সোমবার, ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

স্বাস্থ্যখাতে জনবলের অভাব রয়েছে

news-image

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যখাতে চিকিৎসকসহ প্রশিক্ষিত জনবলের অভাব রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। জনবলের অভাব নিরসনে প্রধানমন্ত্রীর নজর দিয়েছেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের ন্যাশনাল আই কেয়ারের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য বিভাগে চিকিৎসকসহ প্রশিক্ষিত জনবলের অভাব রয়েছে। আমরা অবকাঠামো অনেক তৈরি করেছি, যন্ত্রপাতি অনেক ক্রয় করেছি। কিন্তু জনবল আমরা সেভাবে সৃষ্টি করিনি। আমরা সেদিকে (জনবল) নজর দিয়েছি। প্রধানমন্ত্রীও নজর দিয়েছেন।

তিনি বলেন, ২০২০ সালে নতুন একটি অর্গানোগ্রাম তৈরি করেছি, সেটি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। সেখানে সার্বিক স্বাস্থ্যসেবায় কত লোক লাগতে পারে, তা তুলে ধরা হয়েছে।

চক্ষু চিকিৎসার বিষয়ে জাহিদ মালেক বলেন, চক্ষু সেবায় প্রতিটি বিভাগের হাসপাতালকে আধুনিকায়ন করা হয়েছে। চক্ষুসেবার জন্য বাজেটও অনেক বাড়ানো হয়েছে। প্রয়োজন হলে আরও বাজেট বাড়ানো হবে।

তিনি বলেন, কোনো কাজে ফলাফল কী হল, সেটাই আসল বিষয়। আমাদের চেষ্টার ফলে দেখা গেল যে দেশে শতকরা ৩৫ ভাগ অন্ধত্ব কমেছে, এটা অনেক বড় বিষয়। চোখের ছানি প্রায় ১৮ শতাংশ কমেছে।

জাহিদ মালেক বলেন, দেশের মানুষকে সুস্থ রাখলেই জাতি সুস্থ থাকবে। মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে যেতে হলে আমাদের অবশ্যই সুস্থ মানুষের প্রয়োজন।

জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক ও ন্যাশনাল আই কেয়ারের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের (স্বাস্থ্য সেবা বিভাগের) সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বিএসএমএমইউ উপাচার্য শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।