শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অক্ষয়কে বাদ দিয়েছিলেন পরিচালক

news-image

বিনোদন ডেস্ক : অক্ষয় কুমার মানেই বক্স অফিসে মুঠো ভর্তি টাকা। এই সময়ে তিন খানও মাঝে মাঝে খাবি খেয়েছেন। কিন্তু অক্ষয়ের ছবি মানেই দুর্দান্ত হিট। আর এই অক্ষয়ই কিনা অডিশন থেকে বাদ পড়েছিলেন। তাও নায়ক নয়, খলনায়ক হিসেবে।

১৯৯২ সালে কথা। ‘জো জিতা ওহি সিকান্দার’ ছবি তৈরির প্রস্তুতি চলছে। আমির খান নায়ক। খলনায়ক হিসেবে কাকে নেওয়া যায়? অক্ষয় কুমার চেয়েছিলেন খল চরিত্রে অভিনয় করবেন। অডিশন দিয়েছিলেন। কিন্তু অক্ষয়ের অভিনয় পছন্দ হয়নি নির্মাতার। বাদ পড়েন।

সেই জায়গায় ওই চরিত্রে নেওয়া হয়, দীপক তিজোরিকে। শেখর মালহোত্রার চরিত্রে দীপকের অভিনয়ও দারুণ প্রশংসা কুড়ায়। বলিউডে অক্ষয় তখন নতুনদের দলে। ‘সৌগন্ধ’ ও ‘ড্যান্সার’ নামে দুটো ছবিতে অভিনয় করেছেন। খুব একটা পালে বাতাস টানতে পারেননি। অন্যদিকে ‘কেয়ামত সে কেয়ামত তক’, ‘দিল’, ‘দিল হ্যায় কে মানতা নেহি’ ইত্যাদি ছবি দিয়ে আমির খান তারকা অভিনেতা।

কিন্তু মজার বিষয় হলো, ‘জো জিতা ওহি সিকান্দার’ মুক্তি পাওয়ার পরের মাসেই মুক্তি পায় অক্ষয়ের ‘খিলাড়ি’। খলনায়ক হিসেবে বাদ পড়লেও খিলাড়ি হিসেবে বক্স অফিসে হিট হয়ে গেলেন। এর এই পেছনের গল্প অক্ষয় নিজেই জানিয়েছেন এক সাক্ষাৎকারে।
অক্ষয় বলেছিলেন, ‘দীপক তিজোরির ওই চরিত্রে আমি স্ক্রিন টেস্ট দিলাম। তারা আমাকে পছন্দ করেননি। আমি বাজে পারফরমেন্স করলাম। আমাকে বাদ দিয়ে দিল।’

অক্ষয় সেই সাক্ষাৎকারে তার প্রথম দিকের দিনগুলোর কথাও মনে করলেন। মডেলিংয়ের শুটিংয়ে ঠিক সময়ে পৌঁছাতে না পেরে কীভাবে উল্টো তিনটি ছবির প্রস্তাব পেয়েছিলেন সে গল্প্ও করলেন।
অক্ষয়ের ভাষায়, ‘মডেলিংয়ের একটা শুটে ঠিক সময়ে পৌঁছাতে পারিনি। ফলে আমাকে বাদ দিয়ে দেওয়া হয়েছিল। মন খারাপ করে ফিরছি। এমন সময় এক মেকআপ আর্টিস্টের সঙ্গে দেখা। যিনি প্রমোদ চক্রবর্তীর প্রযোজনা প্রতিষ্ঠানে কাজ করতেন। আমাকে দেখে তাঁর মনে ধরে গেল। নিয়ে গেয়েছিলেন তাদের অফিসে। তারপর কী থেকে কী হয় গেল!

তিনটি হিন্দি ছবির প্রস্তাব শুধু পেলামই না, সঙ্গে চুক্তি করেও একেবারে পাকা কাজ সেরে ফেলেছিলাম! শুধু তাই নয়, প্রথম ছবির জন্য ৫ হাজার রুপির একটা চেক, দ্বিতীয় ছবির জন্য ৫০ হাজার রুপি, তৃতীয় ছবির জন্য চেক ছিল ১ লাখ ৫০ হজার রুপির। তাই যা হয় ভালোর জন্যেই হয়। যা হয়নি তা নিয়ে আমার কোনো আক্ষেপও নেই।’
এরপর আর ফিরে তাকাতে হয়নি অক্ষয়কে। আজ বলিউডের বক্স অফিস মেশিন তিনি।