বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডের কাছে হেরে বাদ পড়ার শঙ্কায় ভারত

news-image

ক্রীড়া প্রতিবেদক : সুপার টুয়েলভের শুরুতে পাকিস্তানের কাছে হেরে যে ক্ষত সৃষ্টি হয়েছিল ভারতের মনে, এবার সেটা আরও বাড়িয়ে দিল নিউজিল্যান্ড। বিশ্বকাপের গ্রুপ দুইয়ে পরপর দুই ম্যাচে শোচনীয় পরাজয়ে বিরাট কোহলিদের বাদ পড়ার শঙ্কা দেখা দিয়েছে। তবে ভারতকে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখলো কিউইরা।

আজ রোববার রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আট উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। ভারতের দেওয়া ১১১ রানের লক্ষ্য ৫ ওভার তিন বল হাতে রেখেই পেরিয়ে যায় কেন উইলিয়ামসনের দল। ব্যাট হাতে ৩৫ বলে চার বাউন্ডারি ও তিন ছক্কায় ড্যারেল মিচেল ৪৯ রানের দারুণ ইনিংস খেলেন। এ ছাড়াও ৩১ বলে ৩৩ রানে অপরাজিত থেকে দলকে জয় এনে দেন উইলিয়ামসন। ভারতের হয়ে দুটি উইকেটই শিকার করেন যশপ্রীত বুমরা।

ভারতের দেওয়া লক্ষ্য তাড়ায় দ্রুত রান তুলতে গিয়ে চতুর্থ ওভারের চতুর্থ বলে সাজঘরে ফেরেন মার্টিন গাপটিল। ১৭ বলে ২০ করে বুমরার শিকার হন তিনি। তিনে এসে খুবই সতর্কতার সঙ্গে ব্যাট করেন উইলিয়ামসন। অন্যদিকে রানের চাকা এগিয়ে নিয়ে যায় আরেক ওপেনার ড্যারেল মিচেল। দুইজনের জুটিতেই জিততে পারতো কিউইরা। কিন্তু ব্যক্তিগত ৪৯ রানের সময় বুমরাকে ছয় হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে রাহুলের হাতে ক্যাচ হয়ে ফেরেন মিচেল। এক রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন তিনি।

এরপর অবশ্য ভারত আর কোনো উইকেট শিকার করতে পারেনি। নতুন ব্যাটসম্যান ডেভন কনওয়েকে নিয়ে সহজে জয় তুলে নেন উইলিয়ামসন। এই ব্যাটসম্যানের হাত ধরে ভারতে হারিয়ে বিশ্বকাপের সেমি-ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে কিউইরা।

এর আগে, টসে হেরে ব্যাট করতে এসে শুরুটা ভালো হয়নি ভারতের। রোহিত শর্মার জায়গায় ওপেনিংয়ে আসেন ইশান কিষাণ। তৃতীয় ওভারের পঞ্চম বলেই এই ওপেনারকে ফেরান ট্রেন্ট বোল্ট। ৮ বলে করেন মাত্র ৪ রান। পরের বলে নতুন ব্যাটসম্যান রোহিতকেও ফেরাতে পারতেন তিনি। কিন্তু লং লেগে থাকা এডাম মিলনে ক্যাচটি ঠিকভাবে হাতে রাখতে পারেননি।

জীবন পাওয়া মিলনেকে পরের ওভারে চার ছক্কা হাঁকিয়েও ইনিংস বড় করতে পারেননি রোহিত। ইশ সোধির বলে মার্টিন গাপটিলের তালুবন্দি হন তিনি। ১৪ বলে এক চার ও এক ছক্কায় ১৪ করেন তিনি। অবশ্য এর আগে টিম সাউদির শিকার হয়ে সাজঘরে ফেরেন লোকেশ রাহুল। এই ওপেনারের ব্যাট থেকে ১৬ বলে ১৮ রানের সংগ্রহ পায় ভারত।

দলের বিপর্যয়ে আজ কার্যকর কিছু করতে পারেনি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ১৭ বল উইকেটে টিকে থেকেও রান তোলেন মাত্র ৯। সৌধির বল ছক্কা হাঁকাতে গিয়ে লংঅনে থাকা বোল্টের হাতে তুলে দেন কোহলি।

মানসিক চাপে বিপর্যয় ভারতের ব্যাটিং লাইনআপকে ঠিকই ভুগিয়েছে কিউই বোলাররা। অধিনায়কের বিদায়ের পর ঋষভ পান্তের সঙ্গে ২২ রানের জুটি গড়েন হার্দিক পান্ডিয়া। এই জুটিকে থামিয়ে ভারতকে আরও চেপে ধরে কিউইরা। ১৯ বলে মাত্র ১২ রান করে মিলনের শিকার হন পান্ত।

১৯তম ওভারের প্রথম বলে বোল্টকে ছয় হাঁকাতে গিয়ে লংঅফে গাপটিলের হাতে ধরা পড়েন পান্ডিয়া। ২৪ বলে এক বাউন্ডারিতে ২৩ করেন তিনি। একই ওভারের চতুর্থ বলে নতুন ব্যাটসম্যান শারদুল ঠাকুরকেও ফেরান বোল্ট। শেষ ওভারে রবীন্দ্র জাদেজার ব্যাটে ১১০ রানের পুঁজি পায় ভারত। ১৯ বলে ২৬ রান করে অপরাজিত ছিলেন তিনি।