শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিছানায় শুয়ে কাতরাচ্ছে ১১ বছরের সোহাগ, অসহায় রিকশাচালক বাবা

news-image

পটুয়াখালী প্রতিনিধি, : চতুর্থ শ্রেণির ছাত্র মো. সোহাগ (১১)। সবাইকে আনন্দে মাতিয়ে রাখত। প্রায় ছয় মাস আগে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে সে। চিকিৎসকের পরামর্শে পরীক্ষা-নিরীক্ষায় তার ব্লাড ক্যানসার ধরা পড়ে। থেমে যায় তার জীবনের চঞ্চলতা। অর্থকষ্টে দিশেহারা হয়ে পড়েছে তার পরিবার।

সোহাগের চিকিৎসার জন্য অন্তত ৮ লাখ টাকা দরকার বলে জানিয়েছেন চিকিৎসকেরা। দরিদ্র রিকশাচালক বাবার পক্ষে এত টাকা জোগাড় করা অসম্ভব। বিনা চিকিৎসায় ঘরের বিছানায় শুয়ে কাতরাচ্ছে অসহায় শিশুটি। সোহাগদের বাড়ি পটুয়াখালীর বাউফল উপজেলার দাসপাড়া গ্রামে। সে স্থানীয় একটি মাদ্রাসার চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। তার বাবার নাম মো. খোকন হাওলাদার (৪৪)। সহায়-সম্পদ বলতে ভিটেমাটি ছাড়া কিছু নেই তাঁদের। দুই ছেলে, এক মেয়েসহ পাঁচ সদস্যের সংসার খোকনের। অভাব–অনটনের কারণে বড় ছেলে মো. সোহান (১৬) পড়াশোনা করতে পারেনি। সে–ও পরিবারকে সহায়তার জন্য অটোরিকশা চালাচ্ছে।

পেলাডায় (ছেলে) যহন যন্ত্রণায় কান্দে আর কয়, “বাবা আমারে বাঁচাও, তোমাগোরে ছাইড়া যাইতে ইচ্ছা করে না।” তহন কোনো বাবা ঠিক থাকবার পারে?’
খোকন হাওলাদার, ক্যানসারে আক্রান্ত সোহাগের বাবা
খোকন হাওলাদার বলেন, এমনিতেই অভাবের সংসার তাঁর। করোনার কারণে রিকশা চালিয়ে সংসার চালানো খুবই কষ্টকর। বড় ছেলে ও তিনি রিকশা চালিয়ে যা পান, তা দিয়ে কোনো রকম তিন বেলা খাবারের খরচ জুটে। ছেলের চিকিৎসা খরচের টাকা কোথায় পাবেন? খোকন কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘পেলাডায় (ছেলে) যহন যন্ত্রণায় কান্দে আর কয়, “বাবা আমারে বাঁচাও, তোমাগোরে ছাইড়া যাইতে ইচ্ছা করে না।” তহন কোনো বাবা ঠিক থাকবার পারে?’

স্বজনদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় ছয় মাস আগে দাঁতেব্যথা হয় সোহাগের। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের একজন চিকিৎসক অস্ত্রোপচার করেন এবং কিছু ওষুধ লিখে দেন। ওষুধ খেয়ে কিছুদিন ভালো ছিল সোহাগ। এরপর আবার ওই ওই ব্যথা শুরু হয়। ধারদেনা করে সোহাগকে বরিশাল বিভাগীয় শহরে চিকিৎসা করানো হয়। সেখানকার চিকিৎসক ঢাকার মহাখালীতে অবস্থিত জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল দেখানোর জন্য বলেন। সেই অনুযায়ী, চলতি বছরের ২২ মার্চ ক্যানসার হাসপাতালের বহির্বিভাগের এক চিকিৎসককে দেখানো হয়। পরীক্ষার-নিরীক্ষার পর জানানো হয়, সোহাগ ব্লাড ক্যানসারে আক্রান্ত। চিকিৎসা করাতে অন্তত আট লাখ টাকা লাগবে।

মঙ্গলবার দাসপাড়া গ্রামে সোহাগদের বাড়িতে গিয়ে দেখা যায়, দোচালা টিনের ঘরের বারান্দায় পাতা বিছানায় শুয়ে আছে সোহাগ। তার চেহারা শুকিয়ে কাঠ হয়ে গেছে। বিছানার পাশে বসে থাকা এক স্বজন জানালেন, সোহাগকে সাত দিন পরপর ‘বি পজিটিভ’ রক্ত দিতে হয়। দূর থেকে কেউ রক্ত দিতে এলে তাঁকে অন্তত যাতায়াত খরচ দিতে হয়। সব মিলিয়ে প্রায় এক হাজার টাকা খরচ হয়। সেই টাকাও জোগাড় করা কঠিন হয়ে পড়েছে।

বিছানায় শুয়ে থাকা অবস্থায় কাতর কণ্ঠে সোহাগ বলে, ‘আমার অনেক কষ্ট হচ্ছে। আমারে ডাক্তারের কাছে নিয়া যাও। আমারে বাঁচাও।’

প্রতিবেশী মো. সবুজ বলেন, দরিদ্র বাবার পক্ষে শিশুটির চিকিৎসার ব্যয় বহন করা কোনোভাবেই সম্ভব না। ফলে বিনা চিকিৎসায় শিশুটির জীবন মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে। সমাজের হৃদয়বান মানুষেরা এগিয়ে এলে সোহাগকে বাঁচানো সম্ভব।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা এ এস এম সায়েম বলেন, সোহাগ ব্লাড ক্যানসারে আক্রান্ত। ক্যানসার চিকিৎসায় অনেক টাকা ব্যয় হয়। শিশুটির বাবা নিম্ন আয়ের একজন মানুষ। এ অবস্থায় শিশুটির চিকিৎসায় বিত্তবানদের এগিয়ে আসা প্রয়োজন।

সোহাগের বাবা মো. খোকন হাওলাদারের কোনো ব্যাংক হিসাব নম্বর নেই। তাঁর ব্যবহৃত মোবাইল নম্বরে (01778-250032) বিকাশ চালু আছে। সাহায্য করতে চাইলে এই নম্বরে যোগাযোগ করা যেতে পারে।