শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার কামার পল্লীতে নেই ব্যস্ততা,  হতাশায় কারিগররা

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : আসন্ন ঈদুল আযহার উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার কামার পল্লীতে নেই কোন ব্যস্ততা। প্রতিবছর এই সময়ে ছুরি, বটি, দাসহ কোরবানির সামগ্রী তৈরিতে ব্যস্ত সময় পার করলেও, এবারের চিত্র অনেকটা ভিন্ন। কাঁক ডাকা ভোর থেকে মাঝরাত পর্যন্ত যেখানে ঢুকং-ঢাকং শব্দে গরম থাকত কামার পল্লীর পরিবেশ সেখানে এবছর হতাশায় দিন পার করছেন মালিকসহ কারিগররা। করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায়  লকডাউন কারনে  একদিকে কমেছে ক্রেতার সংখ্যা অন্যদিকে  উপার্জন কমে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে দুশ্চিন্তা আর হতাশায় দিন কাটছে এখন তাদের।
খোঁজ নিয়ে জানা যায়, জেলায় প্রায় ৫ হাজার কামার (কর্মকার) রয়েছে। বছরের এসময় বিগত সময়ে দা, ছুরি, বটি, খান্ডাসহ কোরবানির সামগ্রী তৈরিতে ব্যস্ত সময় পার করত এখানকার কামার শিল্পের কারিগরা। ঢাকা, চট্রগ্রাম, নরসিংদী ও ভৈরবসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এখানকার কামার পল্লীগুলোতে কোরবানির সামগ্রী ক্রয়ের জন্য ভিড় করত। সারা বছর খুব ভাল না কাটলেও এ সময়টাতে তারা ক্ষতি পুষিয়ে নিতো। তবে এবার করোনায় পাল্টে গেছে এখানকার কামার পল্লীর চিত্র। নেই তেমন ব্যস্ততা, কমে গেছে কাজের পরিধি। শুধুমাত্র দা, বটি, খান্ড সান দেওয়া ছাড়া নতুন সামগ্রী তৈরির চাহিদা অনেকটা কমে গেছে।
অসীম কর্মকার জানান, করোনার সংক্রামন বৃদ্ধি পাওয়ায় এবার কামার পল্লী মালিক, কারিগররা অনেকটাই ঝিমিয়ে দিন পার করছেন। কোরবানির সামগ্রীর তেমন চাহিদা না থাকায় কামার পল্লীতে নেই কোন ব্যস্ততা। অল্প কিছু  পণ্য তৈরি করলে লকডাউনের কারনে পাইকার, খুচরা ক্রেতার আসা-যাওয়া নেই বললেই চলে। যতটুকু তৈরি করছি নামমাএ  লাভে বিক্রি করতে বাধ্য হচ্ছি। আমাদের কারখানায় একশ’ত টাকা থেকে শুরু করে প্রায় হাজার টাকার বিভিন্ন কোরবানির সামগ্রী রয়েছে। এখান আমরা বেঁচে থাকার জন্য যুদ্ধ করে আসছি। ভাগ্য কি আছে জানিনা।
সাধনসহ বেশ কয়েকজন কারিগর জানান, ‘ঈদকে সামনে রেখে বাড়তি আয়ের আশা করলেও কাঙ্খিত কাজ না থাকায় হতাশায় দিন কাটছে আমার মতো কয়েক হাজার কর্মকার কারিগরদের। করোনার প্রভাবে আয় কমে যাওয়ায় নিজের পরিবারের ভরণ-পোষণের পাশাপাশি কারিগররা মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। তারা জানান, ধার-দেনা করে কর্মটিকে ধরে রাখলেও, ক্ষতি পুষিয়ে নিতে সরকারি সহায়তার দাবি জানাচ্ছি।

এ জাতীয় আরও খবর