শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পড়ে আছে দেড় কোটি টাকার ‘কার্ডিয়াক অ্যাম্বুলেন্স’

news-image

রাজশাহী প্রতিনিধি : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে প্রায় দুই বছর ধরে পড়ে আছে দেড় কোটি টাকা দামের একটি কার্ডিয়াক অ্যাম্বুলেন্স। এটি পরিচালনা বা ব্যবহার করতে জানা লোক নেই বলে জানিয়েছেন রামেকের পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী।

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রামেকের এই কার্ডিয়াক (আইসিইউ) অ্যাম্বুলেন্সটি চালু হলে হঠাৎ করে হৃদরোগে অসুস্থ হয়ে পড়া রোগীরা বড় ধরনের সুবিধা পাবেন। তাদের দাবি, চিকিৎসক-নার্স সংকট কাটিয়ে দ্রুতই অ্যাম্বুলেন্সটি চালু করা প্রয়োজন। তা না হলে অ্যাম্বুলেন্সটির যন্ত্রপাতির কার্যকারিতাও নষ্ট হয়ে যেতে পারে।

অ্যাম্বুলেন্সটিতে ৪০ ধরনের চিকিৎসার সুযোগ-সুবিধা রয়েছে। সেক্ষেত্রে বলা যায়, রামেক হাসপাতালের আইসিইউতে যে ধরনের সুবিধা আছে, তার চেয়ে বেশি সুবিধা রয়েছে এই কার্ডিয়াক অ্যাম্বুলেন্সে। এমনকি পালস অক্সিমিটারের মতো ছোট যন্ত্রও আছে

রামেক সূত্র জানায়, ২০১৯ সালে মেসার্স ফেরিটেক প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান স্বাস্থ্য মন্ত্রণালয়কে ইতালি থেকে আনা পাঁচটি কার্ডিয়াক অ্যাম্বুলেন্স সরবরাহ করে। এর মধ্যে একটি পায় রামেক হাসপাতাল। অ্যাম্বুলেন্সটির দাম এক কোটি ৫০ লাখ ৪৪ হাজার ৮৫৫ টাকা। হৃদরোগীদের জরুরি সেবা দিতে সরকার এই অ্যাম্বুলেন্সটি রামেক কর্তৃপক্ষকে দিয়েছিল। এটি দেশের সরকারি হাসপাতালে সংযুক্ত সর্বাধুনিক অ্যাম্বুলেন্সগুলোর মধ্যে একটি।

জানা গেছে, অ্যাম্বুলেন্সটিতে ৪০ ধরনের চিকিৎসার সুযোগ-সুবিধা রয়েছে। সেক্ষেত্রে বলা যায়, রামেক হাসপাতালের আইসিইউতে যে ধরনের সুবিধা আছে, তার চেয়ে বেশি সুবিধা রয়েছে এই কার্ডিয়াক অ্যাম্বুলেন্সে। এমনকি পালস অক্সিমিটারের মতো ছোট যন্ত্রও আছে।

রামেক হাসপাতালের কার্ডিয়াক অ্যাম্বুলেন্সটি দেখতে অনুমতি নেওয়া হয় পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানীর কাছে থেকে। এরপর তিনি অ্যাম্বুলেন্সচালকদের ইনচার্জ আশরাফুল আলীকে সেটা দেখাতে অনুমতি দিলে তিনি জাগো নিউজের এ প্রতিবেদককে অ্যাম্বুলেন্সটির তালা খুলে দেখান।

সেখানে দেখা গেছে, ইতালিয়ান ব্র্যান্ড আইভেকোর তৈরি অ্যাম্বুলেন্সটি ২০১৯ সালের ৬ মে বুঝে পায় হাসপাতাল কর্তৃপক্ষ। যেসব কর্মকর্তা এটি বুঝে নেন, তাদের স্বাক্ষর ও তারিখ লেখা আছে অ্যাম্বুলেন্সেই। ওই তারিখ অনুযায়ী দুই বছর সাড়ে তিন মাসের বেশি সময় ধরে গ্যারেজেই পড়ে আছে অ্যাম্বুলেন্সটি।