শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৮ কোটি টাকার টেন্ডারে অবসরপ্রাপ্ত সচিব, প্রভাব খাটানোর অভিযোগ

news-image

মুসা আহমেদ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক ছিলেন তিনি। এক বছর আগে যান অবসরে। এখন শুরু করেছেন ঠিকাদারি ব্যবসা। সম্প্রতি আট কোটি টাকার একটি টেন্ডারে অংশ নিয়ে আলোচনায় এসেছেন। অবসরপ্রাপ্ত এই কর্মকর্তার নাম মো. জামাল উদ্দিন আহম্মেদ।

২০১৭ সালের ২৯ জুন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক পদে যোগ দিয়েছিলেন জামাল উদ্দিন। তখন তিনি সরকারের অতিরিক্ত সচিব ছিলেন। পরে সচিব পদে পদোন্নতি পেয়ে গত বছরের ২০ জুলাই অবসরে যান। এখন তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মালিকানাধীন সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল ইজারায় দরপত্রে অংশ নিয়েছেন। তার ঠিকাদারি প্রতিষ্ঠানের নাম ‘৭ এলেভেন ঢাকা লিমিটেড’। তিনি এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান।

যে কোনো দরপত্র চূড়ান্ত করার আগে মূল্যায়ন কমিটির সভা হয়। আগামীকাল মঙ্গলবার ওই কমিটির সভা রয়েছে। এই সভায় সিদ্ধান্ত হবে, সরকার নির্ধারিত দরের চেয়ে আড়াই কোটি টাকা কমে ইজারা দেওয়া হবে কি-না। এখানে কারও প্রভাব খাটানোর সুযোগ নেই

অভিযোগ রয়েছে, সরকার নির্ধারিত দরের চেয়ে আড়াই কোটি টাকা কমে শিডিউল জমা দিয়েছে ‘৭ এলেভেন ঢাকা লিমিটেড’। এখন প্রভাব খাটিয়ে এবং ডিএসসিসির ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তার সঙ্গে ‘বোঝাপড়া’ করে এই কাজ নিতে চেষ্টা করছেন জামাল উদ্দিন আহম্মেদ। মঙ্গলবার (১৭ আগস্ট) এই টার্মিনাল ইজারায় দরপত্র মূল্যায়ন কমিটির সভা হওয়ার কথা রয়েছে।

তবে ডিএসসিসির সংশ্লিষ্টদের দাবি, সরকার নির্ধারিত দরের চেয়ে কমে ইজারা দেয়ার বিধান নেই। কমে ইজারা দিতে হলে আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। ফের পত্রিকায় বিজ্ঞাপন দিতে হবে। অন্যথায় তা অবৈধ বলে গণ্য হবে। এছাড়া এই দরপত্রের শিডিউল বিক্রি নিয়ে কারচুপির অভিযোগ তুলে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহমেদ বরাবর আবেদন করেছেন ‘এইচ এইচ এন্টারপ্রাইজ’ নামে একটি প্রতিষ্ঠানের মালিক মনির হোসেন। এখন পর্যন্ত সেই আবেদনেরও সুরাহা হয়নি।

ডিএসসিসির পরিবহন বিভাগ সূত্র জানায়, গত ২৪ জুন সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনালের টার্মিনাল ফি, টয়লেট, শৌচাগার ব্যবহার (চারটি), গাড়ি ধোয়া ফি ও কুলি-মজুরি আদায় কাজের ইজারাদার নিয়োগে দরপত্র আহ্বান করে ডিএসসিসি। এক বছরের জন্য এ কাজে আট কোটি টাকা দর চাওয়া হয়। গত ১৮ জুলাই দরপত্রের শিডিউল সংগ্রহের শেষ দিন ছিল। এই সময় পর্যন্ত মাত্র দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান শিডিউল কিনতে সক্ষম হয়েছে। এর মধ্যে পাঁচ কোটি ৩৬ লাখ টাকা দিয়ে প্রথম দরদাতা হয়েছে জামাল উদ্দিনের ‘৭ এলেভেন ঢাকা লিমিটেড’। আর তিন কোটি ৩৩ লাখ টাকা দিয়ে দ্বিতীয় হয়েছে নিলয় মাহমুদের মালিকানাধীন ‘সাদ্দাম স্টেশনারি’।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসসিসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারি চাকরি থেকে অবসরে গিয়ে এক বছরের মাথায় আট কোটি টাকার টেন্ডারে কেউ অংশ নিয়েছেন, এমন নজির নেই। এছাড়া এতো অল্প দিনে তিনি ট্রেড লাইসেন্সসহ আনুষঙ্গিক কাজ কবে করলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে এতো পরিমাণ টাকার উৎস নিয়েও।

ডিএসসিসির পরিবহন বিভাগে জমা দেওয়া শিডিউল অনুযায়ী ‘৭ এলেভেন ঢাকা লিমিটেড’র ঠিকানা গুলশান-১ নম্বরের ২৮ নম্বর রোডের ৫২ নম্বর বাড়ি।। তবে গত শনিবার (১৪ আগস্ট) এই ঠিকানায় গেলে বাড়ির এক নিরাপত্তাকর্মী বলেন, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জামাল উদ্দিন আহম্মেদ অফিসে নেই। পরে শিডিউলে থাকা নির্ধারিত মোবাইল ফোন নম্বরে কল দিলে ‘৭ এলেভেন ঢাকা লিমিটেড’র হিসাব বিভাগের এক কর্মী ফোন ধরেন। প্রতিবেদক সাংবাদিক পরিচয় দেওয়ার পর তিনি তার নাম-পরিচয় দেননি। তার কাছে জামাল উদ্দিন আহম্মেদের ব্যক্তিগত নম্বর চাইলে তিনি তা দিতে অপারগতা প্রকাশ করেন। শিডিউলে থাকা ওই নম্বরে সোমবার (১৬ আগস্ট) দুপুরে ফের একাধিকবার কল দিলেও কেউ রিসিভ করেননি।

সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল ইজারা কার্যক্রম তত্ত্বাবধান করে ডিএসসিসির পরিবহন বিভাগ। এই বিভাগের মহাব্যবস্থাপক বিপুল চন্দ্র বিশ্বাস জাগো নিউজকে বলেন, যে কোনো দরপত্র চূড়ান্ত করার আগে মূল্যায়ন কমিটির সভা হয়। আগামীকাল মঙ্গলবার ওই কমিটির সভা রয়েছে। এই সভায় সিদ্ধান্ত হবে, সরকার নির্ধারিত দরের চেয়ে আড়াই কোটি টাকা কমে ইজারা দেওয়া হবে কি-না। এখানে কারও প্রভাব খাটানোর সুযোগ নেই।

তিনি বলেন, এই টার্মিনাল ইজারায় এর আগে দুইবার দরপত্র আহ্বান করা হয়েছিল। কিন্তু কোনোবারই কাঙ্ক্ষিত দর পাওয়া যায়নি।

দরপত্র নিয়ে কারচুপির অভিযোগ তদন্ত হয়নি
এদিকে, সায়েদাবাদ বাস টার্মিনাল ইজারায় শিডিউল সবার জন্য উন্মুক্ত ছিল না এবং একটি চক্রের কারণে এ দরপত্র প্রতিযোগিতাপূর্ণ হয়নি বলে অভিযোগ উঠেছে। গত ২৫ জুলাই বিষয়টি ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহমেদকে লিখিতভাবে জানিয়েছেন শিডিউল না পাওয়া ‘এইচ এইচ এন্টারপ্রাইজ’র মালিক মনির হোসেন।

তিনি বলেন, এখন পর্যন্ত এই আবেদনের কোনো সুরাহা বা তদন্ত হয়নি। এর মধ্যে অভিযুক্ত ওই প্রতিষ্ঠানকে ইজারা দিতে মরিয়া ডিএসসিসি। এতে দরপত্র কার্যক্রমের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে।

মনির হোসেন আরও বলেন, পরিবহন বিভাগের মহাব্যবস্থাপক বিপুল চন্দ্র বিশ্বাস শুধু তার পছন্দের ওই দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে শিডিউল বিক্রি করেছেন। অন্য ঠিকাদাররা শিডিউল চাইলে তাদের ‘দেব, দিচ্ছি’ বলে সময় পার করেছেন। এ দরপত্র নিয়ে মোটা অংকের অর্থের লেনদেনেরও অভিযোগ উঠেছে।

এসব অভিযোগ অস্বীকার করে পরিবহন বিভাগের মহাব্যবস্থাপক বিপুল চন্দ্র বিশ্বাস বলেন, দরপত্র বিক্রি নিয়ে কোনো কারচুপি হয়নি।

জানতে চাইলে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহমেদ জাগো নিউজকে বলেন, সরকারের বিধিবিধান অনুযায়ীই সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনালের দরপত্র চূড়ান্ত করা হবে। আইনের বাইরে গিয়ে কিছু করার নেই।

এছাড়া ওই দরপত্রের শিডিউল বিক্রি নিয়ে কারচুপির লিখিত অভিযোগ তিনি পাননি বলে দাবি করেন।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন