়ে দারুণ জুটি গড়েন বাটলার। শুরুতে রান পাচ্ছিলেন না তারা। তবে ১৩তম ওভার থেকে বদলে যায় বাটলারদের ব্যাটের গতিবিধি। ঝড়ো ব্যাটে ১১২ রানের জুটি গড়ে এই যুগল। দলীয় ১৪৭ রানের মাথায় হাসারাঙ্গার তৃতীয় শিকার হন মরগ্যান।

শেষ ওভারে সেঞ্চুরি পেতে বাটলারের প্রয়োজন ছিল ১৩ রান। শুরুতে চার হাঁকিয়ে এরপর দুইবার ডাবল নেন তিনি। শেষ বলে পাঁচ দরকার ছিল। আত্মবিশ্বাসের সঙ্গে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি নিশ্চিত করেন বাটলার। ক্যারিয়ারের প্রথম ও বিশ্বকাপের প্রথম সেঞ্চুরির দেখা পান তিনি।

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু