শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আনারস খেলেই কমবে ওজন!

news-image

লাইফস্টাইল ডেস্ক : আনারস খেতে সবাই পছন্দ করেন। রসালো এই ফলটি সবসময় বাজারে কমবেশি পাওয়া যায়। শুধু স্বাদেই নয় এই ফলের আছে হাজারও স্বাস্থ্য উপকারিতা। আনারসে রাসায়নিক উপাদান এবং খনিজ পদার্থ আছে ভরপুর।

এতে থাকে ভিটামিন, ম্যাঙ্গানিজ, বিটা-ক্যারাটিন, পটাশিয়াম, ব্রোমেলেন, উচ্চ জলের পরিমাণ, হজমকারী এনজাইমে ভরপুর। এটি হাড়কে শক্তিশালী করে। পাশাপাশি বিভিন্ন সংক্রমণ এবং ভাইরাসের বিরুদ্ধেও লড়াই করে। এ ছাড়াও আনারস শরীরকে হাইড্রেট রাখে, হজমে উন্নতি এবং ওজন কমাতে সাহায্য করে।

শরীরে ফ্রি র‌্যাডিকেলের সঙ্গে লড়াই করার পাশাপাশি আনারসে থাকা পুষ্টিগুণ বাত নিয়ন্ত্রণ, দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। আনারসে আরও আছে ব্রোমেলেন নামক একটি শক্তিশালী উপাদান। যা আপনার শরীরের ওজন কমাতে সাহায্য করে। পাশাপাশি হাজারও সমস্যার সমাধান করে আনারস।

কীভাবে ওজন কমায় আনারস?

আনারসে প্রচুর পরিমাণে থায়ামিন, বি ১২, ফোলেট, তামা এবং ফাইবার থাকে। যা হজম ক্ষমতা বাড়ায়। এর ফলে ক্ষুধা কম লাগে এবং পরিমাণে কম খাওয়া হয়। এ কারণে শরীর ফিট থাকে। এ ছাড়াও আনারসের ৮৭ শতাংশ পর্যন্ত পানি থাকে। যা কম ক্যালোরিসম্পন্ন একটি ফল। ১০০ গ্রাম আনারসে মাত্র ৫০ ক্যালোরি থাকে। তাই ওজন কমানোর জন্য সেরা এক ফল হলো আনারস।

আনারসে থাকা ব্রোমেলেন নামক এনজাইম খাদ্য উপাদানগুলোকে ভেঙে দেয়। যা হজমে সাহায্য করে এবং ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। এটি আপনার বিপাককে ত্বরান্বিত করে এবং চর্বি কমায়। নিয়মিত এই ফল খেলে ওজন খুব দ্রুত কমে। ওজন কমাতে আনারস কীভাবে খাবেন জেনে নিন-

>> আনরসের টুকরোর সঙ্গে শসা, গাজর, কিশমিশসহ শাক-সবজি মিশিয়ে সালাদ তৈরি করে খেতে পারেন।

>> ওটমিলের সঙ্গেও আনারসের টুকরোগুলো মিশিয়ে খেতে পারেন। এতে আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণও কমবে।

>> কোমল পানীয়র বদলে আনারস-পুদিনার জুস বা স্মুদি পান করতে পারেন। এই পানীয় মুহূর্তেই আপনাকে স্বস্তি দেবে। এ ছাড়াও আনারসের ডিটক্স ওয়াটারও পান করতে পারেন।

>> অনেকেই আনারস দিয়ে বিভিন্ন তরকারি রান্না করে থাকেন। খাদ্যতালিকায় এভাবেও আনারস যুক্ত করতে পারেন।

>> আনারসের বারবিকিউ ও তৈরি করা যায়! হালকা আঁচে ভেজেও খেতে পারেন আনারস। সন্ধ্যার নাস্তায় পাইনঅ্যাপল বারবিকিউ দুর্দান্ত সংযোজন।

>> ডেজার্টের উপর টপিংস হিসেবে আনারস রাখতে পারেন। কেক, আইসক্রিম বা পায়েশসহ সব ধরনের ডেজার্টে টপিং হিসেবে ব্যবহার করতে পারেন আনারস।

সতর্কতা- তবে ওজন কমাতে অবশ্যই আনারসের যেকোনো পদের সঙ্গে চিনি বা মিষ্টি মেশাবেন না। এ ছাড়াও অতিরিক্ত পরিমাণে আনারস গ্রহণ করা যাবে না। কারণ এই ফলে অম্লীয় উপাদানেআছে, যা হজমের ক্ষতি করতে পারে।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন