শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু আক্রান্তে আগস্টের রের্কড ভাঙল সেপ্টেম্বর

news-image

নিজস্ব প্রতিবেদক : দেশে ডেঙ্গুতে আক্রান্তের আগস্টের রেকর্ড ভেঙেছে সেপ্টেম্বর। এ মাসে আগস্টের তুলনায় ১৪৩ জন বেশি রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আগস্ট মাসে হাসপাতালে ভর্তির সংখ্যা ছিল ৭৬৯৮ জন। সেপ্টেম্বরে ভর্তি হয়েছেন ৭৮৪১।

তবে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে মৃত্যু কমেছে। সেপ্টেম্বরে মারা গেছেন ২১ জন ও আগস্টে ৩৪ জন। সেপ্টেম্বরে ডেঙ্গুতে আক্রান্ত এ বছরের মধ্যে সর্বাধিক।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ১৯০ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১৪৯ এবং ঢাকার বাইরের হাসপাতালে ৪১ জন ভর্তি হযেছেন। তবে এ সময় কারও মৃত্যু হয়নি।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন ৯৬০ জন। তাদের মধ্যে ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ৭৫৬ এবং ঢাকার বাইরে ২০৪ জন।

চলতি বছর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছে ১৮ হাজার ১৯৭ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৭ হাজার ১৭০ জন।

গত এক দিনে ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্তদের সর্বোচ্চ ২৮ দশমিক ৪ শতাংশের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এ ছাড়া ১০ বছরের মধ্যে ২৪ দশমিক ৫ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১৬ দশমিক ৮ শতাংশ রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, এ বছরের প্রথম ৬ মাসে ডেঙ্গুতে কোনো রোগীর মৃত্যু হয়নি। জুলাই থেকে রোগী বাড়ার পাশাপাশি মৃত্যুর ঘটনা শুরু হয়। গত আড়াই মাসেই ৬৭ জন মারা গেছেন। এর মধ্যে সেস্টেম্বরে ২১ জন, আগস্টে ৩৪ জন ও জুলাইয়ে ১২ জন মারা গেছেন।