শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মরন-বাঁচন ম্যাচ : বাংলাদেশ-ওমান ম্যাচের অজানা সব তথ্য

news-image

বিশ্বকাপে টিকে থাকতে হলে আজ ওমানের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচটি শুরু হবে আজ রাত ৮টায়। স্বাগতিক ওমানের বিপক্ষে কেমন করবে বাংলাদেশ? দেশটির বিপক্ষে আগের পরিসংখ্যানই বা কী বাংলাদেশের? দু’দলের শক্তি এবং সামর্থ্যই বা কী- আসুন জেনে নেয়া যাক এসব বিস্তারিত।

*** টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার স্বাগতিক ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। টাইগারদের জন্য এটা মরন-বাঁচন ম্যাচ। বিশ্বকাপে বিশ্বকাপে টিকে থাকতে হলে ওমানের বিপক্ষে এই জিততেই হবে।

*** বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ওমান ১০ উইকেটের ব্যবধানে নাবগত পাপুয়া নিউগিনিকে হারিয়েছে ওমান। ৯ উইকেটে ১২৯ রান করেছিল পাপুয়া নিউগিনি। ১৩.৪ ওভারেই, ৩৮ বল হাতে রেখে কোনো উইকেট না হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ওমান।

*** উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে অঘটনের শিকার হয়েছে বাংলাদেশ। স্কটল্যান্ডের কাছে মাত্র ৬ রানের ব্যবধানে লজ্জাজনক পরাজয় ঘটেছে বাংলাদেশের। স্কটল্যান্ড প্রথমে ব্যাট করে ১৪০ রান সংগ্রহ করার পর বাংলাদেশ থেমেছে মাত্র ১৩৪ রানে।

*** একদিকে প্রথম ম্যাচে ওমান জিতেছে, অন্যদিকে বাংলাদেশ হেরেছে – দ্বিতীয় ম্যাচে তাই ওমানের চেয়ে দারুণ চাপে থাকবে বাংলাদেশই। কারণ, বাংলাদেশের সামনে জয়ছাড়া কোনো বিকল্প নেই।

*** ক্রিকেটের যে কোনো ফরম্যাটে একবারই বাংলাদেশ ওমানের মুখোমুখি হয়েছিল। সেটা ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বের শেষ ম্যাচ। এই ম্যাচে তামিম ইকবালের অসাধারণ এক সেঞ্চুরির ওপর ভর করে ২ উইকেটে ১৮০ রান করেছিল বাংলাদেশ। তামিম করেছিলেন ১০৩ রান। জবাবে সাকিবের দুর্দান্ত বোলিংয়ে ৯ উইকেটে ৬৫ রান করার পর বৃষ্টির কারণে ম্যাচ বন্ধ হয়ে যায়। পরে ডিএল মেথডে বাংলাদেশ জয়লাভ করে ৫৪ রানে। সাকিব আল হাসান নেন ৪ উইকেট।

*** র‌্যাংকিংয়ে ওমানের চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশ। বাংলাদেশ রয়েছে ৬ষ্ঠ অবস্থানে। অন্যদিকে ওমান রয়েছে ১৮তম স্থানে।

*** ওমানের অধিনায়ক জিসান মাকসুদ হতে পারেন বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। বাঁ-হাতি স্লো অর্থোডক্স বোলিং করেন তিনি। পাপুয়া নিউগিনির বিপক্ষে একাই নেন ৪ উইকেট। এছাড়া বিলাল খান, কলিমুল্লাহও নেন ২টি করে উইকেট। ওমানের দুই ওপেনারই আগের ম্যাচ শেষ করে দেন। আকিব ইলিয়াস এবং জতিন্দর সিং বাংলাদেশের বোলারদের দারুন পরীক্ষা নিতে পারেন।

*** বরাবরের মতই ব্যাট হাতে সাকিব-মুশফিক-মাহমুদউল্লাহ বাংলাদেশের অন্যতম ভরসার নাম। এছাড়া আফিফ-সোহান, শেখ মেহেদি এবং সাইফউদ্দিনও যে কোনো সময় ম্যাচের মোড় ঘোরাতে পারেন। ওপেনিংয়ে পরিবর্তন আসে কি না দেখার বিষয়। কারণ প্রথম ম্যাচে সৌম্য হয়েছেন ব্যর্থ। তাকে বাদ দিয়ে নাইম শেখকে আনা হবে কি না দেখার বিষয়। এছাড়া বোলিংয়ে ফেরানো হতে পারে নাসুম আহমেদকে। সঙ্গে সাকিব, মোস্তাফিজ, শেখ মেহেদীরা তো আছেনই।

এ জাতীয় আরও খবর