শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লঙ্কানদের সাত উইকেটে হারালো অস্ট্রেলিয়া

news-image

ক্রীড়া প্রতিবেদক : অনেক দিন পর রানের দেখা পেয়েছেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। এই যুগলের জুটিতে দারুণ সূচনা পায় অস্ট্রেলিয়া। শেষ দিকে স্টিভেন স্মিথ ও মার্কুস স্টোয়িনিসের ব্যাটে শ্রীলঙ্কার বিপক্ষে সাত উইকেটের জয় পেয়েছে অজিরা। টানা জয়ে দুই নাম্বার গ্রুপ থেকে সেমি-ফাইনালে পথে এগিয়ে রইলো তারা।

আজ বৃহস্পতিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি ১৮ বল বাকি থাকতেই জিতেছে অস্ট্রেলিয়া। ব্যাট হাতে দশ বাউন্ডারিতে ৪২ বলে ৬৫ করেন ওয়ার্নার। লঙ্কানদের হয়ে দুই উইকেট নেন ভানিন্দু হাসারাঙ্গা। এর আগে ব্যাট করতে এসে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৪ করে ছিলো লঙ্কানরা।

টসে হেরে আগে ব্যাট করতে এসে ইনিংসের তৃতীয় ওভারে ওপেনার পাথুম নিশানকার (৭) সাজঘরে ফেরান প্যাট কামিন্স। কিন্তু তাতে রানের চাকায় প্রভাব পড়েনি। শুরুতে থেকেই দাপুটে লঙ্কানরা ওভারপ্রতি ছয়ের বেশি রান তুলেছেন কুশল পেরেরা ও চরিত আশালাঙ্কারা। তিনে এসে থিতু হয়ে বসা আশালাঙ্কাকে ২৭ বলে ৩৫ রানে ফেরান জাম্পা। তাতেই ম্যাচের চিত্র বদলে যায়। খানিক পরে পেরেরাকে ফেরান স্টার্ক। ২৫ বলে ৩৫ রান তোলেন তিনি।

পরপর দুই সেট ব্যাটসম্যান বিদায় নেওয়ার পর কিছুটা চাপে পড়ে লঙ্কানদের রানের গতি। ব্যর্থ হন আভিশকা ফার্নান্দো। যদিও এক পাশে উইকেট পড়লেও অন্য পাশ আগলে রেখে দলকে সম্মানজনক জায়গা তোলেন ভানুকা রাজাপাকশে। ২৬ বলে ৩৩ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।

লক্ষ্য তাড়ায় শুরুটা দুর্দান্ত হয় অস্ট্রেলিয়ার। দুই ওপেনার ওয়ার্নার ও ফিঞ্চ একের পর এক বাউন্ডারিতে দ্রুত রান তুলতে থাকেন। পাওয়ার প্লেতে তোলেন ৬৩ রান। দলীয় ৭০ রানের মাথায় ফিঞ্চকে ফেরান হাসারাঙ্গা। ২৩ বলে৩৭ করে ফেরেন তিনি। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসে ৬ বলে ৫ করে হাসারাঙ্গার দ্বিতীয় শিকার হন ম্যাক্সওয়েল।

তৃতীয় উইকেটের জুটিতে জয়ের খুব নিকটে গিয়ে ছক্কা মারতে গিয়ে ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন ওপেনার ওয়ার্নার। দারুণ ব্যাটে ৪২ বলে ৬৫ করেন তিনি। এরপর ক্রিজে থাকা স্মিথ ও স্টোয়িনিসের ২৫ রানের অপরাজিত জুটিতে তিন ওভার বাকি থাকতেই জয় নিশ্চিত করে অজিরা। স্মিথ ২৮ এবং স্টোয়িনিস করেন ৭ বলে ১৬ রান।