শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বজ্রপাত থেকে বাঁচতে ৭ হাজার তালগাছ লাগাবে আ. লীগ

news-image

নিজস্ব প্রতিবেদক : বজ্রপাত ঠেকাতে দেশের চার জেলায় ৭ হাজার ২০০ তালের চারা রোপণের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ। প্রতিষ্ঠাবার্ষিকীর দিন গতকাল বুধবার থেকেই পর্যায়ক্রমে ঢাকার কেরানীগঞ্জ, মানিকগঞ্জ, পাবনা ও সিরাজগঞ্জের বিভিন্ন এলাকায় তালের চারা রোপণ শুরু হয়েছে।

আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, বজ্রপাত প্রতিরোধে বড় গাছ দরকার, এর মধ্যে তালগাছ অন্যতম। পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, আমরা যদি এই গাছগুলো রোপণ করি, তাহলে ১০-১৫ বছর পর সুফল পাব। বজ্রপাতের প্রভাব কমাতে আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে অন্য উঁচু গাছের সঙ্গে এবার তালগাছ যুক্ত করলাম। দেলোয়ার হোসেন জানান, আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের বন ও পরিবেশ উপকমিটি দেশের কয়েকটি জেলা চিহ্নিত করেছে, যেখানে বজ্রপাত বেশি হয়। মানুষকে সচেতন এবং উদ্বুদ্ধ করতে সেই জেলাগুলোতে আমরা তালগাছ রোপণ করব।

মুজিববর্ষ উপলক্ষে গতবছর এবং এ বছর মিলিয়ে সারা দেশে ৩ কোটি গাছের চারা রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে পরিকল্পনা সফল করতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে জানিয়ে দেলোয়ার বলেন, তালের চারা পাওয়াটা কঠিন। কোনো নার্সারি বা বন বিভাগে কেউ এই চারা করে না। আঁটি পাওয়া যায়। আমরা ৫ থেকে ৭ হাজার তালের চারা সংগ্রহ করেছি।

এ জাতীয় আরও খবর