রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে আশার কথা শোনাল এইমস

news-image

অনলাইন ডেস্ক : ভারতের করোনার দ্বিতীয় ঢেউয়ে হাসাপাতালে বেডের ঘাটতি ও অক্সিজেনের অভাবে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছিল। দৈনিক মৃত্যুমিছিল বেড়েই চলেছিল। এখন পরিস্থিতি অনেকটাই ভালোর দিকে।

কিন্তু এরই মধ্যে তৃতীয় ঢেউ নিয়ে অনেকে আশঙ্কা করছেন। অনেকে বলছেন, তৃতীয় ঢেউ আরও ভয়ংকর হবে। তবে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এইমস) প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া বলছেন আশার কথা। তিনি বলেছেন, করোনার তৃতীয় ঢেউ অতটা ভয়াবহ হবে না।

শনিবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে এ বিষয়ে কথা বলতে গিয়ে এইমস প্রধান বলেন, ‘দ্বিতীয় ঢেউয়ের থেকেও তৃতীয় ঢেউ বেশি বিপজ্জনক হবে কি না, তা নিয়ে বিতর্ক শুরু হয়ে গেছে। আমি মনে করি, আগামী ঢেউ দ্বিতীয়টির মতো অতটা ভয়াবহ হবে না।’
তৃতীয় ঢেউ মোকাবিলা প্রসঙ্গে তিনি বলেন, ‘দ্বিতীয় ঢেউ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আর সেইমতো প্রস্তুতি নিতে হবে সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের মোকাবিলার।’

স্প্যানিশ ফ্লুর কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, স্প্যানিশ ফ্লুর ক্ষেত্রে দ্বিতীয় ঢেউয়ের থেকেই সর্বাধিক ক্ষতি হয়েছিল। পরে তৃতীয় ঢেউ এলেও তা ছিল দ্বিতীয় ঢেউয়ের থেকে অনেকটাই কম।

কোভিডের ডেল্টা প্লাস স্ট্রেনই তৃতীয় ঢেউকে ডেকে আনবে কি না, এ প্রসঙ্গে ডা. রণদীপ গুলেরিয়া বলেন, এখনো এই স্ট্রেনই ভারতে সংক্রমণের ক্ষেত্রে প্রধান হয়ে ওঠেনি। তবে এটির দিকে কড়া নজর রাখা হচ্ছে। কিন্তু এ মুহূর্তে ডেল্টা স্ট্রেনটিই দেশে সংক্রমণের প্রধান ভূমিকা পালন করছে। তাই সেটিকেও নজরে রাখতে হবে বলে জানিয়েছেন তিনি।

করোনার তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে শিশুরা। এমন একটা গুঞ্জনও আছে। এ প্রসঙ্গে তিনি বলেন, এখন পর্যন্ত এমন কোনো তথ্য মেলেনি, যা থেকে এমন কথা বলা যায়।

সূত্র : সংবাদ প্রতিদিন

 

এ জাতীয় আরও খবর