শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভবানীপুরে উপ-নির্বাচন বৃহস্পতিবার, জিততে পারবেন মমতা?

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের দক্ষিণ কলকাতার ভবানীপুর আসনে বিধানসভার উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর)। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর চেয়ারে মমতা ব্যানার্জিকে থাকতে হলে তার এই নির্বাচনে জেতাটা জরুরি। এই ভোটের লড়াইয়ে মমতার প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। তবে বিশ্লেষকেরা অবশ্য বলছেন, ভবানীপুরের উপ-নির্বাচনে জয়ের হাওয়া মমতার দিকেই বইছে।

চলতি বছরের এপ্রিলে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে মমতার দল সংখ্যাগরিষ্ঠতা পেলেও তিনি মেদিনীপুরের নন্দীগ্রাম আসন থেকে লড়াই করে পরাজিত হন। এরপরও ভারতীয় সংবিধান মেনে তাকে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসিয়েছিল তৃণমূল। তবে সাংবিধানিক বিধি অনুযায়ী, মমতার মুখ্যমন্ত্রীর পদ ধরে রাখতে বিধানসভা নির্বাচনের হারের ছয় মাসের মধ্যে তাকে রাজ্যের যেকোনো একটি বিধানসভা আসনে নির্বাচন করে জিতে আসতে হবে। তাই গত বিধানসভা নির্বাচনে ভবানীপুর আসনে জয়ী হওয়া তৃণমূল কংগ্রেসের শোভনদেব চট্টোপাধ্যায় পদত্যাগ করেন। এতে আসনটি শূন্য হয়। এরপরই সেখানে ডাকা হয় উপ-নির্বাচন। তাতেই মুখ্যমন্ত্রী পদ টেকাতে লড়াইয়ে নেমেছেন মমতা।

এই উপ-নির্বাচনের দিন শহরের নিরাপত্তা নিয়ে কঠোর প্রশাসন। বুধবার থেকেই ভবানীপুর কেন্দ্রে বাড়তি ফোর্স নিয়োজিত করা হয়েছে। ভবানীপুর কেন্দ্রের প্রহরায় পাঁচজন জয়েন্ট সিপি পদমর্যাদার কর্মকর্তা থাকছেন। এছাড়া ১৪ জন ডেপুটি কমিশনার ও ১৪ জন অ্যাসিস্টেন্ট কমিশনার থাকছেন। থাকবে ৯টি স্ট্রাইকিং ফোর্স, ১৩টি কিউআরটি ভ্যান। ৯টি ফ্লাইং স্কোয়াডও প্রস্তুত থাকবে। চলবে রিভার প্যাট্রোলিংও।

এছাড়া নির্বাচনী এলাকার ৩৮টি জায়গায় পিকেট করা হচ্ছে। বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটা থেকে নিয়োজিত থাকবেন ১০০ জন ট্রাফিক সার্জেন্ট।

এদিকে বুধবার সারাদিন ভবানীপুর এলাকায় বৃষ্টি ছিল। যদিও বিকেল থেকে বৃষ্টি কিছুটা কমায় স্বস্তির নিশ্বাস ফেলছে প্রশাসন। ভোটের দিনও বৃষ্টির আশঙ্কা থাকায় তারা ইতোমধ্যে ইভিএম মেশিনকে নিরাপদ রাখার জন্য ট্রান্সপারেন্ট পলিথিন ব্যাগ দিচ্ছে। এছাড়া ভোটের দায়িত্বে থাকা প্রত্যেক কর্মীকে রেইনকোট দেওয়া হচ্ছে। যে জায়গাগুলোতে পানি জমে সেগুলো ইতোমধ্যেই চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। বিপর্যয় মোকাবিলা রাজ্য দপ্তর এবং সিভিল ডিফেন্স ডিপার্টমেন্ট দুটি বোটের ব্যবস্থা রাখছে যাতে তিন ফুটের উপর পানি জমলে সেগুলো ব্যবহার করা যায়। এক কথায় সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষে সবরকম ব্যবস্থাই নিয়ে রেখেছে নির্বাচন কমিশন।