শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ির আঙ্গিনায় সবজি বাগানে আগ্রহ কৃষকের

news-image

ধামরাই প্রতিনিধি : ঢাকার ধামরাইয়ে বংশী নদীর পাড়ে বসত বাড়ির উঠানে প্রায় এক বিঘা জমির ওপর পারিবারিক সবজি বাগান গড়ে তুলেছেন ফরহাদ হোসেন। বাড়ির সামনে পতিত ও অনাবাদি জমিতে মাটি ফেলে জায়গা ভরাট করে সবজি চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন তিনি।

স্বামীর পাশাপাশি ফরহাদ হোসেনের স্ত্রী শাহিদা বেগমও শখের বসে নিয়মিত সবজি বাগান দেখাশোনা করে থাকে। নিজের পরিবারের চাহিদা মিটিয়ে প্রতিবেশি ও আত্মীয় স্বজনদেরকেও প্রায় প্রতিদিন সবজি দিয়ে থাকেন। প্রায় ২০ প্রকারের সবজি আছে তার বাগানে।

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় ধামরাই উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান প্রকল্প স্থাপন করা হয়েছে। ধামরাইতে প্রায় ২ শত ৭২ জনের বাড়ির আঙিনায় এই বাগান করা হবে বলে জানা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সানোড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের বাটুলিয়া গ্রামে বংশী নদীর তীরে ফরহাদ হোসেন প্রায় এক বিঘা জমিতে বিষ মুক্ত সবজি বাগান গড়ে তুলেছেন।

নদীর পাড়ে গেলেই চোখে পড়বে সবুজে ঘেরা সবজি খেত। উঠান বাগানে তার সবজি খেতে শুধুই যে সবজি রয়েছে তা নয়। সবজির পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরনের ফল ও মসলা জাতীয় ফসল।

সবজি গাছের মধ্যে রয়েছে, পেঁপে, লাল শাক, পুই শাক, বেগুন, পালং শাক, বরবটি, ঢেরশ। মসলা জাতীয় ফসলের মধ্যে রসুন, তেজপাতা, ধনিয়া, মরিচ, আদা, হলুদ।

এছাড়াও বিভিন্ন ধরনের ফুলের মধ্যে হাদা, চেরিফুল, জবা, টগর, বকুল ফুলের গাছ এবং ফলের মধ্যে রয়েছে জাম্বুরা, করমচা, আতা ফল, নুনা ফল, চালতা, বেল, বরইসহ কয়েকটি ফলের গাছ।

এছাড়াও ওই ইউনিয়নের জামাল উদ্দিন, বাবুল মেম্বারসহ ৩০টি পরিবারের বাড়ির আঙ্গিনায় সবজি বাগান করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, সরকারের পক্ষ থেকে পুরো ধামরাই উপজেলায় ২ শত ৭২ জনের বাড়ির আঙ্গিনায় সবজি বাগান করে দেয়া হবে।

এতে বাঁশ, খুটি সবই উপজেলা থেকে বিনামূল্যে দেয়া হবে। সেই সাথে বিভিন্ন প্রকারের সবজির বীজ, সার দেয়া হয় এবং নিয়মিত উপজেলা কৃষি অফিসার এবং উপ-সহকারী কৃষি অফিসারগণ সেই সবজি বাগান তদারকি করে থাকেন।

বসতবাড়ির আঙিনায় সবজি চাষ কর্মসূচির আওতায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ হিসেবে কোন ব্যক্তির বাড়ির আঙ্গিনা ও পতিত জমির এক ইঞ্চিও বাদ যাবে না।

সেই পতিত জমিতে বিষ মুক্ত সবজি চাষ করার লক্ষে সরকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় বিনামূল্যে সার, বীজ, বাঁশ দিয়ে ঘর তৈরি করে সবজি চাষের ব্যবস্থা করছেন।

সরকারের ওই প্রকল্পের আওতায় ধামরাই উপজেলায় ২ শত ৭২ জন কৃষকের বাড়ির আঙ্গিনায় বিষ মুক্ত সবজি চাষ করার উদ্যোগ নিয়েছে উপজেলা কৃষি অফিস।

প্রায় ৩০টির মতো বাড়ির আঙ্গিনায় ও পতিত জমিতে সবজি চাষ শুরু করা হয়েছে। বাকি আরও ২ শত ৪২টি বাড়ির আঙ্গিনায় সবজি চাষের কাজ চলমান রয়েছে।

বাড়ির উঠানে সবজি চাষি ফরহাদ হোসেন বলেন, আমার ছোটবেলা থেকেই সবজি চাষের প্রতি জোক বেশি। আমি তখন থেকেই বাড়িরে পাশে বিভিন্ন ধরনের ফল, ফুলের গাছ লাগাতাম।

আর বর্তমানে সরকারের পক্ষ থেকে বাড়ির আঙ্গিনায় সবজি চাষের সুযোগ পেয়ে গেলাম। তাই তাদের পাশাপাশি আমার বাড়ির সাথেই নদীর পাড়ে নিচু জমি মাটি ভরাট করে সবজি বাগান করেছি। প্রায় ২০ প্রকারের সবজি, মসলা, ফুলের গাছ রয়েছে আমার উঠান বাগানে।

নিয়মিত উপজেলা সহকারী কৃষি অফিসার আবুল কাসেম দেখাশোনা করে থাকে। নিজের পরিবারের চাহিদা মিটিয়ে এখন আত্মীয় স্বজন ও প্রতিবেশীদের সবজি দেয়া যায়। সবজি বিক্রি না করায় বাগানে প্রচুর সবজি নষ্ট হয়ে যায়।

সবজি চাষি ফরহাদ আরও বলেন, জমিতে সার, বীজ বপন, পানি সেচ দেয়া থেকে শুরু করে ফসল রক্ষণাবেক্ষণের সব আমি ও আমার স্ত্রী করে থাকি।

সবচেয়ে বড় বিষয় নিজের খেতে বিষমুক্ত সবজি উৎপাদন করে নিজের পরিবারকে খাওয়াতে পারছি। কারণ বর্তমান বাজারের প্রতিটি সবজিতেই দেয়া থাকে মাত্রারিক্ত সার ও কীটনাশক, যা মানুষের জন্য খুবই ক্ষতিকর।

ফরহাদ হোসেনের প্রতিবেশি চান মিয়া বলেন, ফরহাদ হোসেনের বাড়ির উঠানে অনাবাদি ও পতিত জমিতে সবজি চাষ দেখে আরও অনেকে উৎসাহিত হচ্ছে।

তারাও কৃষি কর্মকর্তাদের সহায়তায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করবে। এখন আর পতিত জমি পরে থাকবে না। বর্তমানে অলস সময় না কাটিয়ে সবজি চাষ করার কাজে ব্যয় করছে। নিজেদের উৎপাদিত বিষমুক্ত সবজি নিজের ও দেশের জন্য ভালো।

ধামরাই উপ-সহকারি কৃষি কর্মকর্তা আবুল কাসেম বলেন, আমি সার্বক্ষণিকভাবে সহযোগিতা করবো যারা বাড়ির উঠানে বিষ মুক্ত সবজি চাষ করবে।

সরকারের পক্ষ থেকে ধামরাই উপজেলায় ২ শত ৭২ জন কৃষকের বাড়ির উঠানের পতিত জমিতে সবজি বাগান করে দেয়া হবে। এখন পর্যন্ত প্রায় ৩০টি পরিবারের উঠানে সবজি বাগান করে দেয়া হয়েছে।

উপজেলা কৃষি অফিসার মো. আরিফুল হাসান বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে পতিত ও অনাবাদি এক ইঞ্চি জমিও বাদ থাকবে না।

ধামরাই উপজেলা কৃষি অফিসের মাধ্যমে সবজির বীজ, জৈব ও অজৈব সার, বীজ উৎপাদন, বাঁশ খুটি দিয়ে সবজির বাগান তৈরিসহ যাবতীয় খরচ বহন করবে। একটি টাকাও লাগবে না যার আঙিনায় সবজি বাগান করা হবে।

বর্তমানে ২ শত ৭২ জন কৃষকের আঙিনায় এই বাগান করা হবে। পর্যায়ক্রমে এই প্রকল্পের আওতায় আরও আঙিনায় বাগান হবে বলে জানান কৃষি কর্মকর্তা।

 

এ জাতীয় আরও খবর