শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নৌযানের ধাক্কা রোধে নতুন উপায়ের কথা জানাল জাহাজী

news-image

পার্থ শঙ্কর সাহাঢাকা
নৌযানচালকের মুঠোফোনে অ্যাপ থাকলে পদ্মা সেতুর পিলার বা অন্য কোনো নদীতে থাকা যেকোনো স্থাপনার সঙ্গে ফেরি বা নৌযানের ধাক্কা এড়ানো সম্ভব হবে বলছে জাহাজী নামের বেসরকারি একটি সংস্থা। তারা বলছে, জাহাজীর তৈরি একটি অ্যাপে নতুন ফিচার যুক্ত করলে চালককে সতর্ক করা যায়। এভাবে দুর্ঘটনা এড়ানো যেতে পারে।

গত দুই মাসে পরপর চারবার পদ্মা সেতুর পিলারে নৌযানে ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) তথ্য অনুযায়ী, গত ২০ জুলাই মাদারীপুরের বাংলাবাজার-মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট রুটে চলাচলকারী রো রো ফেরি শাহ মখদুমের ধাক্কা লাগে পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারে। এরপর ১৭ নম্বর পিলারে ধাক্কা খায় রো রো ফেরি শাহজালাল, ২৩ জুলাই। ৯ আগস্ট রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের ধাক্কা লাগে সেতুর ১০ নম্বর পিলারে। এই পিলারেই গত শুক্রবার কে-টাইপ ফেরি কাকলীর ধাক্কা লাগে।

আজ শুক্রবার সকাল পৌনে সাতটার দিকে পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে কাকলি নামের একটি ফেরি ধাক্কা দেয়।
সেতু কর্তৃপক্ষ অবশ্য বলেছে, পিলারের পাইপ ক্যাপে ধাক্কা লাগায় তেমন কোনো ক্ষতি হয়নি। কিন্তু এরপরও একের এর ধাক্কার ঘটনা কেন ঘটবে, তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। ধাক্কা লাগার কারণ হিসেবে বর্ষার সময় নদীর তীব্র স্রোত, পিলারসংলগ্ন স্থানে স্রোতের গতির পরিবর্তনের কারণের কথা বলা হয়েছে।

বেসরকারি সংস্থা জাহাজী মনে করছে, মুঠোফোনের সতর্কবার্তা এসব দুর্ঘটনা এড়াতে সহযোগিতা করতে পারে। এ জন্য ফেরি বা নৌযানে বসাতে হবে একটি করে যন্ত্র। জাহাজী তাদের বানানো এই ট্র্যাকিং বা নজরদারি যন্ত্রের নামও দিয়েছে জাহাজী।

জাহাজী বলছে, ফেরি বা নৌযানের চালক ও অন্য যাঁরা এসব নৌযান চলাচল দেখভাল করছেন, তাঁদের মুঠোফোনে এই অ্যাপ বা সফটওয়্যারটি থাকতে হবে। তবে এটি নতুন কোনো অ্যাপ নয়। একের পর এক ধাক্কা লাগার ঘটনার পরিপ্রেক্ষিতে আগের অ্যাপে নতুন একটি ফিচার যোগ হয়েছে।

জাহাজীর চিফ অপারেটিং অফিসার (সিওও) অভিনন্দন জোতদার প্রথম আলোকে বলেন, ‘আমরা আগের সফটওয়্যারে নতুন একটি ফিচার যোগ করেছি শুধু। যার ফলে শুধু পদ্মা সেতু না, নদীর ওপরে যেকোনো গুরুত্বপূর্ণ স্থাপনায় মার্ক ও অ্যালার্ট ব্যবস্থা চালু করেছি।’

জাহাজীর সিওও জানান, জাহাজী অ্যাপের ম্যাপে গুরুত্বপূর্ণ স্থাপনা যেমন পদ্মা সেতুর পিলারগুলো বরাবর জিও ফেন্সিংয়ের (সীমারেখা টেনে দেওয়া) মাধ্যমে লাল মার্ক বসানো হয়েছে। ফলে জাহাজী অ্যাপের নতুন ট্রিপ হিস্ট্রি ফিচার (ওই নির্দিষ্ট নৌযানের চলাচলের ইতিহাস) জানা যাবে। এটাও জানা যাবে, নদীর ওপরে যেকোনো গুরুত্বপূর্ণ স্থাপনা পার হওয়ার সময় ফেরি বা জাহাজের গতি কত ছিল। নির্দিষ্ট গতিসীমা মেনে জাহাজটি নির্দিষ্ট জায়গাটি পার হয়েছে কি না। স্থাপনার কাছাকাছি গিয়ে জাহাজের গতিপথ হঠাৎ পরিবর্তিত হয়েছে কি না। তিনি বলেন, নির্দিষ্ট কোনো স্থানে জাহাজের গতি বা রুটে কোনো অনিয়মিত পরিবর্তন লক্ষ করলেই, জাহাজী অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে জাহাজমালিক, কর্তৃপক্ষ, এমনকি নৌযানের চালককেও সতর্কবার্তা পাঠাতে পারে। যেমন পদ্মা সেতুর ৫০০ মিটার কাছে এলেই নৌযানের গতি যদি ধাক্কা লাগার মতো হয়, তবে অ্যালার্ম বাজবে। তাতে নৌযানচালক যেমন তেমনি পর্যবেক্ষণকারীরাও সতর্ক হতে পারবেন।

অভিনন্দন জোতদার বলেন, ‘প্রায় যেহেতু এ ধরনের দুর্ঘটনা ঘটছে এর প্রতিরোধে এটি কাজ করতে পারে। দুর্ঘটনা নানা কারণে হতে পারে। চালকের অসতর্কতা, সঠিক নির্দেশনা হয়তো চালক পাচ্ছেন না। দুর্ঘটনার আগে যদি চালক এমন সতর্কবার্তা পান যে সামনে কোনো প্রতিবন্ধকতা আছে তাহলে চালক সতর্ক হতে পারেন। যাঁরা এর নিরাপত্তা পর্যবেক্ষণের দায়িত্বে আছেন, তারাও যদি সতর্ক হতে পারতেন, তবে এ ধাক্কা লাগা বা দুর্ঘটনা এড়ানো যেত। ফেরিগুলোতে জাহাজী ডিভাইস বসানোর কিছুদিন পর থেকেই আমরা এর উত্তর খুঁজে পেতে সাহায্য করব সঠিক ডেটা দিয়ে। যাতে বিনা অপরাধে যেন কোনো শ্রমিকের চাকরি না যায়। বিনা অপরাধে যেন মালিককে হয়রানির শিকার হতে না হয়।’

ফেরিতে যন্ত্র লাগানো এবং অ্যাপের নতুন এই ফিচারের ব্যবহার করার প্রস্তাব ইতিমধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানায় জাহাজী সূত্র। আর এমন প্রস্তাব পাওয়ার কথা জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি গতকাল শনিবার রাতে প্রথম আলোকে বলেন, ‘আমরা ইতিমধ্যে জাহাজীর যন্ত্রটি কয়েকটি নৌযানে বসিয়েছি। এখন অ্যাপের নতুন ফিচার যোগ করে এর ব্যবহারের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে।’