শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাবুলের মসজিদে বিস্ফোরণ : আইএস’র দায় স্বীকার

news-image

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদের বাইরে শক্তিশালী বিস্ফোরণের ঘটনার দায় স্বীকার করেছে আইএস।

আইএসের প্রচারণার মাধ্যম ‘আমাক’-এ দাবি করা হয়, জঙ্গিগোষ্ঠীটির এক আত্মঘাতী বোমা হামলাকারী কাবুলের মসজিদের কাছে হামলা চালান। খবর এএফপির।

রোববার বিকেলে কাবুলের একটি মসজিদের কাছে ওই আত্মঘাতী বোমা হামলায় পাঁচ জন নিহত হয়েছেন বলে খবর আসে গণমাধ্যমে।

এর আগে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এএফপিকে বলেছেন, এই হামলার পেছনে আইএস সমর্থিত কোনো গ্রুপই জড়িত।

তালেবানের ক্ষমতা দখলের সাত সপ্তাহ কেটে গেছে ইতোমধ্যে। অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর এখন তাদের জন্য বড় হুমকি আইএস। আইএস-খোরাসান ক্রমেই বড় হুমকি হয়ে উঠছে তালেবানের জন্য। আফগানিস্তানের সীমান্ত এলাকায় তারা প্রায়ই তালেবানের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছে।

রোববার বোমা বিস্ফোরণ স্থলের খুব কাছেই ছিলেন এএফপির সংবাদদাতা। তিনি জানান, ঘটনাস্থলে গোলাগুলির শব্দও শুনেছেনে তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ছবিতে দেখা গেছে, বিস্ফোরণস্থলে দাউদাউ করে আগুন জ্বলছে।

কাবুলের সরকারি কর্মকর্তা আব্দুল রাহামান এএফপিকে বলেন, বিস্ফোরণের পর তালেবান ফোর্স তার প্রতিবেশী তিনটি বাড়িতে হামলা করেছে।

তিনি বলেন, ‘রাতভর থেমে থেমে সংঘর্ষ চলেছে। দু চোখের পাতা এক করতে পারিনি সারাটা রাত। তালেবানরা বলছিল, আমাদের এলাকায় আইএস সদস্যরা লুকিয়ে আছে। আমি জানি না সেদিন কত জন মারা গেছেন বা কত জন গ্রেপ্তার হয়েছেন।’

এএফপি সংবাদদাতা জানিয়েছেন,তালেবানের বন্দুকধারী সদস্যরা সড়কে কড়া পাহারা বসিয়েছে। তারা সাধারণ নাগরিকদের চলাচলেও বিধিনিষেধ আরোপ করেছে।

আফগানিস্তানের সাংস্কৃতিক কমিশনের একজন সদস্য এএফপিকে বলেছেন, রোববারে বোমা হামলার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

সেদিন মুজাহিদের সদ্যপ্রয়াত মায়ের জন্য মসজিদে দোয়া করা হচ্ছিল। ধারণা করা হচ্ছে,মসজিদের প্রবেশপথেই বোমা পেতে রাখা হয়েছিল। যখন সবাই বেরিয়ে আসছিলেন, তখনই বোমার বিস্ফোরণ হয়।

প্রত্যক্ষদর্শীদের একজন জানান, মসজিদের পূর্ব দিকের ফটকের কাছে কালো একটা বস্তু পড়ে থাকতে দেখা যায়। মসজিদের দেয়ালে গুলির ক্ষতও রয়েছে।

আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী সায়েদ খুশতি মুসল্লিদের ওপর গুলি চালানোর বিষয়ে বলেন, বিস্ফোরণের পর তালেবানের দুই ইউনিট ভুলবশত গুলি চালিয়েছিলেন।

এ জাতীয় আরও খবর