শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে ঢাবির নীতিমালা প্রণয়ন

news-image

ঢাবি প্রতিনিধি : করোনা সংক্রমণ প্রতিরোধে গতবছরের মার্চে বন্ধ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ক্যাম্পাসসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর প্রায় দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলতে যাচ্ছে সকল স্কুল কলেজ। এদিকে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে পরিকল্পনা নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ও।

শিক্ষার্থীদের ভ্যাকসিন নেয়া শর্তে আগামী ১৫ সেপ্টেম্বরের পর আবাসিক হল খুলে দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে উপলক্ষে চলছে হল ক্যাম্পাস সংস্কারের কাজ। ক্যাম্পাস খোলার পূর্বে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে নীতিমালা প্রণয়ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতীয় নীতিমালার আলোকে এই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পরিবারের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর তৈরি করেছে। যা ইতোমধ্যে প্রভোস্ট কমিটিতে উত্থাপিত হয়েছে এবং কমিটি তা পাস করেছে।

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি সূত্রে জানা যায়, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে আহ্বায়ক এবং প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানীকে সদস্য সচিব করে এই বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছিলো। কমিটি ছয় দফা স্বাস্থ্যবিধির আলোকে করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিষয়ক সচেতনতা ও করণীয় নির্ধারণ করেছে।

নীতিমালার বিষয়ে অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালার আলোকে তৈরি করা এই সব বিধিতে তিনটি বিষয় বাধ্যতামূলক। সেগুলো হলো, রুমের বাইরে সার্বক্ষণিক মাস্ক পরিধান করা, সামাজিক দূরত্ব মেনে চলা, বারবার সাবান দিয়ে হাত ধোঁয়া। এই জন্য বিভিন্ন ভবনে প্রয়োজনীয় সুবিধা থাকার কথাও জানান তিনি।

তিনি আরও বলেন, শুধু হল নয় শ্রেণি কক্ষ, বিভাগ, অনুষদ, ল্যাবরেটরি, লাইব্রেরি, ডাইনিংসহ সব কিছু নিয়েই নীতিমালা প্রস্তুত করা হয়েছে। যার মাধ্যমে এই সব জায়গায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে যেন কেউ আক্রান্ত না হয়। এক্ষেত্রে তিনি শিক্ষার্থীদের সচেতন ভূমিকা প্রত্যাশা করেন।