বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রেরনতুন শাস্তিমূলক ব্যবস্থা

news-image

কূটনৈতিক প্রতিবেদক : মিয়ানমারে সামরিক অভুত্থানের সময় নৃশংসতা চালানো এবং সামরিক সরকারের সঙ্গে যুক্ততার অভিযোগে দেশটির ২২ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দপ্তর। এ নিষেধাজ্ঞার আওতায় মিয়ানমারের সামরিক সরকার স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ কাউন্সিলের (এসএসি) তিন প্রতিনিধি ও সেনাবাহিনীর নিয়োগপ্রাপ্ত চার মন্ত্রীসহ ওই ২২ জনের সম্পদ জব্দ করবে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের একটি নির্বাহী আদেশের আওতায় মিয়ানমারের পরিস্থিতির কারণে দেশটির ২২ জনের সম্পদ জব্দ করা হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, এসএসির তিন প্রতিনিধি ও সেনাবাহিনীর নিয়োগপ্রাপ্ত চার মন্ত্রী বাদে নতুন নিষেধাজ্ঞায় থাকা অন্য ১৫ জন হচ্ছেন ইতিপূর্বে নিষেধাজ্ঞার তালিকায় থাকা সেনা কর্মকর্তাদের সন্তান ও স্বামী বা স্ত্রী। ওই ২২ জনের সবার আর্থিক নেটওয়ার্ক সেনা কর্মকর্তাদের অসৎ তৎপরতায় সহায়তা করেছে।

প্রসঙ্গত যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগের অধীনস্থ একটি সংস্থা হচ্ছে বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দপ্তর। বিদেশি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্রনীতি ও অর্থনীতির জন্য হুমকির সঙ্গে যুক্ত দেশ, সরকার, সন্ত্রাসী ও আন্তর্জাতিক মাদক চোরাচালানকারীদের বিরুদ্ধে ওফ্যাক অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা দিয়ে থাকে।

এর পাশাপাশি মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় মিয়ানমারের ওয়াংবো মাইনিং লিমিটেড, তার দুটি সহযোগী প্রতিষ্ঠান এবং কিং রয়েল টেকনোলিজসকে কালো তালিকাভুক্ত করেছে। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীকে অর্থের জোগান দেওয়াসহ নানা ধরনের সহায়তা প্রদানের অভিযোগ রয়েছে। ওয়াংবো মাইনিং লিমিটেডের বিরুদ্ধে শ্রম অধিকারের পাশাপাশি মানবাধিকার লংঘনের অভিযোগ রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, আজকের এই পদক্ষেপের মধ্য দিয়ে এটি স্পষ্ট যে মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্র বাড়তি পদক্ষেপ নিতে থাকবে। মিয়ানমারের সেনাবাহিনী এবং সামরিক নেতৃত্ব তাদের অবস্থান বদল না করা পর্যন্ত যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে।

এ জাতীয় আরও খবর