শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীকে ছুরিকাঘাতের প্রতিবাদে সড়ক অবরোধ, দুই মামলা : গ্রেফতার ১

news-image

রংপুর ব্যুরো : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষক ও শিক্ষার্থীকে কুপিয়ে আহত করে টাকা ও মোবাইল ছিনতাইয়ের ঘটনার প্রতিবাদে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এঘটনায় মেট্রোপলিটনের তাজহাট থানায় পৃথক দুটি হত্যা চেষ্টার মামলা দায়ের হয়েছে। পুলিশ রিফাত হোসেন আলফি নামের এক যুবককে গ্রেফতার করেছে। সে নগরীর উত্তর আশরতপুর এলাকার আব্দুর রহিমের ছেলে।

মামলা ও গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইজার আলী।

এদিকে ওই ঘটনার প্রতিবাদে শুক্রবার বিকাল সাড়ে ৪টার থেকে বিশ্ববিদ্যালয়ের ১নং গেটের সামনে পার্ক মোড়ে অবস্থান নিয়ে রংপুর-কুড়িগ্রাম মহাসড়ক অবরোধ করেন তারা। এতে সড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হলে ভোগান্তিতে পড়ে যাত্রীরা।
এসময় বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীসহ শিক্ষকরা চরম নিরাপত্তাহীনতা ভুগছেন। বাসা বা মেস থেকে বেরিয়ে নিরাপদে কোথাও চলাচল করা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তারা অভিযোগ আরও করে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশের পার্ক মোড় এলাকাটি সন্ত্রাসী ও ছিনতাইকারীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। প্রায় প্রতিদিন এখানে ছিনতাইয়ের ঘটনা ঘটে। অথচ পাশেই পুলিশ ফাঁড়ি থাকলেও ছিনতাইকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। বৃহস্পতিবার রাতে ও শুক্রবার ভোরে যে ঘটনা ঘটিয়েছে তা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির বহিঃপ্রকাশ।

এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে ও শুক্রবার ভোরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় ছিনতাইকারীদের পৃথক হামলায় আহত হন ইতিহাস ও প্রতœতত্ত¡ বিভাগের শিক্ষক মনিরুজ্জামান মজনু এবং জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্ট্যাজিজ বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী পরাগ মাহমুদ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী বলেন, কয়েকজন ছিনতাইকারী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ও এক শিক্ষার্থীকে কুপিয়ে মোবাইল ও টাকা ছিনিয়ে নেয়। এ ঘটনায় দুইজনকেই রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে দুপুরে উন্নত চিকিৎসার জন্য শিক্ষার্থী পরাগ মাহমুদকে ঢাকার পঙ্গু হাসপাতালে পাঠানো হয়।